সাফ অনূর্ধ্ব-১৬: ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

স্টাফ রিপোর্টার: পেনাল্টি শুটআউটে ভারতকে ৪-২ ব্যবধানে হারিয়ে প্রথম বারের মতো সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো বাংলাদেশ। আগের দুই আসরে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিলো বাংলাদেশকে। এবার প্রথমবারের মতো সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ করে দিলো বাংলার দামাল কিশোররা। অনূর্ধ্ব-১৬ সাফ ফুটবল টুর্নামেন্টে ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন বাংলাদেশের অধিনায়ক শাওন হোসেন। আর টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন সারোয়ার জাহান লিপু।

বাংলাদেশের এই দুর্দান্ত জয়ে ফুটবল দলকে অভিনন্দন জানিয়েছেন, রাষ্ট্রপতি আব্দুল হামিদ অ্যাড. প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াও ফুটবল দলকে অভিনন্দন জানিয়েছেন। গতকাল মঙ্গলবার সিলেট জেলা স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচটি শুরু হয় বিকেল ৫টায়। ম্যাচের প্রথমার্ধে অবশ্য দু দলের কেউই গোল করতে পারেনি। তবে বিরতির পর খেলার শুরুতেই ১-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ৪৬ মিনিটে স্বাগতিকদের হয়ে গোলটি করেন ফাহিম মোর্শেদ। তবে ৬৩ মিনিটে অময় অবিনাশ মরাজকারে গোলে ১-১ সমতায় ফেরে ভারত। এরপর নির্ধারিত সময়ে আর কোনো গোল না হওয়ায় ম্যাচের ফল নির্ধারণ হয় টাইব্রেকারে। টাইব্রেকারে ভারতকে ৪-২ গোলে হারিয়ে ভারতকে ধরাশায়ী করে দামাল কিশোররা। এর মাধ্যমে শিরোপার উৎসবে মাতে স্বাগতিকরা।

এবারের টুর্নামেন্টে অপরাজিত দল হিসেবে ফাইনালে উঠেছিলো বাংলাদেশের কিশোররা। গ্রুপ পর্বের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারানোর পর দ্বিতীয় ম্যাচে এ ভারতকে হারিয়েই গ্রুপ চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ। এরপর সেমিফাইনালে আফগানিস্তানকে হারিয়ে পা রাখে স্বপ্নের ফাইনালে। আর ভারতকে আবার ফাইনালে হারিয়ে জিতলো শিরোপা। সাফ অনূর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগের দুটি আসরে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিলো বাংলাদেশ। ২০১১ সালে প্রথম আসরে ছয় দলের মধ্যে চতুর্থ এবং ২০১৩ সালে সাত দলের মধ্যে তৃতীয় হয়েছিলো তারা। তবে এবার শিরোপা স্বাদ নিলো লাল-সবুজের জার্সিধারীরা।