আগামীকাল সারাদেশে আদালত বর্জনের ডাক

 

স্টাফ রিপোর্টার: বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দেয়া সংক্রান্ত সংবিধানের ১৬তম সংশোধনীর প্রতিবাদে আগামীকাল সোমবার সারাদেশে আদালত বর্জন কর্মসূচির ডাক দিয়েছে বাংলাদেশ বার কাউন্সিল। একইসাথে আজ রোববার সারাদেশের আদালতে ‘কালো পতাকা প্রদর্শন’ ও বিক্ষোভ মিছিলের কর্মসূচি পালনের ঘোষণা দেয়া হয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিসহ দেশের ৬৪টি জেলা বারে এ কর্মসূচি পালন করবেন আইনজীবীরা। গতকাল শনিবার দেশের বিভিন্ন জেলা বার সমিতি নেতৃবৃন্দের সাথে মতবিনিময়সভা শেষে এ কর্মসূচির ঘোষণা দেয়া হয়। সভা থেকে অবিলম্বে সংবিধানের ১৬তম সংশোধনী বাতিলের দাবি জানানো হয়। সভায় দেশের অধিকাংশ জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকগণ অংশ নেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে অনুষ্ঠিত সভার আয়োজন করে বার কাউন্সিল। সকাল সাড়ে ১০টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত এ সভা চলে। সভাপতিত্ব করেন বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট বার সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। তিনি বলেন, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট এবং বর্তমান সংসদের বৈধতার বিষয়টি যখন প্রশ্নবিদ্ধ, সে অবস্থায় আজ বিচারকদের অপসারণের ক্ষমতা যদি সংসদকে দেয়া হয়, তাহলে উচ্চ আদালতের বিচারকগণ রাজনৈতিক দাবার ঘুঁটিতে পরিণত হবেন। সরকারের হাতে চলে যাবে বিচার বিভাগের নিয়ন্ত্রণ। বিচারকগণ দলীয় রাজনৈতিক চাপে থাকার কারণে স্বাধীনভাবে বিচারকার্যক্রম পরিচালনা করতে অনেক ক্ষেত্রে সক্ষম হবেন না।

খন্দকার মাহবুব বলেন, উচ্চ আদালতে বিচারক নিয়োগের ক্ষেত্রে নীতিমালা করার বিষয়ে আমরা বারবার দাবি করছি; কিন্তু অদৃশ্য কারণে তা করা হচ্ছে না। ফলে বর্তমান সরকার ক্ষমতায় এসে ঢালাওভাবে অনেক ক্ষেত্রে দলীয় বিবেচনায় দক্ষতা-যোগ্যতা বিবেচনা না করে বিচারক নিয়োগ করেছে। যার ফলে আজ উচ্চ আদালতের ভাবমূর্তি শুধু ক্ষুণ্ণ হয়নি, বিচারপ্রার্থী জনগণের মধ্যেও আস্থার অভাব দেখা দিয়েছে।

বিচার বিভাগের বর্তমান অবস্থা, জেলা বারের সমস্যাসূমহ ও বার কাউন্সিলের করণীয় এবং বার কাউন্সিলের বেনাভোলেন্ট ফান্ডের বিষয়ে এ সভার আয়োজন করা হয়। সভায় বিভিন্ন বার কাউন্সিলের নির্বাচিত নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন জেলা বারের ৩৫ জন প্রতিনিধি বক্তব্য দেন। সভায় আইনজীবী নেতারা বলেন, সরকার যেভাবে বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করতে চাচ্ছে তাতে দেশে আইনের শাসন, ন্যায় বিচার ও গণতন্ত্র বলে কিছুই থাকবে না। বিচার বিভাগের স্বাধীনতার ওপরে পড়া এই কালো ছায়া দূর করতে কঠোর কর্মসূচি দিতে হবে। দল-মত নির্বিশেষে অবশ্যই সেই কর্মসূচি পালন করতে হবে। সভা শেষে আদালত বর্জন ও কালো পতাকা প্রদর্শন কর্মসূচির ঘোষণা দেন বার কাউন্সিলের হিউম্যান রাইটস অ্যান্ড লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট বার সম্পাদক ব্যারিস্টার এম মাহবুবউদ্দিন খোকন।