সিরিজ হারলো বাংলাদেশ ‘এ’ দল

 

মাথাভাঙ্গা মনিটর: ডার্ক লুইস পদ্ধতিতে ভারত ‘এ’ দলের কাছে ৭৫ রানে হেরে সিরিজ হারলো বাংলাদেশ ‘এ’ দল। গতকাল রোববার চেন্নাস্বামী স্টেডিয়ামে তৃতীয় ও শেষ একদিনের ম্যাচে ২৯০ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে ৩২ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪১ রান করে বাংলাদেশ। এরপর বৃষ্টি শুরু হলে ভারত ‘এ’ দলকে ৭৫ রানে জয়ী ঘোষণা করা হয়।

২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজটি হারা মুমিনুল হকের দল ভারত সফরে দুটি তিন দিনের ম্যাচ খেলবে। গতকাল রোববার ব্যাঙ্গালোরের এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ২৯৭ রান করে ভারত। বাংলাদেশ ইনিংসের চতুর্থ ওভারে বৃষ্টি নামলে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে অতিথিদের নতুন লক্ষ্য দাঁড়ায় ৪৬ ওভারে ২৯০ রান। অতিথিদের ইনিংসের ৩২ ওভার শেষে আবার বৃষ্টি নামলে সেখানেই খেলার সমাপ্তি হয়। এ সময় বাংলাদেশের স্কোর ছিলো ৬ উইকেটে ১৪১ রান। জয়ের জন্য সে সময় মুমিনুলদের প্রয়োজন ছিলো ২১৭ রান। বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই দিক হারায় বাংলাদেশ। ২৪ রানের মধ্যে বিদায় নেয় অতিথিদের প্রথম তিন ব্যাটসম্যান।

অধিনায়ক মুমিনুল হক (৩৭) সিরিজে প্রথমবারের মতো দু অঙ্কে পৌঁছান। তবে নিজের ইনিংস বড় করতে পারেননি এ বাঁহাতি ব্যাটসম্যান। লিটন দাস ২১ ও নাসির হোসেন ২২ রান করে ফিরে গেলে বাংলাদেশের জয়ের আশা শেষ হয়ে যায়। মিডল অর্ডার ব্যাটসম্যান সাব্বির রহমান অপরাজিত থাকেন ৪১ রানে। ভারতের টি-টোয়েন্টি দলে ডাক পাওয়া শ্রীনাথ অরবিন্দ ১৪ রানে নেন দু উইকেট। কুলদিপ যাদব ২ উইকেট নেন ২৯ রানে। এর আগে তৃতীয় ওভারেই মায়াঙ্ক আগারওয়ালকে ফিরিয়ে অতিথিদের ভালো সূচনা এনে দেন শফিউল ইসলাম। এ পেসারের বলে উইকেটরক্ষক লিটন দাসের গ্লাভসবন্দি হন মায়াঙ্ক। শুরুর সাফল্য ধরে রাখতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় উইকেটে অধিনায়ক উন্মুক্ত চাঁদের সাথে ৮২ ও তৃতীয় উইকেটে সুরেশ রায়নার সাথে ১১৬ রানের দুটি চমৎকার জুটি উপহার দিয়ে দলকে বড় সংগ্রহের দিকে নিয়ে যান সঞ্জু স্যামসন।

উন্মুক্তকে (৪১) বোল্ড করে ১৭.৩ ওভার স্থায়ী জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার আরাফাত সানি। দ্রুত রান তোলা স্যামসন-রায়নার জুটি ভাঙার কৃতিত্ব পেসার আল আমিন হোসেনের। তার বলে বোল্ড হওয়ার আগে ৯০ রান করেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান স্যামসন। তার ৯৯ বলের ইনিংসটি সাজানো ১০টি চার ও একটি ছক্কায়। এরপর নাসির হোসেন কেদার যাদবকে দ্রুত ফিরিয়ে দিলেও স্বাগতিকদের রানের গতিতে ভাটা পড়েনি। বাঁহাতি মিডল অর্ডার ব্যাটসম্যান রায়নার ঝড়ো ব্যাটিংয়ে তিনশ’ রানের কাছাকাছি পৌঁছায় ভারত। শেষ ওভারে আউট হওয়ার আগে ১০৪ রানের মারমুখী একটি ইনিংস খেলেন রায়না। তার ৯৪ বলের ইনিংসটি ৯টি চার ও একটি ছক্কায় গড়া। রিশি ধাওয়ান খেলেন ১৫ বলে অপরাজিত ২৬ রানের ঝড়ো এক ইনিংস।

বাংলাদেশের পেসার শফিউল ২ উইকেট নেন ৫৬ রানে। এছাড়া একটি করে উইকেট নেন নাসির, আরাফাত, আল আমিন ও রুবেল হোসেন।