সানি-তাসকিনের পরীক্ষা ১৪ মার্চ

 

মাথাভাঙ্গা মনিটর: সন্দেহজনক বোলিং অ্যাকশনে অভিযুক্ত বাংলাদেশ দলের তরুণ স্পিন অলরাউন্ডার আরাফাত সানি ও পেসার তাসকিন আহমেদকে পরীক্ষা দিতে হচ্ছে। আগামী ১৪ মার্চ তারা চেন্নাই বিশ্ববিদ্যালয়ে গিয়ে বায়োমেকানিক্যাল পরীক্ষা করাবেন। এর আগে নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে গতকাল বুধবার তাদের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেন দুই অনফিল্ড আম্পায়ার এস রবি এবং রড টাকার। এরপর গতকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে আইসিসি তাদের বোলিং অ্যাকশনের বিষয়ে পরীক্ষা করানোর কথা বলেছে।

তার মানে এই নয় যে, সানি এবং তাসকিন বিশ্বকাপ থেকে ছিটকে যাচ্ছেন। আইসিসির নিয়মানুযায়ী আগামী ২৮ দিন নিশ্চিন্তে তারা খেলতে পারবেন। কেন না, বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশের ১৪ দিনের মধ্যে ওই বোলারকে অ্যাকশনের পরীক্ষা দিতে হয়। আর রিপোর্ট আসে পরবর্তী ১৪ দিনের মধ্যে। আয়ারল্যান্ডের বিপক্ষে আজ শুক্রবার ধর্মশালায় বাংলাদেশ তাদের দ্বিতীয় কোয়ালিফায়িং ম্যাচে মাঠে নামবে। বাংলাদেশ সময় রাত ৮টায় এই ম্যাচ হবে। সরাসরি দেখাবে গাজী টিভি। ধর্মশালায় ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেন, সানি ও তাসকিনের বোলিং অ্যাকশন অবৈধ ঘোষণা করা হয়েছে। তাদের বায়োমেকানিক্যাল পরীক্ষা হবে। তবে আমরা এ নিয়ে খুব একটা চিন্তত নই।

এ সময় আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ নিয়ে সতর্ক অধিনায়ক মাশরাফি মর্তুজা বলেন, আগে আয়ারল্যান্ডের বিপক্ষে বেশ কিছু ম্যাচ খেলেছি। তারা টি-টোয়েন্টিতে বেশ ভালো দল। তাই আগামীকালের (শুক্রবার) ম্যাচে আমাদের সর্বোচ্চটা দিয়ে খেলতে হবে। তিনি বলেন, ম্যাচটি হবে রাতে, অবশ্যই আমাদের জন্য কঠিন হবে। আমাদের পুরোপুরি ভিন্ন একটি পরিবেশের সাথে মানিয়ে নিয়ে খেলতে হবে। সুতরাং এটাই আমাদের জন্য সবচেয়ে ভোগান্তির কারণ হতে পারে। বর্তমানে বাংলাদেশ ক্রিকেট দল টি-টোয়েন্টি ক্রিকেটে তাদের সেরা সময় অতিবাহিত করছে। বাংলাদেশের বোলিং আক্রমণের প্রশংসায় পঞ্চমুখ এখন ক্রিকেট বিশ্ব। সম্প্রতি শেষ হওয়া এশিয়া কাপে রানার আপ হয়েছে মাশরাফি বাহিনী। এমন সময়ে বাংলাদেশের বোলারদের অ্যাকশন নিয়ে প্রশ্ন তুললেন ভারত এবং অস্ট্রেলিয়ার দুই আম্পায়ার- এস রবি এবং রড টাকার।

সর্বপ্রথম সানির বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহের কথা জানান এক আম্পায়ার। এরপর তাসকিনের নামও টানা হয়। তাসকিনের বোলিং অ্যাকশন দেখে নাকি আম্পায়ারদের মনে হয়েছে, তার বোলিঙে কিছু সমস্যা আছে। এদিকে একটি সূত্র জানায়, বুধবার ম্যাচ শেষেই বোলিং অ্যাকশনের সমস্যার বিষয়টি আম্পায়াররা দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজনের কাছে জানিয়েছেন। বিষয়টি নাকি এখন দলের অনেক সাবেক খেলোয়াড়ও অবগত হয়েছেন।

উল্লেখ্য, এর আগেও বাংলাদেশের স্পিনার আব্দুর রাজ্জাক, সোহাগ গাজী, আল আমিন হোসেনের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তুলেছিলো আইসিসি। ওই তিন বোলারের অ্যাকশন অবৈধও ঘোষণা হয়েছিলো। পরে নিজেদের শুধরিয়ে ফের দলে জায়গা করে নেন রাজ্জাক, সোহাগ এবং আল-আমিন। এ তিন বোলারের মধ্যে আল-আমিন বর্তমানে জাতীয় দলের হয়ে বিশ্ব কাঁপাচ্ছেন।