হ্যাটট্রিক জয়ে চোখ ভারতের : প্রথম জয় চায় দক্ষিণ আফ্রিকা

মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ছয় ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটি দাপটের সাথে জিতে নিয়ে ২-০ ব্যবধানে এগিয়ে আছে সফরকারী ভারত। তাই এবার তৃতীয় ম্যাচ জিতে সিরিজে হ্যাটট্রিক জয়ের স্বাদ নিতে উদগ্রীব সফরকারী ভারত। পাশাপাশি সিরিজ জয়ের পথে আরো এক ধাপ এগিয়ে যাওয়াই প্রধান লক্ষ্য টিম ইন্ডিয়ার। সিরিজে পিছিয়ে পড়লেও তৃতীয় ওয়ানডেতে ঘুরে দাঁড়াতে চায় দক্ষিণ আফ্রিকা। প্রথম জয়ের জন্য মুখিয়ে আছে প্রোটিয়ারা। কেপটাউনে আজ ভারত-দক্ষিণ আফ্রিকার তৃতীয় ওয়ানডে শুরু হবে বাংলাদেশ সময় বিকেল পাঁচটায়।

তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটি ম্যাচে ভারতকে ধরাশায়ী করে দক্ষিণ আফ্রিকা। তাই এক ম্যাচ হাতে রেখে টেস্ট সিরিজ জয় নিশ্চিত করেছিলো প্রোটিয়ারা। তবে তৃতীয় ম্যাচে ভারতের সামনে দাঁড়াতে পারেনি স্বাগতিকরা। তৃতীয় ও শেষ টেস্ট জিতে ২-১ ব্যবধানে হেরে সিরিজ শেষ করেছিলো ভারত।

ওডিআই সিরিজে টানা দু’ম্যাচ জয়ের পর তৃতীয় ওয়ানডেও জয়ের ইঙ্গিত দিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি, ‘সত্যি বলতে ছেলেরা দুর্দান্ত ক্রিকেটে খেলেছে। তাই আমরা এখন ২-০ ব্যবধানে এগিয়ে। আশা করবো, তারা ব্যবধান আরও বাড়াতে নিজেদের মেলে ধরবে। আমরা তৃতীয় ম্যাচেও জয় চাই। এ জন্য আমাদের ভালো ক্রিকেট খেলতে হবে। সবাইকে সেরা পারফরমেন্সটাই করতে হবে। যেমনটা প্রথম দু’ম্যাচে তারা করেছে। বোলাররা প্রথম ম্যাচে ভালো বোলিং করে টার্গেট আয়ত্বের মধ্যে রেখেছিলো। এরপর দ্বিতীয় ওয়ানডেতে চাহাল ও কুলদীপ যা করেছে, তা ছিলো অসাধারণ। দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা যে এভাবে ধসে পড়বে আমরাও ভাবতে পারিনি।’

এদিকে দক্ষিণ আফ্রিকার সামনে বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে ইনজুরি। সিরিজ শুরুর আগে ইনজুরির কারণে দলের সেরা ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স দল থেকে বাদ পড়েন। প্রথম তিন ম্যাচে খেলতে পারবেন না ডি ভিলিয়ার্স। প্রথম ম্যাচে সেঞ্চুরির পর ইনজুরি ভর করে অধিনায়ক ফাফ ডু-প্লেসিসের ওপর। আর দ্বিতীয় ম্যাচে ইনজুরিতে পড়েন উইকেটরক্ষক কুইন্টন ডি কক। আর এই দু’ম্যাচেই হার দেখেছে দক্ষিণ আফ্রিকা। সিরিজ জয়ের আশা টিকিয়ে রাখতে হলে তৃতীয় ম্যাচে জিততেই হবে প্রোটিয়াদের।

তাই সিরিজে প্রথম জয়ের মুখ দেখতে মরিয়া দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত অধিনায়ক আইডেন মার্করাম। ফাফ ডু-প্লেসিস ইনজুরিতে পড়ায় দলের দায়িত্ব পেয়েছেন মার্করাম। বিশ্বের চতুর্থ খেলোয়াড় হিসেবে মাত্র ৩টি ওয়ানডে খেলার অভিজ্ঞতা নিয়ে জাতীয় দলের অধিনায়কত্ব করতে নামবেন মার্করাম।

এমন স্মরণীয় ম্যাচে জয় ছাড়া অন্য কিছুই ভাবছেন না মার্করাম, ‘এ ম্যাচটি আমাদের জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ। দু’টি ম্যাচ হেরে আমরা অনেক পিছিয়ে পড়েছি। আমার বিশ্বাস এখান থেকে ঘুড়ে দাঁড়ানো সম্ভব। দলের সবাই পরিস্থিতি বুঝতে পারছে এবং সিরিজে প্রথম জয়ের জন্য মুখিয়ে আছে। এ ছাড়াও এ ম্যাচটি আমার জন্য বিশেষ গুরুত্ব বহন করছে। সবারই স্বপ্ন থাকে জাতীয় দলকে নেতৃত্ব দেয়া। আমিও সেই দায়িত্ব পেয়েছি। যেভাবেই পেয়ে থাকি না কেন, নিজের দায়িত্বটা ভালোভাবে পালন করতে চাই। যাতে আমরা সিরিজে লড়াইয়ে ভালোভাবে টিকে থাকতে পারি।