স্টার্ক-হাজলউডে প্রোটিয়াদের হারালো অস্ট্রেলিয়া

মাথাভাঙ্গা মনিটর: মিচেল স্টার্ক ও জোশ হাজলউডের দুর্দান্ত বোলিং নৈপুণ্যে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে ১১৮ রানে হারাল অস্ট্রেলিয়া। এর ফলে চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ জিতে ১-০ ব্যবধানে এগিয়ে গেল স্বাগতিকরা।

এই ম্যাচে অসিদের জয়টা অবশ্য অনুমিতই ছিলো। কারণ আগের দিনেই দ্বিতীয় ইনিংসের নয় ব্যাটসম্যানকে সাজঘরে পাঠিয়েছিলো তারা। শেষ দিনে জয়ের জন্য তাই একটি মাত্র উইকেট হাতে রেখে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিলো ১২৪ রানের। যা প্রায় অসম্ভবই ছিলো। সেই অসম্ভবকে সম্ভবপর করতে পারেননি কাগিসো রাবাদা ও মরনে মরকেল জুটি। ম্যাচের শেষ দিনে এ দুজন মাত্র ৫ রান তুলতে সক্ষম হয়েছেন। তাই অস্ট্রেলিয়া ১১৮ রানের জয় পেয়েছে।

মিচেল স্টার্ক গতকাল শেষ উইকেট নিয়ে ম্যাচের আনুষ্ঠানিকতা শেষ করেছেন। প্রোটিয়া ব্যাটসম্যানদের মধ্যে এইডেন মারক্রাম কেবল ১৪৩ রানের ইনিংস খেলে টপ অর্ডারে একাই লড়েছেন। মিডল অর্ডারে কুইন্টন ডি কক করেছেন ৮৩ রান। এছাড়া থিওনিস ডি ব্রুইন (৩৬) ছাড়া আর কেউই ‍দুঅঙ্ক ছুঁতে পারেননি। দ্বিতীয় ইনিংসে স্টার্ক চারটি ও হাজলউড তিনটি করে উইকেট নেন।

এর আগে অস্ট্রেলিয়ার ৩৫১ রানের জবাবে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকা আউট হয়ে যায় মাত্র ১৬২ রানে। পরে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ২২৮ রান করলে প্রোটিয়াদের সামনে জয়ের জন্য ৪১৭ রানের লক্ষ্য নির্ধারিত হয়। সেই লক্ষ্যে খেলতে নেমে তারা অলআউট হয় ২৯৮ রানে। দুই ইনিংস মিলে ৯ উইকেট নিয়ে ম্যাচসেরা হন অসি পেসার মিচেল স্টার্ক। মিচেল দ্বিতীয় ইনিংসে এক ওভারে তিন উইকেট নিলেও হ্যাটট্রিক মিস করেছেন।