অর্থবিল সংসদে পাস : রপ্তানিতে কর ও শিক্ষায় মূসক কমেছে

স্টাফ রিপোর্টার: তৈরি পোশাকসহ সব ধরনের পণ্যে রপ্তানিমূল্যের ওপর ১ শতাংশ উৎসে কর কাটার যে প্রস্তাব অর্থমন্ত্রী করেছিলেন, তা কমিয়ে শূন্য দশমিক ৬ শতাংশে নামিয়ে আনা হয়েছে। সেইসাথে বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের উপর মূসক (ভ্যাট) প্রস্তাবিত ১০ শতাংশের বদলে ৭ দশমিক ৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে। প্রস্তাবিত বাজেটের কিছু প্রস্তাব সংশোধন করে সোমবার অর্থবিল জাতীয় সংসদে পাস করা হয়। গত ৪ জুন জাতীয় সংসদে ২০১৪-১৫ অর্থবছরের জাতীয় বাজেটের সাথে এ অর্থবিল উত্থাপন করেছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সকালে সেই বাজেটের ওপর প্রথমে দুজন সংসদ সদস্য বক্তৃতা দেন। তারপর আওয়ামী লীগের প্রবীণ নেতা সুরঞ্জিত সেনগুপ্ত, জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ, প্রধান হুইপ আসম ফিরোজ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ বক্তৃতা করেন।

পরে সংসদ নেতা শেখ হাসিনা তার বক্তৃতায় কয়েকটি প্রস্তাবে সংশোধনী আনতে বলেন। এরপর অর্থমন্ত্রী তার সমাপনী বক্তৃতায় প্রধানমন্ত্রীর সুপারিশগুলো গ্রহণ করে সরকারের আর্থিক প্রস্তাবাবলি কার্যকরণ এবং কতিপয় আইন সংশোধনে আনীত অর্থবিল-২০১৫ সংসদে উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়। আজ মঙ্গলবার পাস হবে ২০১৪-১৫ অর্থবছরের বাজেট। আগামী ১ জুলাই নতুন অর্থবছরের শুরুতে এই বাজেট কার্যকর হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তৃতায় তৈরি পোশাক শিল্পের উৎসে কর হ্রাসসহ ৬টি বিষয়ে কর হার পরিবর্তনের প্রস্তাব করে। তিনি ক্যান্সারের ওষুধ তৈরির কাঁচামাল আমদানিতে সব ধরনের আমদানি শুল্কসহ সব শুল্ক-কর প্রত্যাহার, ভেষজ ও হারবাল ওষুধের কাঁচামালে ছাড় দেয়ার আহ্বান জানান। অর্থমন্ত্রী সমাপনী বক্তৃতায় উল্লেখ করেন, আমার প্রস্তাবিত বাজেটের উপর মাননীয় প্রধানমন্ত্রী যে সব বিষয়ে পরিবর্তন করার প্রস্তাব করেছেন সেগুলো অবশ্যই সংশোধন হবে।

অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী পোল্ট্রি ফার্মের আয়ের ওপর ২০ লাখ টাকা পর্যন্ত করমুক্ত এবং ২১ থেকে ৩০ লাখ পর্যন্ত ৫ শতাংশ ও ৩০ লাখের অধিক অংকের অর্থের ১০ শতাংশ করার ঘোষণা দেন। মত্স্য, হাস মুরগি ইত্যাদি খামারের ওপরও প্রধানমন্ত্রীর প্রস্তাব অনুযায়ী অর্জিত আয়ের ২০ লাখ টাকা পর্যন্ত করমুক্ত, ২১ থেকে ৩০ লাখ পর্যন্ত শতকরা ৫ ভাগ এবং ৩০ লাখের ওপর শতকরা ১০ ভাগ করারোপের করা হয়।

নূন্যতম আয়কর হার ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের জন্য ৫ হাজার, এর বাইরের সিটি করপোরেশনের জন্য ৪ হাজার এবং সিটি করপোরেশন ব্যতীত অন্যান্য এলাকায় অবস্থিত করদাতার জন্য ৩ হাজার টাকা করা হয়েছে। অভিভাবকদের সুবিধার্থে এবং উচ্চ শিক্ষা প্রসারের বিষয়টি বিবেচনায় নিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিক্যাল কলেজ এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের টিউশন ফির ওপর বাজেটে প্রস্তাবিত মূসকের হার ১০ শতাংশ থেকে হ্রাস করে ৭ দশমিক ৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। ইউনানি, আয়ুর্বেদ ও ভেষজ ওষুধ সামগ্রীর উত্পাদন পর্যায়ে প্রস্তাবিত মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাবটি প্রত্যাহার করা হয়েছে। অর্থাৎ এ খাতে আর মূসক আরোপিত হচ্ছে না। সিগারেটের ক্ষেত্রে বাজেটে প্রস্তাবিত মূল্য ও কর হারের কিছুটা সংশোধন আনা হয়েছে। নিম্নতম স্তরে প্রস্তাবিত মূল্য হবে ১৮ টাকা অর্থাৎ করভার সামান্য কমবে। নিম্নমানের মূল্য হবে ২০ টাকা হতে ৪২ টাকা পর্যন্ত। মধ্যমান ও উচ্চমানে প্রস্তাবিত মূল্য অপরিবর্তিত থাকবে। ইকমার্সের ওপর ভ্যাট প্রত্যাহার হয়েছে।

