বাংলাদেশের বোলিং কোচ হিথ স্ট্রিক

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের নতুন বিশেষজ্ঞ বোলিং কোচহিসেবে হিথ স্ট্রিককে নিয়োগ দেয়া হয়েছে। জিম্বাবুয়ের সাবেক এ পেসারেরসাথে ২ বছরের জন্য চুক্তি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গতকাল সোমবার সংবাদ সম্মেলনেবিসিবির গণমাধ্যম ও যোগাযোগ কমিটির সভাপতি জালাল ইউনুস জানান,দু বছরে মোট৪৫০ দিন বাংলাদেশ দলের সাথে কাজ করবেন।জাতীয় দল কিংবা একাডেমিদল যখন যেখানে প্রয়োজন,সেখানেই পেসারদের নিয়ে কাজ করবেন জিম্বাবুয়ের হয়ে৬৫ টেস্টে ২৮.১৪ গড়ে ২১৬ উইকেট পাওয়া স্ট্রিক।

কেবল জাতীয় দলের নয়, তিনি হবেন বিসিবির বিশেষজ্ঞ বোলিং কোচ। আমরা যখন যে জায়গায় ‘সার্ভিস’চাইবো উনি সেখানে তা দিতে রাজি আছেন।জিম্বাবুয়েরহয়ে ১৮৯টি ওয়ানডে ও ৬৫টি টেস্ট খেলেছেন হিথ স্ট্রিক। আন্তর্জাতিক ক্রিকেটেতার রান ৪ হাজার ৯৩৩ আর উইকেট ৪৫৫। এর মধ্যে বাংলাদেশের বিপক্ষে ৬টি টেস্টও ১০টি ওয়ানডে খেলেছেন তিনি। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটেও এক মরসুমখেলেছেন।স্ট্রিককে বোলিং কোচ হিসেবে নিয়োগ দেয়ার ব্যাখ্যায় জালালবলেন, উনি একজন হাই-প্রোফাইল কোচ।অস্ট্রেলিয়ার জেফ থম্পসন,ওয়েস্টইন্ডিজের ম্যালকম মার্শাল,দক্ষিণ আফ্রিকার অ্যালান ডোনাল্ডের মতো পেসকিংবদন্তিদের সাথে কাজ করেছেন। তার অভিজ্ঞতা, ট্র্যাক রেকর্ডওপ্রোফাইলখুব সমৃদ্ধ।জুন মাসের প্রথম সপ্তায় ঢাকায় স্ট্রিককে আশা করছেন বিসিবির এ পরিচালক।

প্রতিটি সিরিজের তিন সপ্তা বা একমাস আগে উনি চলে আসবেন। বিশ্বকাপের আগেতাকে আমাদের দীর্ঘ সময়ের জন্য প্রয়োজন। সে সময়ে তিনি আমাদের সাথে থাকবেন।নতুন প্রধান কোচ হাথুরুসিংকে স্ট্রিকের ব্যাপারে ধারণা দেয়া হয়েছিলো বলে জানান জালাল।বর্তমানেবুলাওয়ায়োতে আছেন স্ট্রিক। বাংলাদেশ দলের সাথে কাজ করার সম্ভাবনায়উচ্ছ্বসিত এ অলরাউন্ডার। বিসিবির মাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি বলেন, আমি টাইগারদের সাথে কাজের চ্যালেঞ্জ গ্রহণ করতে সাগ্রহে অপেক্ষা করছি।সুযোগ দেয়ার জন্য বিসিবিকে ধন্যবাদ।

আন্তর্জাতিক ক্রিকেট কোচিঙে ফিরতে পেরে রোমাঞ্চিত স্ট্রিক। তার বিশ্বাস, বাংলাদেশের পেসারদের সাথে কাজকরার সময় তার অভিজ্ঞতা কাজে লাগবে।সংবাদ সম্মেলনে জালাল জানান, বিশ্বকাপের আগে সুযোগ হলে সংক্ষিপ্ত সময়ের জন্য উপদেষ্টা হিসেবে ওয়াসিমআকরাম ও শেন ওয়ার্নকে নিয়োগ দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিসিবি।আর ফিল্ডিং কোচ এখনো নিশ্চিত হয়নি। কয়েকজনের সাথে কথা হলেও এখনো তেমন কোনো অগ্রগতি হয়নি।