পুরো ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

 

 

চলতি কোপা আমেরিকার আসরে একমাত্র দল হিসেবে পূর্ণ ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হল আর্জেন্টিনা। ম্যাচে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসিকে আটকাতে পারলেও দুর্দম্য আর্জেন্টিনাকে রুখতে পারেনি বলিভিয়া। প্রথমার্ধের তিন গোলে সহজ জয় পেয়েছে এবারের কোপা আমেরিকার ফেভরিটরা।  ৩-০ গোলের এই জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হলেও আগেই শেষ আট নিশ্চিত করা আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালে কোপা আমেরিকার ১৪ বারের চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ ‘সি’ গ্রুপের রানার্সআপ ভেনেজুয়েলা।

 

বুধবার বাংলাদেশ সময় সকালে ম্যাচের শুরু থেকেই নিয়ন্ত্রণ ছিল আর্জেন্টিনার। অপেক্ষা ছিল কেবল গোলের দেখা পাওয়ার। ত্রয়োদশ মিনিটে এরিক লামেলার গোলে বাধের গেট যেন খুলে যায়। টটেনহ্যাম হটস্পারের এই মিডফিল্ডারের বাঁ পায়ের ফ্রি-কিকে বল  রক্ষণ দেয়ালের এক খেলোয়াড়ের মাথায় লেগে দিক পাল্টে জালে জড়ায়। দুর্ভাগা গোলরক্ষকের কিছুই করার ছিল না।

দুই মিনিট পরই আবার গোল! ডান দিক থেকে ফাকুন্দো রনকাগলিয়ার দারুণ ক্রসে গনসালো হিগুয়াইনের হেড কোনোমতে ঠেকিয়েছিলেন গোলরক্ষক। এসেকিয়েল লাভেজ্জি ফিরতি বল পেয়ে জোড়ালো ভলিতে জালে পাঠিয়ে দেন। ৩২তম মিনিটে লাভেজ্জিই গোলের যোগানদাতা। ডি-বক্সের ভেতর ডান দিক থেকে এই ফরোয়ার্ডের নিচু ক্রসে পা বাড়িয়ে জালে পাঠিয়ে দেন ভিক্তর কুয়েস্তা।

গোলের আপসোস আর ছিল না সিয়াটলের সেঞ্চুরিলিংক ফিল্ড স্টেডিয়ামের আর্জেন্টিনা সমর্থকদের। তাদের অপেক্ষা একটাই পাঁচবারের বর্ষসেরা খেলোয়াড়কে মাঠে দেখার। বিরতির পর টানেল থেকে খেলোয়াড়দের মাঠে নামার সময় স্টেডিয়াম জুড়ে উচ্ছ্বাসেই বোঝা গেল শেষ হয়েছে তাদের অপেক্ষার। হিগুয়াইনের বদলি হিসেবে মাঠে নামেন আর্জেন্টিনা অধিনায়ক মেসি।

৫৪তম মিনিটে লুকাস বিগলিয়ার জোরালো শট ঠেকিয়ে বিপদ হতে দেননি গোলরক্ষক লামপে। ৬০তম মিনিটে সুবিধাজনক জায়গা থেকে ফ্রি-কিক নিয়েছিলেনন মেসি। তার বাঁকানো শটটি বাঁ পোস্টের একটু বাইরে দিয়ে যায়।

৮১তম মিনিটে মেসিকে দেখা যায় ভিন্ন রূপে। প্রতিপক্ষের ১০ নম্বর জার্সিধারী কাম্পোসের ফাউলের শিকার হয়ে একটু ক্ষেপেই গিয়েছিলেন আর্জেন্টিনা অধিনায়ক। কাম্পোসের সঙ্গে মাথা ঠোকাঠুকিও হয় তার। তবে খেলোয়াড়দের হস্তক্ষেপে ঘটনা বেশিদূর গড়ায়নি। ওই ফাউল থেকে পাওয়া ফ্রি-কিকে মেসির শট ক্রসবারের একটু উপর দিয়ে যায়।

ফিলাডেলফিয়ায় ‘ডি’ গ্রুপের আগের ম্যাচে এদুয়ার্দো ভারগাস ও আলেক্সিস সানচেসের জোড়া গোলে পানামাকে ৪-২ ব্যবধানে হারিয়ে কোয়ার্টার-ফাইনালে আর্জেন্টিনার সঙ্গী হয়েছে চিলি। আগামী রবিবার বাংলাদেশ সময়ে সকালে বর্তমান চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ মেক্সিকো।