লড়ছে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের বিপক্ষে ডোমিনিকা টেস্টে লড়ছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। প্রথম ইনিংসে পাকিস্তানের ৩৭৬ রানের জবাবে তৃতীয় দিন শেষে ৫ উইকেটে ২১৮ রান তুলেছে ক্যারিবীয়রা। ফলে ৫ উইকেট হাতে নিয়ে এখনো ১৫৮ রানে পিছিয়ে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বিনা উইকেটে ১৪ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিলো ওয়েস্ট ইন্ডিজ। কাইরন পাওয়েল ৯ ও ক্রেইগ ব্র্যাথওয়েট ৫ রানে অপরাজিত ছিলেন। পাওয়েলকে ৩১ রানে থামিয়ে দিয়ে পাকিস্তানকে প্রথম সাফল্য এনে দেন লেগ-স্পিনার ইয়াসির শাহ। দলীয় ৪৩ রানে প্রথম উইকেট হারানোর পরও রানের চাকা সচল ছিলো ওয়েস্ট ইন্ডিজের। তবে সেটি ধীরে। কারণ উইকেট বাঁচিয়ে খেলার পরিকল্পনায় ছিল ক্যারিবীয়রা।

তবে দলীয় ৬৯ রানে আবারো উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় আঘাত হানেন শাহ। তিন নম্বরে নামা শিমরন হেটমায়ারকে ব্যক্তিগত ১৭ রানে থামিয়ে দেন ইয়াসির। দুই উইকেট শিকারের পর আরো আগ্রাসী হন পাকিস্তানি স্পিনার। এরপর পাওয়েল ও হেটমায়ারের পতন দেখা ব্র্যাথওয়েটকে ২৯ রানে থামতে হয় ইয়াসিরের শিকার হয়ে। এতে ৩ উইকেটে ৯৭ রানে পরিণত হয় ওয়েস্ট ইন্ডিজ।

সেখান থেকে ধৈর্যশীল এক জুটি গড়েন শাই হোপ ও রোস্টন চেজ। পাকিস্তান বোলারদের সমীহ করে খারাপ বলকেও শাস্তি দিতে ভয় পেয়েছেন এ জুটি। তাই প্রায় ২৯ ওভার একসাথে ব্যাট করে চতুর্থ উইকেটে ওভারপ্রতি ১ দশমিক ৯০ করে রান তুলেছেন তারা। স্বীকৃত বোলারদের দিয়ে যখন হোপ-চেজকে বিচ্ছিন্ন করা যাচ্ছিলো না, তখন বাধ্য হয়েই অকেশনাল বোলার আজহার আলীকে আক্রমণে নিয়ে আসেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ। হোপ-চেজের উইকেট আঁকড়ে ধরে রাখার মানসিকতায় ভাঙন ধরান আজহার। ১১৬ বলে ২৯ রানে থাকা হোপকে থামিয়ে দেন আজহার। তার ইনিংসে মাত্র দুটি চার ছিলো। এই জুটির কাছ থেকে ওয়েস্ট ইন্ডিজ পায় ৫৫ রান।

হোপের বিদায়ের পর বিসাল সিংকে নিয়ে আবারো বড় জুটির স্বপ্ন দেখেন চেজ। উইকেটে সেট হয়ে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ পান চেজ। কিন্তু আহত অবসর হয়ে নামের পাশে ৬০ রান রেখে মাঠ ছাড়েন চেজ। পাকিস্তানের বাঁ-হাতি পেসার মোহাম্মদ আমিরের একটি ডেলিভারিতে পুল শট নিতে গিয়ে কনুই’য়ে আঘাত পেয়ে মাঠ ছাড়েন চেজ।

দলীয় ১৮৩ রানে চেজ মাঠ ত্যাগ করার ৬ রান পরই আউট হন সিং। ৮ রান করেন তিনি। এরপর উইকেটরক্ষক শেন ডরউইচ ও অধিনায়ক জেসন হোল্ডার অবিচ্ছিন্ন ২৯ রানের জুটি গড়ে তৃতীয় দিনের খেলা শেষ করেন। ডরউইচ ২০ ও হোল্ডার ১১ রানে অপরাজিত আছেন। পাকিস্তানের ইয়াসির ১০৮ রানে ৩ উইকেট নিয়েছেন।