বাংলাদেশকে সরাতে ত্রিদেশীয় সিরিজের পরিকল্পনা!

স্টাফ রিপোর্টার: ভারতের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে জয় লাভ করে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিশ্চিত করেছে বাংলাদেশ। এখন নতুন করে বিপত্তি ডেকে আনছে জিম্বাবুয়ে। ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ আয়োজনের পরিকল্পনা করছে দেশটি! ২০১৭ সালের ১-১৯ জুন ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। আয়োজক দেশ ইংল্যান্ড ও ওয়ানডে ৱ্যাঙ্কিংয়ের প্রথম সাতটি দেশ এখানে অংশগ্রহণ করবে। আইসিসি ৱ্যাঙ্কিয়ে বাংলাদেশের অবস্থান এখন সপ্তম। এরপরেই রয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান।

আগস্টে পাকিস্তানের বিপক্ষে জিম্বাবুয়ের তিন ম্যাচের দ্বিপক্ষীয় সিরিজ আয়োজনের পরিকল্পনা থাকলেও এখন সেখানে পরিবর্তন আনা হচ্ছে। টুর্নামেন্টে খেলার জন্য ৱ্যাঙ্কিংয়ের তালিকায় ওঠার জন্য চলতি বছরের ৩০ সেপ্টেম্বর হলো ডেডলাইন। এ সময়ের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের কোনো ওয়ানডে ম্যাচ ছিলো না। কিন্তু হঠাৎ করেই ওয়েস্ট ইন্ডিজকে খেলানোর জিম্বাবুয়ের এমন উদ্যোগ কিছুটা সন্দেহের সৃষ্টি করছে। চ্যাম্পিয়ন্স ট্রফির অষ্টম দেশ হিসেবে স্থান নির্ধারণের জন্য পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের লড়াই হওয়ার কথা। জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে ও আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ রয়েছে পাকিস্তানের। এখন নতুন করে ত্রিদেশীয় ম্যাচের উদ্যোগ ৱ্যাঙ্কিংয়ের হিসাবে গোলমাল বাধিয়ে দিতে পারে।

জিম্বাবুয়ে ক্রিকেটের এক কর্মকর্তা জানিয়েছেন, সম্প্রতি আমরা ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের সাথে আলোচনা করেছি। আমরা তাদেরকে ত্রিদেশীয় সিরিজ খেলতে আমন্ত্রণ জানিয়েছি। তবে এখনো কিছুই চূড়ান্ত হয়নি। সূত্র অনুযায়ী, ওয়েস্ট ইন্ডিজও নাকি এ সিরিজ খেলতে আগ্রহী। আর এরকম হলে বাংলাদেশের জন্য হিসাবটা গোলমেলে হয়ে যেতে পারে।