অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট অব্যাহত : ট্রেনে বাড়ানো হচ্ছে বগি

 

স্টাফ রিপোর্টার: দক্ষিণাঞ্চলের ১৮টি রুটে পরিবহন ধর্মঘটের কারণে রেলপথে যাত্রীর চাপ বেড়ে যাওয়ায় ঢাকা ও রাজশাহী থেকে খুলনা রুটে চলাচলকারী চারটি ট্রেনে অতিরিক্ত বগি যোগ করা হচ্ছে। গতকাল রোববার বিকেলে রেলপথ মন্ত্রণালয়ের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এদিকে পরিবহন ধর্মঘটের ফলে চুয়াডাঙ্গা মেহেরপুরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যাত্রী সাধারণকে অবর্ণনীয় দুর্ভোগের শিকার হতে হচ্ছে।

জানা গেছে, ঢাকা-খুলনা রুটের সুন্দরবন ও চিত্রা এক্সপ্রেসে কমপক্ষে ১টি করে শোভন চেয়ার কোচ যোগ হচ্ছে। রাজশাহী-খুলনা রুটের কপোতাক্ষ ও সাগরদাঁড়ি এক্সপ্রেসেও যোগ হবে ১টি করে শোভন চেয়ার/শোভন কোচ। এছাড়া এ এলাকায় চলাচলকারী সকল আন্তঃনগর, মেইল ও এক্সপ্রেস ট্রেনে যথাসম্ভব অতিরিক্ত কোচ সংযোজনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। মালামাল পরিবহনের জন্য বিভিন্ন ট্রেনে লাগেজভ্যান সংযোজনসহ মালামাল পরিবহনে অগ্রাধিকার দেয়া হবে বলেও রেলওয়ে জানিয়েছে।

গত ১৮ মে রাতে ফরিদপুরের মধুখালীতে বেনাপোলগামী সোহাগ পরিবহনের একটি নৈশকোচে ডাকাতির মামলার গ্রেফতার বাসটির চালক ও তার এক সহকারীর মুক্তি এবং ফরিদপুরের পুলিশ সুপার ও মধুখালীর ওসিকে প্রত্যাহারের দাবিতে গত বুধবার থেকে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দেয় দক্ষিণাঞ্চলের পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। দক্ষিণাঞ্চলের সংগঠনগুলোর সাথে সংহতি জানিয়ে সোমবার থেকে রাজশাহী বিভাগেও ধর্মঘটের ঘোষণা দেয় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। তবে তা স্থগিত করা হয়েছে বলে জানা গেছে।