রশিদের স্পিনেই হারলো আয়ারল্যান্ড

 

মাথাভাঙ্গা মনিটর: লেগস্পিনার আদিল রশিদের কাছে হেরে গেলো আয়ারল্যান্ড। রশিদের ৫ উইকেটে শিকারে ব্রিস্টলে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ইংল্যান্ড ৭ উইকেটে হারিয়েছে আইরিশদের। সিরিজের প্রথম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে আয়ারল্যান্ড। শুরুটা উড়ন্তই করেছিলো আইরিশরা। দুই ওপেনার এড জয়সে ও পল স্ট্রার্লিং ৩৪ বলে ৪০ রানের জুটি গড়েন। তবে ৪৬ রানের ব্যবধানে বিদায় নেন দুইজনই। জয়সে ২০ বলে ২৩ ও স্ট্রার্লিং ১৮ বরে ২০ রান করেন। এরপর দলের রান সচল রাখার চেষ্টা করেছিলেন অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড, এন্ড্রু ব্যালবিরনি ও নিয়াল ও’ব্রায়ান। কিন্তু কেউই বড় ইনিংস খেলতে পারেননি। পোর্টারফিল্ড ১৩, ব্যালবিরনি ৩০ ও ও’ব্রায়ান ১৬ রান করেন। এরপর আয়ারল্যান্ডের মিডল ও লোয়ার-অর্ডার ভঙ্গুর করে দেন রশিদ। তাতেই ৩৩ ওভারে ১২৬ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। রশিদ ৮ ওভারে ২৭ রানে ৫ উইকেট নেন। ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট নিয়েছেন রশিদ।

জবাবে ইনিংসের চতুর্থ বলেই ওপেনার জেসন রয়কে হারায় ইংল্যান্ড। শূন্য হাতে ফিরেন তিনি। এরপর ৭৭ রানের জুটি গড়ে দলের জয়ের পথ তৈরি করেন আরেক ওপেনার অ্যালেক্স হেলস ও জো রুট। হেলস ৫৫ রান করলেও, ১ রানের জন্য হাফ-সেঞ্চুরি মিস করেন রুট। ৪৯ রানে অপরাজিত থেকে ২০ ওভারেই দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন রুট।

এছাড়া অধিনায়ক ইয়োইন মরগান ও জনি বেয়ারস্টো ১০ রান করে করেন। ম্যাচের সেরা হয়েছেন রশিদ। ইংল্যান্ডের পতন হওয়া ৩টি উইকেটই নিয়েছেন আয়ারল্যান্ডের পেসার পিটার চেজ। লর্ডসে আগামী ৭ মে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ ওয়ানডে। আয়ারল্যান্ড: ১২৬/১০, ৩৩ ওভার (ব্যালবিরনি ৩০, জয়েস ২৩, রশিদ ৫/২৭)। ইংল্যান্ড : ১২৭/৩, ২০ ওভার (হেলস ৫৫, রুট ৪৯*, চেজ ৩/৪৪)। ফল: ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী। সিরিজ : দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো ইংল্যান্ড। ম্যাচের সেরা : আদিল রশিদ (ইংল্যান্ড)।