মানবতার ডাকে আবার ২২ গজে বুলবুল

স্টাফ রিপোর্টার: ভূমিকম্প দুর্গত নেপালকে সহায়তার জন্য হতে যাওয়া প্রদর্শনী ম্যাচে বিশ্ব একাদশের হয়ে খেলবেন বাংলাদেশের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুল। বাংলাদেশ থেকে সতীর্থ হিসেবে তিনি পাচ্ছেন বর্তমানের দু ক্রিকেটার আব্দুর রাজ্জাক ও সোহাগ গাজীকে। স্বীকৃত কোনো পর্যায়ের ক্রিকেটে আমিনুল ইসলাম বুলবুল সর্বশেষ খেলেছিলেন ১২ বছর আগে। কোচিঙে নাম লিখিয়েছেন, সেটাও অনেক বছর হয়েছে। এসিসি হয়ে এখন তিনি আইসিসির ডেভেলপমেন্ট অফিসার। তবে মানবতার ডাকে আবার ব্যাট হাতে ২২ গজে নামতে যাচ্ছেন বাংলাদেশের অভিষেক টেস্টে শতক করা এ ব্যাটসম্যান।

ভূমিকম্প দুর্গত নেপালকে সাহায্য করার জন্য আগামী ৯ অগাস্ট একটি প্রদর্শনী টি-টোয়েন্টি ম্যাচ আয়োজন করা হচ্ছে মালয়েশিয়ায়। কুয়ালালামপুরের অদূরে কিনরারা ওভালে এ ম্যাচে নেপাল জাতীয় দলের বিপক্ষে খেলবে বিশ্ব একাদশ। বিশ্ব একাদশের হয়ে খেলবেন আমিনুল, রাজ্জাক ও সোহাগ। পরিবারসহ আমিনুল এখন থিতু মেলবোর্নে।

বাংলাদেশের প্রথম বিশ্বকাপ অধিনায়ক জানালেন, উপলক্ষটাই আগ্রহী করেছে তাকে। গত মাসেই মালয়েশিয়ান ক্রিকেট অ্যাসোসিয়েশন থেকে প্রস্তাব পাই। মানবতার ডাকে সাড়া না দেয়ার প্রশ্নই আসে না। মহৎ কাজের সাথে সম্পৃক্ত হওয়ার সুযোগ পেয়ে ভালো লাগছে। আর নেপাল তো আইসিসির সহযোগী দেশ , দায়িত্বের ব্যাপারও আছে। সাবেক বাংলাদেশ অধিনায়কের সাথে এ ম্যাচে খেলবেন শ্রীলঙ্কা ও পাকিস্তানের সাবেক দু অধিনায়কও, সনাৎ জয়াসুরিয়া ও রশিদ লতিফ। ৪৬ বছর বয়সী জয়াসুরিয়া গত সেপ্টেম্বরেও কাতারে এশিয়া একাদশ ও বিশ্ব একাদশের একটি প্রদর্শনী ম্যাচে খেলেছেন। ৪৬ বছর বয়সী লতিফ এখন আমিনুলের মতোই ব্যস্ত আছেন কোচিঙে।

আন্তর্জাতিক ক্রিকেটের সাবেক দু প্রতিপক্ষকে সতীর্থ হিসেবে পাওয়া আর দুই স্বদেশী ক্রিকেটারের সাথে খেলার সুযোগ পাচ্ছেন বলেও রোমাঞ্চিত আমিনুল। জয়াসুরিয়া, রশিদ লতিফরা খেলবে। ভালো লাগছে। রাজের (রাজ্জাক) সাথে ঘরোয়া ক্রিকেটে খেলেছি অনেক আগে। ওর সাথে আবার খেলবো। নতুন প্রজন্মের সোহাগের সঙ্গেও খেলব ভেবে ভাল লাগছে। একই টেস্টে সেঞ্চুরি ও হ্যাটট্রিক করা একমাত্র ক্রিকেটার বলে কথা! ভিসা পাওয়া সাপেক্ষে রাজ্জাক ও সোহাগ ঢাকা ছাড়বেন ৭ অথবা ৮ আগস্ট। এমন একটা উদ্যোগের অংশ হতে পেরে নিজেকে ভাগ্যবান ভাবছেন রাজ্জাক। এমন মহৎ কাজের সাথে জড়িত থাকার সুযোগ সবসময় আসে না। সবচেয়ে বড় কথা, ক্রিকেট খেলেই মানবতার সেবা করতে পারছি, এর চেয়ে ভালো কিছু হতে পারে না। বুলবুল ভাইয়ের সাথে খেলবো ভেবেও ভালো লাগছে। ঢাকা লিগে আমার প্রথম মরসুমে বুলবল ভাইয়ের সাথে খেলেছিলাম। সোহাগও রোমাঞ্চিত এ ম্যাচে সুযোগ পেয়ে। এমন ম্যাচে সুযোগ পাওয়াই অনেক বড় ব্যাপার। সেটিও আবার হচ্ছে ভালো একটা কাজের জন্য। ভালো লাগছে। বুলবুল ভাই, জয়াসুরিয়াদের সাথে খেলতে পারাটাও ভাগ্যের ব্যাপার। বুলবুল-জয়াসুরিয়াদের বিশ্ব একাদশে আরও খেলবেন গত অক্টোবরে অস্ট্রেলিয়ার হয়ে একটি টেস্ট খেলা বাঁহাতি স্পিনার স্টিভ ও’কিফ ও উঠতি অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। দুজনই অস্ট্রেলিয়া ‘এ’ দলের হয়ে এখন আছেন ভারত সফরে। খেলবেন ভারতের হয়ে ১৬ ওয়ানডে খেলা ব্যাটসম্যান ভেনুগোপাল রাও। একাদশে আছেন মালয়েশিয়ার দুজন ক্রিকেটারও।