বিজয়-পূজারার জোড়া সেঞ্চুরিতে বড় লিডের পথে ভারত

মাথাভাঙ্গা মনিটর: ওপেনার মুরালি বিজয় ও চেতেশ্বর পূজারার জোড়া সেঞ্চুরিতে নাগপুর টেস্টের প্রথম ইনিংসে বড় লিডের পথে স্বাগতিক ভারত। প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ২০৫ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ৩১২ রান করেছে টিম ইন্ডিয়া। ফলে ৮ উইকেট হাতে নিয়ে ইতোমধ্যে ১০৭ রানে এগিয়ে ভারত। বিজয় ১২৮ রানে ফিরলেও, ১২১ রানে অপরাজিত আছেন পূজারা। সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিনই শ্রীলঙ্কাকে অলআউট করে দেয় ভারতের বোলাররা। এরপর দিন শেষে ৮ ওভার ব্যাট করার সুযোগ পায় ভারত। ১ উইকেটে ১১ রান তুলে দিন শেষ করেছিলো স্বাগতিকরা। ওপেনার লোকেশ রাহুল ৭ রানে আউট হবার পর নামের পাশে ২ রান করে রেখে দিন শেষ করেন আরেক ওপেনার মুরালি বিজয় ও তিন নম্বরে নামা চেতেশ্বর পূজারা।

দ্বিতীয় দিন শ্রীলঙ্কার বোলারদের ওপর আধিপত্য বিস্তার করে খেলেছেন বিজয় ও পূজারা। তাই সেঞ্চুরির স্বাদ নিতে সমস্যা হয়নি তাদের। টেস্ট ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরির স্বাদ নেন পূজারা। ৫৩ টেস্টের ক্যারিয়ারে ১৪তমবারের মতো তিন অংকে পা দেন পূজারা।

সেঞ্চুরির পর নিজেদের ইনিংস বড় করার চেষ্টা করেছেন বিজয় ও পূজারা। শেষ পর্যন্ত ১১টি চার ও ১টি ছক্কায় ২২১ বলে ১২৮ রানে আউট হন বিজয়। পূজারার সাথে ২০৯ রানের জুটি গড়েন বিজয়। বিশ্বের পঞ্চম জুটি হিসেবে টানা ৪টি সেঞ্চুরি বা তার বেশি রান যোগ করলেন বিজয়-পূজারা। দেশের মাটিতে নবমবারের মতো সেঞ্চুরির জুটি গড়েন তারা। বিজয়ের বিদায়ের পর ক্রিজে পূজারার সঙ্গী হন অধিনায়ক বিরাট কোহলি। তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ৯৬ রান যোগ করে দিন শেষ করেন পূজারা ও কোহলি। পূজারা ১৩টি চারে ২৮৪ বলে ১২১ ও কোহলি ৫৪ রানে অপরাজিত আছেন। শ্রীলঙ্কার গামেগা ও হেরাথ ১টি করে উইকেট নেন।