যুব গেমস’র শুটিংয়ে স্বর্ণজয় করেছে গাংনীর রেশমা

গাংনী প্রতিনিধি: বাংলাদেশ যুব গেমসে স্বর্ণজয় করেছে মেহেরপুর গাংনীর নিলুফা ইয়াসমিন রেশমা। চূড়ান্ত পর্বে বালিকা বিভাগে ২৭৩ স্কোরে স্বর্ণপদক জয় করে রেশমা। এর মধ্যদিয়ে রেশমা দেশের প্রথম স্বর্ণজয়ী হিসেবে রেকর্ডের খাতায় নাম লেখালেন। রেশমা গাংনী শহরের উত্তরপাড়ার ঢাকা ইলেকট্রনিক্সের স্বত্বাধিকারী রুহুল আমিনের বড় মেয়ে। তার এই সফলতায় পরিবার ও এলাকায় বইছে আনন্দের বন্যা।
দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে যুব গেমস। বিভিন্ন ইভেন্টে জেলা ও বিভাগীয় পর্যায়ের চ্যাম্পিয়নরা জাতীয় পর্যায়ে প্রতিদ্বন্দ্বিতা করছে। শুটিং বিভাগে মেহেরপুর জেলা ও খুলনা বিভাগের চ্যাম্পিয়ন হিসেবে বাংলাদেশ যুব গেমসে অংশগ্রহণ করে। গুলশানে অবস্থিত বাংলাদেশ শুটিং স্পোটস ক্লাবে গত রোববার অনুষ্ঠিত চূড়ান্ত পর্বে ১০ মিটার এয়ার পিস্তলে ২৭৩ স্কোরে স্বর্ণ জয় করেন। রেশমার পিতা রুহুল আমিন এক সময় শুটিং করতেন। ব্যবসার পাশাপাশি তিনি ক্রীড়া ব্যক্তিত্ব হিসেবে পরিচিত। পিতার অনুপ্রেরণায় শুটিংয়ে না লেখায় রেশমা। ২০১২ সালে বাংলাদেশ ক্রীড়া শিক্ষাপ্রতিষ্ঠানে (বিকেএসপি) শুটিং বিভাগে ভর্তি হয়। সেখানে একাদশ শ্রেণিতে অধ্যায়নরত।
ঢাকা সভারে অবস্থিত বিকেএসপি’র শুটিং কোচ ফারহানা কাওছার রেশমার এই গৌরবোজ্জল কৃতিত্বে উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, সে এক সময় আন্তর্জাতিক মানের শুটার হবে বলে আশা করছি। ব্যক্তিগতভাবে সে খুব গোছালো মেয়ে। শুটারদের শৃংখলা ও খুব নিয়মনীতির মধ্যে থাকতে হয়। তা রেশমার মধ্যে রয়েছে। তবে বিকেএসপি’র বাইরের ক্লাবগুলোতে ভালো মানের সুযোগ সুবিধা নিশ্চিতের মধ্যদিয়ে রেশমা যদি চর্চা করে তাহলে অচিরেই বিশে^ দেশের মুখ উজ্জ্বল করবে।
রেশমার গর্বিত পিতা রুহুল আমিন বলেন, আমার স্বপ্ন মেয়ের মধ্যদিয়েই বাস্তবায়ন করার চেষ্টা করছি। আগামীদিনে সে দেশের মুখ উজ্জ্বল করবে এমন প্রত্যাশায় রেশমার জন্য সকলের কাছে দোয়া কামনা করেন তিনি।
রেশমার শিক্ষক বিকেএসপি’র ড. শামীমুজ্জামান বলেন, এই মেয়ে একদিন অলিম্পিকে স্বর্ণপদক জয় করবে। আদর্শ শুটারের সকল গুনাবলী এই মেয়ের মধ্যে রয়েছে। বিকেএসপিতে সে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানেও অনেক পুরস্কার জিতেছে। বিকেএসপি’র মহাপরিচালক মনে করেন রেশমাকে ঘিরে আন্তর্জাতিক পরিম-লে অনেক প্রত্যাশা। রেশমার প্রতি বিশেষ যতœ নিতে তিনি সংশ্লিষ্ট সবাইকে ইতঃপূর্বে নির্দেশনা দিয়েছেন।