প্রথম ইনিংসে পাকিস্তানের সংগ্রহ ৩৭৬

 

মাথাভাঙ্গা মিনটর: দলের দুই সেরা ব্যাটসম্যান মিসবাহ-উল-হক ও ইউনিস খানের বিদায় টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ইনিংসে ৩৭৬ রান করেছে পাকিস্তান। অধিনায়ক মিসবাহ ৫৯ ও ইউনিস ১৮ রান করে আউট হন। দ্বিতীয় শেষে নিজেদের ইনিংসে ব্যাট হাতে নেমে বিনা উইকেটে ১৪ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ২ উইকেটে ১৬৯ রান তুলে প্রথম দিন শেষ করেছিলো পাকিস্তান। ওপেনার আজহার আলী ৮৫ ও ইউনিস খান ১০ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় দিন নিজের ইনিংসটা বড় করতে পারেননি ইউনিস। ক্যারিয়ারের শেষ ম্যাচে প্রথম ইনিংসে ১টি চারে ৭৫ বলে ১৮ রান করে আউট হন তিনি। তবে টেস্ট ক্যারিয়ারে ১৪তম সেঞ্চুরি তুলে নেন আজহার। অধিনায়ক মিসবাহ’র সাথে চতুর্থ উইকেটে ৬৪ রান যোগ করে আউট হন আজহার। ৮টি চার ও ২টি ছক্কায় ৩৩৪ বলে ১২৭ রান করেন তিনি।

ব্যাট হাতে শুরু থেকেই বেশ সর্তক ছিলেন মিসবাহ। ২২ বল-এ গিয়ে রানের খাতা খুলেন তিনি। আর ৫২ বলে বাউন্ডারি দিয়ে ১ রানের গন্ডি পেরোন মিসবাহ। টেস্ট ক্যারিয়ারের ৩৯তম হাফ-সেঞ্চুরির পর বেশি দূর যেতে পারেননি তিনিও। ৫৯ রানেই থেমে যান পাকিস্তান দলপতি। তার ১৪৮ বলের ইনিংসে ৬টি চার ও ১টি ছক্কা ছিলো।

মিসবাহ’র বিদায়ের পর পাকিস্তানকে ভালো অবস্থায় নিয়ে গেছেন উইকেটরক্ষক সরফরাজ আহমেদ। সাত নম্বরে ব্যাট হাতে নেমে দলীয় ৩৬৭ রানে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে হাফ সেঞ্চুরি পূর্ণ করে ৫১ রানে থামেন সরফরাজ। টেস্ট ক্যারিয়ারের ১৩তম হাফ-সেঞ্চুরি পাওয়া ইনিংসে ৪টি চার হাঁকান সরফরাজ। সরফরাজের আউটের ৯ রান পরই অর্থাত্ ৩৭৬ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের চেজ ১০৩ রানে ৪ ও অধিনায়ক জেসন হোল্ডার ৭১ রানে ৩ উইকেট নেন। দিনের খেলা শেষ হবার ১ ঘন্টা আগে পাকিস্তানকে গুটিয়ে দিয়ে, নিজেদের ইনিংস শুরু করে ১১ ওভারে বিনা উইকেটে ১৪ রান তুলে পাকিস্তান। কাইরেন পাওয়েল ৯ ও ক্রেইগ ব্র্র্যাথওয়েট ৫ রানে অপরাজিত আছেন।