প্রস্তাবিত বাজেটে বিযুক্ত অবস্থায় (সিকেডি) মোটরসাইকেল আমদানির ক্ষেত্রে সম্পূরক শুল্ক ৩০ শতাংশ থেকে বৃদ্ধি করে ৪৫ শতাংশ করার প্রস্তাব করেছিলেন অর্থমন্ত্রী এবং রং করা অবস্থায় আমদানি করার যে সুবিধা ছিলো সেটাও রহিত করার প্রস্তাব করা হয়েছে।

সমাপনী বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, আমি এখনও মনে করি দেশে যেহেতু পূর্ণাঙ্গ মোটরসাইকেল তৈরির কারখানা গড়ে উঠেছে সেহেতু দেশীয় শিল্প সুরক্ষায় আমাদের পদক্ষেপ যথাযথ ছিলো। তবে সংযোজনকারী প্রতিষ্ঠানসমূহ এসকল পদক্ষেপের ফলে কিছুটা প্রতিকূল অবস্থার মুখে পড়েছে বলে। বিশেষ করে পূর্ণাঙ্গ বা সিবিইউ মোটরসাইকেলের সাথে বিযুক্ত মোটরসাইকেলের আমদানিতে কিছুটা শুল্ক করের কিছুটা তারতম্য থাকা যুক্তিসংগত বলে মনে করি।

