বাংলাদেশের ক্রিকেট নিয়ে আইসিসির গবেষণা শুরু

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের ক্রিকেটে নিয়ে গবেষণা করবে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির এই ইচ্ছের খবর গত ডিসেম্বরেই চাউর হয়েছিলো। ক্রিকেট দুনিয়ার উঠতি, অনগ্রসর দেশগুলোর সামনে বাংলাদেশের ক্রিকেটের উত্থানকে অনুকরণীয় উদাহরণ হিসেবে তুলে ধরার ইচ্ছে আইসিসির। তাই এ গবেষণা। আইসিসি দায়িত্ব দিয়েছে অস্ট্রেলিয়ার ডেইকেন ইউনিভার্সিটির শিক্ষক শিলা এনগুয়েনকে। মেলবোর্নভিত্তিক ওই ইউনিভার্সিটির বিজনেস বিভাগের পরিচালক তিনি।
দু সদস্যের গবেষণা দল ঢাকায় পৌঁছেছে গত মঙ্গলবার। ৪ দিনব্যাপি গবেষণার কাজও শুরু করেছেন তারা। এজন্য বিসিবির পরিচালক, কর্মকর্তা, ক্রিকেটারসহ অনেকের সাথেই কথা বলবেন তারা। পুরো গবেষণা কার্যক্রম পরিচালনা করবেন বাংলাদেশের সাবেক অধিনায়ক, প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান আমিনুল ইসলাম বুলবুল। যিনি বর্তমানে আইসিসিতে ডেভলপমেন্ট অফিসার হিসেবে কর্মরত। গতকাল বুধবার মিরপুরে কাজের ফাঁকে শিলা এনগুয়েন কথা বলেছেন সাংবাদিকদের সাথেও। তিনি বলেছেন, আমি এখানে আসতে পেরে খুবই আনন্দিত। বিসিবির কর্মকর্তাদের সাথে গত ১২ ঘণ্টায় আমি যেটুকু জেনেছি তা সত্যিই অসাধারণ। বাংলাদেশ অনেক টুর্নামেন্টের সাথে যুক্ত। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া থেকে আসায় আমরা সবকিছু জানবো না। এখানকার মানুষ খুবই আন্তরিক ও ক্রিকেট পাগল। যা মাঠেও প্রতিফলন হয়। টান তৈরি হয় একটা সংস্কৃতি থেকে যা দেশটির সুনাম বৃদ্ধি করে। ক্রিকেট দেশটার খেলাধুলার একটি অংশ। এটা একটা অংশ। আরেকটা অংশ হচ্ছে ভাল প্রশাসক ও সরকার ও পৃষ্ঠপোষকদের সহযোগিতায় এটি পরিচালিত হয়।
নেপাল, আফগানিস্তান, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, জ্যামাইকা ও পাপুয়া নিউগিনির মতো দেশগুলোর সামনেই বাংলাদেশের ক্রিকেটকে উন্নয়নের রোল মডেল হিসেবে তুলে ধরতে চাইছে আইসিসি। শিলা এনগুয়েন জানিয়েছেন, এখন আমরা ৭টি দেশের কথাই বিবেচনা করছি। বাংলাদেশ বাকি দেশগুলোর জন্য রোল মডেল। এটা বাংলাদেশের সত্যিই গর্ব করার বিষয়।