ভারতের বিপক্ষে নিউজিল্যান্ডের টেস্ট দল ঘোষণা

 

মাথাভাঙ্গা মনিটর: ভারতের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য ঘোষিত ১৫ সদস্যের নিউজিল্যান্ড দলে ডাকা হয়েছে ফর্মহীনতায় থাকা ওপেনার মার্টিন গাপটিলকে। গত মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দু ম্যাচের টেস্ট সিরিজে ব্যাট হাতে চরম ব্যর্থ ছিলেন গাপটিল। সীমিত ওভারের ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করলেও সম্প্রতি পাঁচ দিনের ম্যাচে কোনমতেই নিজেকে ফিরে পাচ্ছেন না গাপটিল।

কিন্তু তারপরেও ভারত সফরে তার ওপরে আস্থা রেখেছেন নির্বাচকরা। ওয়ানডেতে তার গড় ৪৩.২৫ হলেও টেস্টে মাত্র ২৯.৫৯। ৱ্যাঙ্কিঙের দ্বিতীয় স্থানে থাকা ভারতের বিপক্ষে সিরিজটা যে সহজ হবে না তা সহজেই অনুমেয়। ২৯ বছর বয়সী গাপটিলকে দলে টিকিয়ে রাখতে গিয়ে নিউজিল্যান্ড তরুণ ভারতীয় বংশোদ্ভূত ব্যাটসম্যান জিত রাভালকে বিবেচনা করেনি। অথচ জিত ভারতীয় কন্ডিশনে যুব ক্রিকেটে নিজের প্রতিভার জানান দিয়েছেন।

ইনজুরির কারণে দীর্ঘদিন আন্তর্জাতিক ক্রিকেটে অনুপস্থিত থাকার পরে আবারো দলে ফিরেছেন অলরাউন্ডার জিমি নিশাম। এ প্রসঙ্গে নির্বাচক গেভিন লারসেন বলেছেন, টেস্ট ক্রিকেটে ফেরার জন্য নিজেকে ফিট করে তুলতে জিমি অনেক পরিশ্রম করেছে। দু পেস বোলিং অলরাউন্ডার জিমি ও ডগ ব্রেসওয়েলকে নিয়ে দলকে শক্তিশালী করা হয়েছে। লারসেন জানিয়েছেন ভারতের হোম রেকর্ড দুর্দান্ত হলেও ব্ল্যাক ক্যাপসরা ঐতিহাসিক সিরিজ জয়ের দিকে তাকিয়ে আছে। তিনি বলেন, আমরা এ টেস্ট সিরিজ জয়ের অপেক্ষায় আছি এবং প্রত্যেককে এজন্য উৎসাহ প্রদান করা হয়েছে।  কানপুর, কোলকাতা ও ইন্দোরে তিনটি টেস্ট অনুষ্ঠিত হবার পরে এ সিরিজে পাঁচটি ওয়ানডে ম্যাচ খেলবে দু দেশ। ২২ সেপ্টেম্বর থেকে কানপুরে তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরু হচ্ছে। নিউজিল্যান্ড স্কোয়াড: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, ডগ ব্রেসওয়েল, মার্ক ক্রেইগ, মার্টিন গাপটিল, টম ল্যাথাম, জিমি নিশাম, হেনরি নিকোলাস, লুক রঞ্চি, মিশেল সান্টনার, ইশ সোদি, টিম সাউদি, রস টেইলর, নেইল ওয়াগনার, বিজে ওয়াটলিং।