অহিদুলকে সভাপতি ও বুলাকে সেক্রেটারি করে সমন্বিত জেলা কমিটি গঠনের নির্দেশনা

 

 

চুয়াডাঙ্গা বিএনপির আহ্বায়ক ও যুগ্মআহ্বায়কদের নিয়ে স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলামের দীর্ঘ বৈঠক

 

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা বিএনপির সম্মেলন আসন্ন। সম্মেলনের দিনক্ষণ এখনও নির্ধারিত না হলেও কমিটিতে কে কোন পদে আসছেন তা নিয়ে জোর জল্পনা শুরু হয়েছে। এরই মাঝে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম চুয়াডাঙ্গা বিএনপির সকল নেতা-কর্মীকে সমন্বয়ের ভিত্তিতে কমিটি গঠন করে আন্দোলন সংগ্রাম বেগবান করার আহ্বান জানিয়েছেন। গতকাল রোববার বেলা ১১টায় তরিকুল ইসলামের ঢাকা শান্তিনগরস্থ বাসভবনে চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক ও যুগ্মআহ্বায়কদের নিয়ে দীর্ঘ সময়ের বৈঠকে এ আহ্বান জানান।

সূত্র বলেছে, চুয়াডাঙ্গা জেলা বিএনপির সমন্বয়ের ভিত্তিতে যে কমিটি গঠিত হবে সে কমিটিতে জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাসকে সভাপতি ও যুগ্মআহ্বায়ক ওয়াহেদুজ্জামান বুলাকে সাধারণ সম্পাদক করার জন্যও দিক নিদের্শনা দিয়েছেন। একই সাথে ইতোমধ্যে গঠিত উপজেলা ও পৌর কমিটিতে উভয়পক্ষেরই নেতৃবৃন্দকে অন্তর্ভুক্তিরও তাগিদ দিয়েছেন তিনি। বিষয়টি গতকাল চুয়াডাঙ্গা জেলা বিএনপির নেতাকর্মীদের মধ্যে চাওর হলেও বৈঠকে উপস্থিত নেতৃবৃন্দের কেউই বিষয়টি সরাসরি স্বীকার না করলেও পুরোটা অস্বীকারও করেননি।

চুয়াডাঙ্গা জেলা বিএনপি দীর্ঘদিন ধরেই দ্বিধাবিভক্ত ছিলো। ঐক্যবদ্ধ বিএনপি গঠনের লক্ষ্যে গত ২৭ এপ্রিল চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি গঠন করে দেয় কেন্দ্র। পরিচিতিসভাসহ কয়েকটি সভায় সকল যুগ্মআহ্বায়কসহ অধিকাংশ সদস্যের উপস্থিতি লক্ষ্য করা গেলেও কমিটি গঠন প্রক্রিয়া শুরু হতেই আহ্বায়ক কমিটিতে দ্বিধাবিভক্তি ফুটে ওঠে। কেন্দ্রে নালিশ করা হয়। মূল ধারার কমিটি গঠনের পাশাপাশি একাংশ পাল্টা কমিটি গঠন প্রক্রিয়াও শুরু করে। এরই এক পর্যায়ে জেলা বিএনপির সম্মেলনের প্রক্রিয়া শুরু হয়। জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাসকে সভাপতি ও ১ম যুগ্মআহ্বায়ক কেন্দ্রীয় যুবদল নেতা মাহমুদ হাসান খান বাবুকে সাধারণ সম্পাদক করে জেলা কমিটি গঠিত হচ্ছে বলেই জোর গুঞ্জন ওঠে। অধিকাংশ নেতাকর্মীদের মুখ থেকে এ দুটি নামই উচ্চারিত হতে থাকে। এরই এক পর্যায়ে বিএনপির স্থায়ীয় কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলাম চুয়াডাঙ্গা জেলা বিএনপির আহ্বায়কসহ যুগ্মআহ্বায়কদের ঢাকাস্থ তার বাসায় আহ্বান করেন। গতকাল রোববার সকাল ১১টায় ঢাকা শান্তিনগরস্থ বাসায় উপস্থিত হন জেলা বিএনপির আহ্বায়ক অহিদুল ইসলাম বিশ্বাস, যুগ্মআহ্বায়ক মাহমুদ হাসান খান বাবু, ওয়াহেদুজ্জামান বুলা, খন্দকার আব্দুল জব্বার সোনা ও মজিবুল হক মালিক মজু। এদের পাশাপাশি চুয়াডাঙ্গা জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য শামসুজ্জামান দুদুও উপস্থিত ছিলেন। এদের উপস্থিতিতে বৈঠক শুরু হয়। চুয়াডাঙ্গা বিএনপির কমিটি গঠনে সমন্বয়হিনতা প্রসঙ্গ নিয়ে আলোচনা চলে দীর্ঘ সময়। তরিকুল ইসলাম চুয়াডাঙ্গা বিএনপিকে ঐক্যবদ্ধ করতে সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেন।

সূত্র বলেছে, তিনি চুয়াডাঙ্গা জেলা বিএনপির সভাপতি হিসেবে অহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক পদে ওয়াহেদুজ্জামান বুলাকে দায়িত্ব দেয়ার প্রয়োজনীয় পদক্ষেপের আহ্বান জানিয়ে ইতোমধ্যে গঠিত চুয়াডাঙ্গার উপজেলা ও পৌর কমিটিগুলোতেও উভয়পক্ষের নেতাকর্মীদের অন্তর্ভুক্ত করারও নিদের্শনা দেন। এ বিষয়টি গতকাল চুয়াডাঙ্গা জেলা বিএনপির নেতাকর্মীদের অনেকের মধ্যেই জানাজানি হয়। সত্যতা নিশ্চিত হওয়ার জন্য একাধিক যুগ্মআহ্বায়কের সাথে যোগাযোগ করা হলে তাদের কেউই সরাসরি তা স্বীকার না করে বলেছেন, চেয়ারপার্সনের পরামর্শক্রমেই দলের স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম চুয়াডাঙ্গা বিএনপির সকল নেতাকর্মীদের মধ্যে সমন্বয় করে কমিটি গঠনের নির্দেশনা দিয়ে সভাপতি ও সাধারণ সম্পাদকের পদে দুজনের নাম উল্লেখ করেছেন।