৮ মার্চ শুরু হচ্ছে নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজ

মাথাভাঙ্গা মনিটর: নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামছে নিউজিল্যান্ড। ১৯৩২ সালে প্রথমবারের মতো দ্বিপক্ষীয় সিরিজ মুখোমুখি হয় নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। তবে এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ জিততে পারেনি নিউজিল্যান্ড। সেই বন্ধ্যত্ব ঘোচানোর লক্ষ্য নিয়ে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে ৮ মার্চ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামছে স্বাগতিক নিউজিল্যান্ড। ডানেডিনে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৪টায়।

১৯৩২ সাল থেকে এখন পর্যন্ত ১৫টি টেস্ট সিরিজে লড়ছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এরমধ্যে ১২টি সিরিজ জিতে প্রোটিয়ারা। আর তিনটি সিরিজ হয় ড্র। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখনও কোনো টেস্ট সিরিজ জিততে পারেনি নিউজিল্যান্ড। তাই প্রোটিয়াদের চলমান সফরেই টেস্ট সিরিজ জিততে না পারার খায়েশ মিটিয়ে ফেলার মিশন শুরু করছে কিউইরা।

টি-২০ দিয়ে এবার নিউজিল্যান্ড সফর শুরু করেছিলো দক্ষিণ আফ্রিকা। একমাত্র টি-২০ সহজেই জিতে নেয় প্রোটিয়ারা। এরপর ওয়ানডে সিরিজেও ভালো সূচনা করে সফরকারীরা। তবে দুর্দান্ত লড়াইয়ে শামিল ছিলো নিউজিল্যান্ড। তাই সিরিজে দু বার পিছিয়ে পড়ে দারুণভাবে সমতা আনে ব্ল্যাক-ক্যাপসরা। চার ম্যাচ শেষে ২-২ সমতা আসে সিরিজে। কিন্তু শেষ পর্যন্ত পূর্বের লড়াই বিফলে যায় নিউজিল্যান্ডের। কারণ পঞ্চম ও শেষ ম্যাচটি ৬ উইকেটে জিতে ৩-২ ব্যবধানে সিরিজ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। তবে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ হারের স্মৃতি ভুলে টেস্টে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য নিউজিল্যান্ডের। এমনটাই জানালেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন, ‘টি-২০ ও ওয়ানডেতে আমরা ভালো ক্রিকেট খেলেছি। কিন্তু ভাগ্য আমাদের সহায় ছিলো না। তাই দু’টি সিরিজই হারতে হয়েছে। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটিতে আমাদের অনেক ভুল ছিলো। তবে এসব নিয়ে আমরা এখন ভাবছি না। আমাদের ভাবনা জুড়ে এখন শুধুই টেস্ট। নতুন ফরম্যাট, নতুন কৌশল। এখানে সাফল্য পেতেই আমরা মাঠে নামবো। সিরিজ জিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াই শেষ করতে চাই।’

দু’টো সিরিজ জয়ে বেশ ফুরফুরা মেজাজেই রয়েছে দক্ষিণ আফ্রিকা। তাই টেস্ট সিরিজের আগে বেশ চাপমুক্ত তারা। এমন পরিস্থিতি টেস্ট সিরিজে দারুণ সহায়ক বলে মনে করেন দলের অধিনায়ক ফাফ ডু-প্লেসিস, ‘সিরিজ জয়ের আনন্দ অন্যরকম। বিশেষভাবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজে। ২-২ সমতা থাকার পর সিরিজ জিতেছি আমরা। দলের সবাই বর্তমান সময়টা উপভোগ করছে এবং টেস্ট সিরিজের জন্য প্রস্তুত হচ্ছে। বড় ফরম্যাটেও সাফল্য পেতে আমরা প্রস্তুত। এজন্য সিরিজের শুরুটা ভালোভাবে করতে মরিয়া আমরা।