ভালো খেলতে হলে নিয়মিত অনুশীলন করতে হবে

চুয়াডাঙ্গায় এনপিএল ক্রিকেটের উদ্বোধনীকালে হুইপ ছেলুন জোয়ার্দ্দার এমপি

স্টাফ রিপোর্টার: জাঁকজমকপূর্ণ আয়োজন আর চোখ ধাধানো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যদিয়ে ফিতা কেটে জাতীয় ও ক্রীড়া পতাকা উত্তোলন করে এবং অতিথিদের ব্যাট-বলের লড়াইয়ের মাধ্যমে চুয়াডাঙ্গায় উদ্বোধন হলো ৪র্থ এনপিএল ক্রিকেট লিগ। গতকাল শুক্রবার সকাল ১১টায় চুয়াডাঙ্গা হায়দার আলী জোয়ার্দ্দার প্যাভেলিয়ন ও মোহামেডান স্পোর্টিং ক্লাব সংলগ্ন পুরাতন স্টেডিয়ামে ওই ক্রিকেট লিগের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য হুইপ বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি এবং চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া সংস্থার সভাপতি চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। অনুষ্ঠানের উদ্বোধক প্রধান অতিথি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি, চুয়াডাঙ্গা নাইটিঙ্গেল ক্রিকেট একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন ও এনপিএল ক্রিকেট লিগের কো-চেয়ারম্যান মাহফুজুর রহমান জোয়ার্দ্দার মিজাইল স্টেডিয়ামের প্রধান ফটকে ফিতা কেটে মাঠে প্রবেশ করেন। এসময় এনপিএল ক্রিকেট লিগের ৮টি টিমের ১২০জন ক্রিকেটার করতালি ও ফুল ছিটিয়ে অতিথিদের স্বাগত জানান। মাঠে প্রবেশ করে অতিথিগণ সরাসরি চলে যান পতাকা মঞ্চে। ১২০ জন ক্রিকেটারের ও আবহাওয়া কণ্ঠে গাওয়া জাতীয় সঙ্গীতের তালে তালে জাতীয় পতাকা উত্তোলন করেন হুইপ ও ক্রীড়া পতাকা উত্তোলন করেন উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি ও জাতীয় ক্রীড়া সংগঠক জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। এর কয়েক মিনিটের মধ্যেই চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও ক্রীড়ামোদী চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ এবং চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল মোমেন অনুষ্ঠানস্থলে উপস্থিত হয়ে উদ্বোধনী অনুষ্ঠানের পূর্ণতা এনে দেন। এরপর শুরু হয় ক্রিকেট পিচে অতিথিদের ব্যাট-বলের আনন্দঘন লড়াই। কৃতি ফুটবলার মাহমুদুল হক লিটনের বলে চমৎকার কাভার ড্রাইভ করে মাঠে উপস্থিত সকলকে তাক লাগিয়ে দেন জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ। এছাড়া বল ও ব্যাটিং করেন এনপিএল ক্রিকেট লিগ ২০১৮ চেয়ারম্যান রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন। অতিথিদের ব্যাট-বলের এ চমৎকার লড়াই উপভোগ করেন অনুষ্ঠানের উদ্বোধক দু-যুগেরও বেশি সময় ধরে চুয়াডাঙ্গা মহাকুমা জেলা ক্রীড়া সংস্থা এবং চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালনকারী সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন। অবশ্য অতিথিদের বল-ব্যাটের লড়াইয়ের আগে চুয়াডাঙ্গার প্রয়াত ক্রীড়া সংগঠক হায়দার আলী জোয়ার্দ্দার, রফাতুল্লাহ প-িত সাহেব, অবিভক্ত বাংলার জাতীয় দলের প্রয়াত ফুটবলার মতিয়ার রহমান মালিক, আবুল হোসেন ডুডি মিয়া, সাফায়েতুল ইসলাম, আব্দুল ওয়াদুদ মিয়া ও গত বুধবার সকালে চুয়াডাঙ্গা নাইটিঙ্গেল ক্রিকেট একাডেমির অকালপ্রয়াত মেধাবী ক্রিকেটার সামিউল ইসলাম সামীর রহের মাগফেরাত কামনা করে ক্রিকেটারদের কালোব্যাজ ধারণ এবং ১মিনিটের নিরাবতা পালন করা হয়।