অর্থমন্ত্রী বলেন, এসকল বিষয় বিবেচনায় নিয়ে বিযুক্ত অবস্থায় মোটরসাইকেল আমদানিতে পরিবর্তিত শুল্ক কাঠামো অপরিবর্তিত রেখে সম্পূর্ণায়িত মোটরসাইকেল আমদানিতে বিদ্যমান সম্পূরক শুল্ক ৪৫ শতাংশ থেকে ৬০ শতাংশে উন্নীত করা হয়েছে। তবে রং বিহীন অবস্থায় আমদানির বাধ্যবাধকতা আগামী ৩ বছরের জন্য স্থগিত করা হয়েছে। বাজেটে এয়ার কন্ডিশনিং সিস্টেম আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধা কিছুটা সংকুচিত করে দুই লাখ বিটিইউ ক্ষমতার বেশি হলেই কেবল মূলধনী যন্ত্রপাতি সুবিধায় ১ শতাংশ শুল্ক দিয়ে আমদানির বিধান প্রস্তাব করা হয়েছিলো। এসব পণ্য এখনও দেশে তৈরি হয় না।  এ সকল বিষয় বিবেচনায় নিয়ে ৯০ হাজার থেকে ২ লাখ বিটিইউ ক্ষমতার এয়ার কন্ডিশনারের এর জন্য পৃথক এইচএস কোড সৃষ্টি করে ২৫ শতাংশ আমদানি শুল্ক, ৪ শতাংশ রেগুলেটরি ডিউটি এবং অন্যান্য করাদি আরোপ করা হয়েছে, তবে এক্ষেত্রে কোনো সম্পূরক শুল্ক থাকবে না। ক্যান্সার চিকিত্সার ওষুধ তৈরিতে ব্যবহার্য কাঁচামালের ক্ষেত্রে বিদ্যমান শুল্ক ও মূসক পুরোপুরি প্রত্যাহার করা হয়েছে। পানির কলে ব্যবহার্য এক ইঞ্চির অধিক ডায়াবিশিষ্ট ট্যাপস এবং কক আমদানিতে মূলধনী যন্ত্রপাতি সুবিধা প্রত্যাহার করে ১০ শতাংশ আমদানি শুল্ক এবং অন্যান্য করাদি আরোপ করা হয়েছে। এলসিডি ও এলইডি টিভি তৈরীতে ব্যবহার্য মেটাল ফ্রেমের আমদানি শুল্ক ৫ শতাংশ থেকে বৃদ্ধি করে ১০ শতাংশ করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে এলইডি বাল্বের শ্রেণিবিন্যাস এ কিছু পরিবর্তন আনা হয়েছে। এ সকল পরিবর্তনের ফলে এলইডির অপঘোষণার মাধ্যমে উন্নতমানের ডেকোরেশন লাইট, ঝাড়বাতি ইত্যাদি আমদানির পাশাপাশি এ জাতীয় পণ্যের চালানসমূহে শুল্কায়নের ক্ষেত্রে কিছু জটিলতার সৃষ্টি হয়েছে বলে মাঠ পর্যায়ের শুল্ক স্টেশন থেকে জানানো হয়েছে। এ সকল অস্পষ্টতা দূর করা এবং অপঘোষণার আশঙ্কা রোধে সংশ্লিষ্ট এইচএস কোডের বর্ণনা সংশোধন করা হয়েছে। পাশাপাশি এলইডি বাল্ব ঘোষণায় আমদানিকৃত অন্যান্য ডেকোরেশন লাইট, ঝাড়বাতি আমদানিতে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক, ২৫ শতাংশ আমদানি শুল্কসহ অন্যান্য করাদি আরোপ করা হয়েছে। একই বিবেচনায় ইভাপোরেটিভ এয়ার কুলার আমদানিতে বিদ্যমান মূলধনী যন্ত্রপাতি প্রত্যাহার করে ১০ শতাংশ হারে আমদানি শুল্ক এবং অন্যান্য করাদি আরোপ করা হয়েছে। বর্তমানে দেশে উন্নতমানের ডিস এন্টেনা ক্যাবল তৈরি হচ্ছে। বিদেশ থেকে নিম্নমানের ডিস এন্টেনা ক্যাবল আমদানি করে দেশীয় শিল্পের ক্ষতিসাধন করছে। এ বিবেচনায় ডিস এন্টেনা ক্যাবলের প্রযোজ্য সম্পূরক শুল্ক ২০ শতাংশ হতে বৃদ্ধি করে ৩০ শতাংশ করা হয়েছে। বই আমদানিতে আমদানি শুল্ক ৫ শতাংশ বেশ কয়েক বছর থেকেই আছে। এটি প্রত্যাহার করা হয়েছে। আমদানিকৃত চাল, গম, ভোজ্য তেল, চিনিসহ কয়েকটি ভোগ্য পণ্য থেকে প্রস্তাবিত ২ শতাংশ অগ্রিম আয়করের প্রস্তাব প্রত্যাহার করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, ২০১৩ সালে সরকার-বেসরকারি খাতে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য কয়েকটি প্রাইভেট ব্যাংককে অনুমতি পেয়েছে যা ৪ প্রজন্মের ব্যাংক নামে পরিচিত। বাংলাদেশ ব্যাংকের বিধান অনুযায়ী এ নতুন ব্যাংকসমূহ ২০১৬ সালের পূর্বে স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হতে পারবে না। ফলে প্রস্তাবিত বিধান অনুসারে নতুন ব্যাংকসমূহকে ৪২.৫ শতাংশ হারে কর প্রদান করতে হবে। দেশি অন্যান্য ব্যাংকসমূহ পুঁজিবাজারে তালিকাভুক্ত বিধায় ৪০ শতাংশ হারে কর প্রদান করবে। সেই বিবেচনায় নতুন ব্যাংকসমূহের ওপর ৪২.৫ শতাংশ হারে কর আরোপের বিষয়টি যৌক্তিক নয়। এমতাবস্থায়, ৪র্থ প্রজন্মের ব্যাংক এবং পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের করের হার ৪০ শতাংশ করা হয়েছে। ব্যবসার প্রকৃতি বিবেচনায় রিয়েল এষ্টেট খাতকে নির্মাণ সামগ্রী বাকিতে কেনায় পরবর্তী বছরে দেনার অর্থ পরিশোধের শর্ত শিথিল করা হয়েছে।

সমাপনী বক্তৃতায় আবুল মাল আব্দুল মুহিত বলেন, দেশের উন্নয়ন ও সমৃদ্ধির মূল চালিকাশক্তি হলো আমজনতার আগ্রহ, উত্সাহ ও কর্মোদ্যম। উপযুক্ত অর্থনৈতিক নীতি-কৌশল গ্রহণ ও বাস্তবায়ন এবং সেই সাথে রাজনৈতিক নেতৃত্বের ধারাবাহিকতা এ চালিকাশক্তির আগ্রহ ও কর্মোদ্যমকে বেগবান করে। জনগণের অকুণ্ঠ সমর্থনে পর পর দু মেয়াদে আমাদের সরকারের ও নেতৃত্বের ধারাবাহিকতা আমাদের উন্নয়ন ও সমৃদ্ধির জন্য এক সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। সবার সহযোগিতা পেলে বিশেষ করে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকলে এ মেয়াদেও আমরা অনেক দূর এগুতে পারবো।