বিপিএল খেলতে পারবেন না পাকিস্তানি ক্রিকেটাররা!

মাথাভাঙ্গা মনিটর: বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ও দক্ষিণ আফ্রিকার গ্লোবাল টি-২০ লিগে পাকিস্তানের ক্রিকেটারদের অংশগ্রহণ নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। কেননা বিপিএল ও গ্লোবাল টি-২০ লিগ আয়োজনের সময়েই পাকিস্তানের ন্যাশনাল টি-২০ কাপ আয়োজন করতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এতে করে সময়সূচি নিয়ে সংঘর্ষ বাধবে। প্রসঙ্গত, আগামী ৪ নভেম্বর থেকে পাকিস্তানের ন্যাশনাল টি-২০ কাপ শুরু হবে। ১৯ নভেম্বর শেষ হবে। অন্যদিকে বিপিএলের ৫ম আসর শুরু হবে নভেম্বরের ২ তারিখে। শেষ হবে ১০ ডিসেম্বর। দক্ষিণ আফ্রিকার গ্লোবাল টি-২০ লিগ শুরু হবে ৩ নভেম্বর। আর শেষ হবে ১৬ ডিসেম্বর।

এদিকে পিসিবি দেশটির ক্রিকেটারদের ওপর কঠিন শর্তারোপ করেছে। বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছে, বিদেশি লিগগুলোর চেয়ে ঘরোয়া লিগগুলো বেশি প্রাধান্য পাবে। ফলে দেশটির অন্তত একডজন ক্রিকেটার বিদেশি লিগে অংশ নিতে পারবে না। এ নিয়ে দ্বিতীয়বারের মতো হঠাৎ করেই পিসিবি তাদের ন্যাশনাল লিগের সূচি ঘোষণা করলো। এর আগে গত ২৫ আগস্ট থেকে এই লিগ আয়োজনের ঘোষণা দিয়েছিল পিসিবি। তখন পিসিবি দেশটির জাতীয় ক্রিকেট দলের ১৩ ক্রিকেটারের অনাপত্তিপত্র ফিরিয়ে নেয়। যে কারণে ইংলিশ কাউন্টি ক্রিকেট এবং ওয়েস্ট ইন্ডিজে চলমান সিপিএল ছেড়ে আসার জন্য নির্দেশ দেয়া হয়। এ নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। পরে নভেম্বর পর্যন্ত ঘোষিত সময় স্থগিত করা হয়। একই সঙ্গে ওই  ১৩ ক্রিকেটারও বিদেশি লিগে খেলার অনুমতি পায়। তিনটি লিগের সঙ্গে সময় নিয়ে সংঘর্ষের বিষয়ে জানতে চাওয়া হলে পিসিবির মিডিয়া পরিচালক আমজাদ হোসাইন বলেন, অন্য লিগের চেয়ে ঘরোয়া লিগের প্রাধান্য সবার আগে। ক্রিকেটারদের সবার আগে ঘরোয়া লিগে অংশ নিতে হবে।

দক্ষিণ আফ্রিকার গ্লোবাল টি-২০ লিগে অংশ নিতে কমপক্ষে ৭ পাকিস্তানি ক্রিকেটার চুক্তিবদ্ধ হয়েছেন। তারা হলেন- ওয়াহাব রিয়াজ, উমর আকমল, মোহাম্মদ নওয়াজ, ফকর জামান, মোহাম্মদ হাফিজ, আনোয়ার আলী ও ইমাদ ওয়াসিম। বিপিএলে অংশ নিতে ইচ্ছুক এমন পাকিস্তানি ক্রিকেটারদের তালিকা অবশ্য এখনও প্রস্তুত হয়নি। তবে শহিদ আফ্রিদি ও জুনায়েদ খান বিপিএলে অংশ নেয়ার বিষয়টি এরই মধ্যে নিশ্চিত করেছেন। এ বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)  গভর্নিং কাউন্সিলের সেক্রেটারি ইমসাইল হায়দার মল্লিক বলেন, পাকিস্তান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আনুষ্ঠানিক বা অনানুষ্ঠানিকভাবে এখনও আমরা কিছু শুনিনি। যদি এমনটি ঘটে তাহলে তা হবে ক্রিকেটার ও বিপিএলের জন্য বড় ক্ষতি। তিনি আরও বলেন, এ নিয়ে অবশ্য আমরা মোটেও চিন্তিত নই। কেননা আমাদের হাতে যথেষ্ট বিদেশি ক্রিকেটার রয়েছে। যারা পাকিস্তানি ক্রিকেটারদের পরিবর্তে অংশ নেবে।