বৃষ্টি বিঘ্নিত দিনে প্রোটিয়াদের সংগ্রহ ১২৩/৪

মাথাভাঙ্গা মনিটর: নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার হ্যামিল্টন টেস্টের প্রথম দিন দাপট দেখিয়েছে বৃষ্টি। ফলে মাত্র ৪১ ওভার ব্যাট-বলের লড়াই করতে পেরেছে দু’দল। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে প্রোটিয়ারা। দিন শেষে ৪ উইকেটে ১২৩ রান করেছে দক্ষিণ আফ্রিকা। হ্যামিল্টনের সেডন পার্কে শুরুটা ভালো হয়নি দক্ষিণ আফ্রিকার। ৫ রানের মধ্যে দুই ওপেনারকে হারায় তারা। ডিন এলগার ৫ ও থিউনিস ডি ব্রুন ০ রানে আউট হন। এই দু’জনকে শিকার করেছেন যথক্রিমে নিউজিল্যান্ডের দুই পেসার ম্যাট হেনরি ও কলিন ডি গ্র্যান্ডহোম।

ম্যাচের প্রথম ১৯ বলের মধ্যে দু ওপেনারকে হারানোর পর ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করেন হাশিম আমলা ও জেপি ডুমিনি। নিজেদের পরিকল্পনায় সফল হয়েছেন তারা। রক্ষণাত্মক কৌশলে খেলে দলীয় স্কোর ৬৪ রানে নিয়ে যান আমলা ও ডুমিনি। এরপরই দক্ষিণ আফ্রিকার শিবিরে তৃতীয় আঘাত হানেন হেনরি। ২০ রানে থাকা ডুমিনিকে ফিরিয়ে দেন তিনি। ফলে ১২৩ বলে গড়ে উঠা আমলা-ডুমিনির জুটি ৫৯ রানেই থেমে যায়। এরপর ক্রিজে আমলার সঙ্গী হন অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। চতুর্থ উইকেটে বড় জুটি গড়ার পথেই ছিলেন তারা। কিন্তু আমলা-প্লেসিসকে জুটিতে ৩৩ রানের বেশি করতে দেননি গ্র্যান্ডহোম। টেস্ট ক্যারিয়ারে ৩২তম হাফ-সেঞ্চুরি পাওয়া আমলাকে ৫০ রানে থামিয়ে দেন গ্র্যান্ডহোম।

দলীয় ৯৭ রানে চতুর্থ উইকেট হারানোর পর দক্ষিণ আফ্রিকার রানের চাকা সচল রেখেছেন প্লেসিস ও তেম্বা বাভুমা। ৪ উইকেটে ১২৩ রানে পৌছানোর পর বৃষ্টির কারনে বন্ধ হয়ে যায় খেলা। এরপর আর মাঠে বল গড়াতে পারেনি। তাই প্রথম দিনের খেলা ৪১ ওভারের শেষ করে দেন ম্যাচের দুই আম্পায়ার দুই অস্ট্রেলিয়ান ব্রুস অক্সেনফোর্ড ও রড টাকার। প্লেসিস ৩৩ ও বাভুমা ১৩ রানে অপরাজিত আছেন। নিউজিল্যান্ডের হেনরি ও গ্র্যান্ডহোম ২টি করে উইকেট নিয়েছেন।