অর্ধশত শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি প্রদান : ওয়েবসাইট উদ্বোধন

ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব চুয়াডাঙ্গা জমকালো বার্ষিক আয়োজন

 

স্টাফ রিপোর্টার: ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব চুয়াডাঙ্গা (ডুসাক) আর্থিকভাবে অসচ্ছল ও মেধাবী অর্ধশত শিক্ষার্থীকে বিগত বছরের মতো এবারও শিক্ষা বৃত্তি প্রদান দিয়েছে। গতকাল মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে আনুষ্ঠানিকভাবে এ বৃত্তি প্রদান করা হয়। একই সাথে ঢাবিতে পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের অবাধ তথ্য ও ডুসাকের সাবেক-বর্তমান সকল সদস্যকে একত্রিত করার উদ্দেশে উদ্বোধন করা হয় ডুসাকের ওয়েবসাইট www.dusac.net।

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সংগঠনের সভাপতি নাঈমুল হক রিংকুর সভাপতিত্বে বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক শামীম হোসেন মিজি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর আ.আ.ম.স আরেফিন সিদ্দিক, সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক উপদেষ্টা সাংবাদিক আহমেদ পিপুল, আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের মহাপরিচালক ড. জিনাত ইমতিয়াজ আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. শেখ আব্দুস সালাম ও বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দের মধ্যে থেকে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মাহবুব হোসেন মেহেদী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স বিভাগের অধ্যাপক ড. হায়দার আলী, চুয়াডাঙ্গা পৌরসভার সাবেক মেয়র জেলা আওয়ামলী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, ডুসাক পৃষ্ঠপোষক হাফিজ মালিক বাবু ও ঢাকা মহানগর পুলিশের উপকমিশনার শাহজাহান সাজু। বৃত্তি দাতাদের পক্ষ থেকে অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নঈম হাসান জোয়ার্দ্দার। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডুসাক উপদেষ্টা রুহুল আমিন মল্লিক, ফাইন্যান্সিয়াল একপ্রেসের এনামুল হক, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির নেতা অ্যাড. হামিদুল ইসলাম, চুয়াডাঙ্গার বিশিষ্ট ব্যবসায়ী মজিবুল খোকন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডা. কামরুজ্জামান সুমন, চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাবেক সহসভাপতি রুবাইত বিন আজাদ সুস্থির, ডুসাকের সাবেক সভাপতি শেখ জাহাঙ্গীর হোসাইন তাজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রভাষক সাঈদ সিদ্দিক সুইট প্রমুখ। ,

প্রধান অতিথির বক্তব্য মাহবুব-উল-আলম হানিফ বলেন, শিক্ষায় জাতির মেরুদণ্ড, তাই শিক্ষিত সমাজ গড়তে জননেত্রী শেখ হাসিনা শিক্ষাখাতকে অগ্রাধিকার দিয়েছেন, মাথাপিছু আয় বৃদ্ধি পেয়েছে। কিন্তু এটা দেশের সকল জনগণের সমানুপাতিক না হওয়ায় দেশের বৃত্তবানদের অসচ্ছল শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানাচ্ছি। তিনি আরও বলেন,  নির্বাচন কমিশন গঠনের বিষয়ে কথা বলার পূর্ণনৈতিকতা হারিয়েছে বিএনপি। এ বিষয়ে রাষ্ট্রপতি কী করেন সেই পর্যন্ত অপেক্ষা করতে বলেছেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে ভিসি আ.আ.ম.স আরেফিন সিদ্দিক বলেন, আজকের এই শিক্ষার্থীরা ভবিষ্যৎ বাংলাদেশের সম্পদ, তাই দরিদ্র ও মেধাবী শিক্ষার্থী শিক্ষা গ্রহণের পথটা সহজ করে তাদের দেশের সম্পদ হয়ে গড়ে উঠতে হবে। সেদিকে আমাদের সকলকে খেয়াল রাখতে হবে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম সংগঠন হয়ে এ ধরনের উদ্যোগ গ্রহণ করার জন্য সাধুবাদ জানান। ডুসাক সম্পর্কে প্রধান পৃষ্ঠপোষক সাংবাদিক আহমেদ পিপুল বলেন, ডুসাক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনেক সংগঠনের মডেল রূপে সেই ২০০১ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কৃতিত্বের সাথে চুয়াডাঙ্গা জেলার শিক্ষার্থীদের উন্নয়নে কাজ করে চলেছে। দিনে দিনে এর কলেবর বৃদ্ধি পেয়ে আজ একটি বিশাল সংগঠনে পরিণত হয়েছে।

অনুষ্ঠানটি সঞ্চলনা করেন বিটিভির সংবাদ উপস্থাপিকা রওনক জাহান ও তানজিনা তানিন। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত প্রায় অর্ধশত শিক্ষার্থীকে এককালীন পাঁচ হাজার টাকার একটি করে চেক প্রদান করা হয়। বক্তারা বলেন, আজকের এই শিক্ষার্থীরা আগামী দিনে জাতির কর্ণধার হিসেবে প্রতিষ্ঠিত হবে। ডুসাক কর্তৃক শিক্ষা বৃত্তি কার্যক্রম শুরু করায় সবাই ডুসাকের ভূয়সী প্রশংসা করেন। ডুসাকের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে সমাজের বৃত্তবানদের আর্থিকভাবে সহযোগিতার জন্য অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের পাশে এসে দাঁড়ানো উচিত বলে মনে করেন বক্তারা।