প্রধান অতিথি হুইপ ছেলুন জোয়ার্দ্দার এমপি’র উদ্বোধনী বক্তব্যে চুয়াডাঙ্গার সোনালি অতীতের কৃর্তিমান খেলোয়াড়দের স্মরণ করে বলেন, ‘ভালো খেলতে হলে নিয়মিত অনুশীলন করতে হবে, মাঠে থাকতে হবে এবং ভালো খেলোয়াড়দের অনুস্মরণ করতে হবে। ভালো খেললে তোমাকে লোকে খুঁেজ নেবে। তোমাকে কারো দিকে চেয়ে থাকতে হবে না। উদ্বোধনী অনুষ্ঠানের অন্যতম অতিীি চুয়াডাঙ্গা জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ লিগে খেলতে আসা ক্ষুদে ক্রিকেটারদের উদ্দেশে করে বলেন, ‘আমার খুব আক্ষেপ চুয়াডাঙ্গা জেলার আশপাশের সকল জেলা থেকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে প্রতিনিধিত্ব করছেন। কিন্তু আমাদের জেলা থেকে কোনো ক্রিকেটার জাতীয় দলে জায়গা করে নিতে পারেনি। আজ সামনে যারা ক্রিকেটার হিসেবে দাঁড়িয়ে আছো তোমাদের মধ্য থেকে কাউকে না কাউকে আমরা জাতীয় দলে দেখতে চাই। তিনি আরও বলেন, ভালো খেলোয়াড় হতে হলে সবার আগে তোমাদের ভালো আচরণের অধিকারী হতে হবে।’
ধারাভাষ্যকার শামীম খানের উপস্থাপনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আব্দুল মোমেন, এনপিএল ক্রিকেট লিগের কো-চেয়ারম্যান মাহফুজুর রহমান জোয়ার্দ্দার মিজাইল, জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি মোহামেডান স্পোর্টিং ক্লাবের আহবায়ক মজিবুল হক মালিক মজু, সরোয়ার হোসেন জোয়ার্দ্দার মধু, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কৃতি ফুটবলার মাহমুদুল হক লিটন, বাংলাদেশ পেট্রোল পাম্প মালিক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি লন টেনিস খেলোয়াড় হাবিল হোসেন জোয়ার্দ্দার, চুয়াডাঙ্গা প্রেস ক্লাবের সভাপতি দৈনিক মাথাভাঙ্গার সম্পাদক ও প্রকাশক সরদার আল আমিন, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা শাখার সাধারণ সম্পাদক প্রথম আলোর সাংবাদিক শাহ আলম সনি, প্রেসক্লাবের যুগ্মসাধারণ সম্পাদক বিপুল আশরাফ, একুশে টিভি প্রেসক্লাবের প্রচার-প্রকাশনা সম্পাদক আতিয়ার রহমান, এশিয়ান টিভির জেলা প্রতিনিধি চুয়াডাঙ্গা প্রেসক্লাবের অর্থসম্পাদক আব্দুস সালাম, চুয়াডাঙ্গা নাইটিঙ্গেল ক্রিকেট একাডেমির প্রতিষ্ঠাকালীন সদস্য মুঞ্জরুল আলম মালিক লার্জ, জেলা ক্রীড়া সংস্থার ক্রিকেট উপকমিটির আহবায়ক সুরেশ কুমার আগরওয়ালা পিন্টু, নির্বাহী সদস্য ক্রীড়াবিদ ওবায়দুল হক জোয়ার্দ্দার, শহিদুল কদর জোয়ার্দ্দার, মেহেরুল্লাহ মিলু, হাফিজুর রহমান হাপু, জেলা ছাত্রলীগের সাবেক সিনিয়র সহসভাপতি রুবায়েত বিন আজাদ সুস্থির প্রমুখ। অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন চুয়াডাঙ্গা নাইটিঙ্গেল ক্রিকেট একাডেমির পরিচালক সাংবাদিক ইসলাম রকিব।
উদ্বোধনী দিনের উদ্বোধনী ম্যাচে ফার্স্ট ক্যাপিটাল সুপার কিংস তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে ৭ রানে ফ্রিডম ফাইটার আটকবর দলকে পরাজিত করে শুভ সূচনা করে। টসে জিতে প্রথমে ব্যাটিং করে ফার্স্ট ক্যাপিটাল সুপার কিংস নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৬৭ রান সংগ্রহ করে।
জবাবে ফ্রিডম ফাইটার আটকবর নির্ধারিত ওভারে ৯ উইকেটে ১৫৯ রান সংগ্রহ করে। ম্যাচে ৩টি ছক্কা, ৬১ রান ও ৩ উইকেট দখল করে ফ্রিডম ফাইটার দলের আব্দুল্লাহ ম্যান অব দ্য ম্যাচ, হাইয়েস্ট স্কোরার ও বিগ সিক্সারের পুরস্কার জিতে নেয়। বিজয়ী দলের সাদ্দাম হোসেন রকি ৪ উইকেট দখল করে হাইয়েস্ট উইকেট টেকারের পুরস্কার লাভ করে।
ম্যাচ শেষে পুরস্কার প্রাপ্তদের প্রাইজমানি ও অ্যাওয়ার্ড তুলে দেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের যুগ্মসাধারণ সম্পাদক বিপুল আশরাফ, সাবেক চুয়াডাঙ্গা জেলা ফুটবল দলের কৃতি খেলোয়াড় অলোক জোয়ার্দ্দার, অভিভাবক সদস্য আনারুল ইসলাম, দু আম্প্যায়ার সৈয়দ আহম্মেদ শুভ ও র.ই রবিন।