মিসবাহ-ইউনিসের বিদায়ী সিরিজ জয় দিয়ে শুরু পাকিস্তানের

 

মাথাভাঙ্গা মনিটর: অধিনায়ক মিসবাহ-উল-হক ও অভিজ্ঞ ব্যাটসম্যান ইউনিস খানের বিদায়ী টেস্ট সিরিজ জয় দিয়ে শুরু করলো পাকিস্তান। সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারাল পাকিস্তান। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেলো মিসবাহ’র দল। চতুর্থ দিন শেষেই জ্যামাইকা টেস্ট জয়ের মঞ্চ তৈরি করে রেখেছিলো পাকিস্তান। প্রথম ইনিংসে ১২১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ৪ উইকেটে ৯৩ রান তুলে দিন শেষ করেছিলো ক্যারিবীয়রা। তাই ৬ উইকেট হাতে নিয়ে তখনো ২৮ রানে পিছিয়ে ছিলো ওয়েস্ট ইন্ডিজ। যে কারণে নিশ্চিত জয় দেখতে পাচ্ছিলো পাকিস্তান। পাকিস্তানের সেই স্বপ্ন পূরণ করেন চতুর্থ দিন ওয়েস্ট ইন্ডিজের পতন ৪ উইকেটের সবকটি শিকার করা লেগ-স্পিনার ইয়াসির শাহ। পঞ্চম দিন আরও দু উইকেট শিকার করায় ইনিংসে তার বোলিং ফিগার দাঁড়ায় ৬৩ রানে ৬ উইকেট। ক্যারিয়ারে এই নিয়ে নবম বারের মতো পাঁচ বা ততোধিক উইকেট নিলেন ইয়াসির।

ইয়াসিরের স্পিন ভেল্কির সাথে পাকিস্তানের তিন পেসার মোহাম্মদ আমির, মোহাম্মদ আব্বাস ও ওয়াহাব রিয়াজ ৪ উইকেট নিয়েছেন। ফলে দ্বিতীয় ইনিংসে ১৫২ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। দলের সর্বোচ্চ ৪৯ রান করেন ওপেনার কাইরন পাওয়েল। এরপর জয়ের জন্য ৩২ রানের লক্ষ্যে খেলতে নেমে, ৭ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান। তবে এই ধাক্কা পরবর্তীতে সমস্যা হয়নি, কারণ লক্ষ্যের খুব কাছেই ছিলো তারা। শেষদিকে দুই ছক্কায় পাকিস্তানের জয় নিশ্চিত করেন প্রথম ইনিংসে ৯৯ রানে অপরাজিত থাকা মিসবাহ। এবার ৩ বলে ১২ রানে অপরাজিত থাকেন তিনি। ম্যাচের সেরা হয়ে ইয়াসির বলেন, ‘লাইন-লেন্থ বজায় রেখে বোলিং করার চেষ্টা করেছি আমি। ইংল্যান্ডে ভালো করলেও, অস্ট্রেলিয়ায় ভালো পারফর্ম করতে পারিনি। তারপরও চাপ অনুভব না করে ভালো করার মানসিকতা নিয়ে খেলতে নেমেছিলাম। তাই সফল হয়েছি।’ প্রথম টেস্ট জয়ে বোলারদের কৃতিত্ব দিয়েছেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ, ‘দুই ইনিংসেই বোলাররা দারুণ করেছে। বিশেষভাবে আমির ও ইয়াসির। প্রথম ইনিংসে আমির ও দ্বিতীয় ইনিংসে ইয়াসির ৬ উইকেট নিয়েছে। বোলারদের কারণে এই টেস্ট জয় সহজ হয়েছে।’

ম্যাচে পরাজয়ের জন্য ব্যাটসম্যানদের দায়ী করলেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার, ‘প্রথম ইনিংসে বড় স্কোর করতে পারিনি আমরা। দ্বিতীয় ইনিংসে আরও বেশি ব্যর্থ আমাদের ব্যাটসম্যানরা। এজন্যই হারতে হলো আমাদের।’ ব্রিজটাউনে আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।  ফল : পাকিস্তান ৭ উইকেটে জয়ী। সিরিজ : তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে পাকিস্তান। ম্যাচ সেরা : ইয়াসির শাহ (পাকিস্তান)।