মেসি প্রথম রোনালদো ২৯ নম্বরে!

মাথাভাঙ্গা মনিটর: ক্লাব ফুটবলে এ বছর দারুণ ফর্মে থাকা লিওনেল মেসি পরিসংখ্যানের হিসেবেও সেরা বিবেচিত হলেন। ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিসের (সিআইইএস) হিসেবে বছরের প্রথম তিন মাসে বিশ্বের সেরা স্ট্রাইকার বার্সেলোনার এ তারকা। আর তার চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের ক্রিস্তিয়ানো রোনালদো আছেন ২৯ নম্বরে! সিআইইএস-এর প্রকাশ করা এ তালিকায় ১০০ পয়েন্ট পেয়েছেন। তার পরে আছেন নেদারল্যান্ডসের আরিয়েন রবেন।

নতুন বছরে নিজেকে যেন হারিয়ে খুঁজছেন রোনালদো। গত তিন মাসে লা লিগায় মোটে ছয় গোল করেছেন রিয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড। মলিন পারফরম্যান্সের কারণেই ২৯তম স্থানে রয়েছেন রোনালদো।

মেসির চেয়ে রোনালদোর এত পেছনে থাকা নিয়ে ফুটবলপ্রেমীদের মনে বিস্ময় জন্মাতে পারে। তবে সিআইইএসের পয়েন্ট দেওয়ার হিসেবটাও দিয়ে দিয়েছে।

সিআইইএস পয়েন্ট দেওয়ার সময় কেবল একজন ফুটবলারের গোলসংখ্যা দেখা হয়নি; সংশ্লিষ্ট খেলোয়াড়ের সতীর্থদের সঙ্গে বল আদান-প্রদান, বল দখল করা, সুযোগ তৈরি করা এবং দলকে উদ্বুদ্ধ করার মতো বিষয়ও বিবেচনা করা হয়। এ কারণে গত তিন মাসে লা লিগায় ১৯টি গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে গোল করানো, সুযোগ তৈরিতে এগিয়ে ছিলেন মেসি।