২০২৩ বিশ্বকাপ আয়োজন করবে ভারত

মাথাভাঙ্গা মনিটর: ২০২১ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০২৩ বিশ্বকাপ আয়োজন করবে ভারত। গতকাল ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সাধারণ সভায় এ দুই মেগা ইভেন্ট আয়োজনের বিষয়টি নিশ্চিত করা হয়। ইতঃপূর্বে ভারত তিনবার (১৯৮৭, ১৯৯৬ এবং ২০১১) বিশ্বকাপ আয়োজন করে। তবে ওই তিন আসর পাকিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশকে নিয়ে যৌথভাবে আয়োজন করেছিলো ক্রিকেট পাগল দেশটি। কিন্তু এবার এককভাবে বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে ভারত।

ইংল্যান্ডে অনুষ্ঠিত ১৯৮৩ আসরের পর ভারত, শ্রীলঙ্কা এবং বাংলাদেশে যৌথভাবে অনুষ্ঠিত ২০১১ বিশ্বকাপ শিরোপা জয় করে ভারত। স্বাগতিক হিসেবে ২০১৫ বিশ্বকাপ জয় করা অস্ট্রেলিয়ার পর ভারতই একমাত্র দেশ যারা নিজ মাঠে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

বিসিসিআই ভারপ্রাপ্ত সম্পাদক অমিতাভ চৌধুরী জানান, নতুন ফিউচার ট্যুর প্রোগ্রাম অনুযায়ী ২০১৯-২০২৩ পর্যন্ত তিন ফর্মেটে ভারত মোট ৮১টি ম্যাচ আয়োজন করবে। আফগানিস্তানের অভিষেক টেস্টও আয়োজন করবে ভারত। স্বাগতিক ভারত ইডেন গার্ডেনে আফগানদের অভিষেক ম্যাচটি আয়োজনের কথা চিন্তা-ভাবনা করছে।

উল্লেখ্য, গত জুনে টেস্ট মর্যাদা লাভ করে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। আগামী বছর নিজ মাঠে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট খেলবে আইরিশরা।