পাক-ভারত ক্রিকেট ফেরাতে চান জহির আব্বাস

 

মাথাভাঙ্গা মনিটর: পাক-ভারত ক্রিকেটকে পুনরায় জীবন দিতে চান আইসিসির নবনির্বাচিত প্রেসিডেন্ট জহির আব্বাস। তিনি বলেছেন, একটি আনুষ্ঠানিক পদে বসেও কিছু করতে পারবো না বলে আমি মনে করি না। আমি এ খেলাকে ভালোবাসি। আগামী এক বছরে আমি বিশ্ব ক্রিকেটের জন্য কিছু করতে চাই। পাক-ভারত ক্রিকেট যুদ্ধ মানেই ক্রিকেটমোদীদের রাতের ঘুম হারাম। অথচ দুদেশের রাজনৈতিক ও দ্বিপাক্ষিক সম্পর্কের কারণে দীর্ঘদিন ধরেই বন্ধ আছে উত্তেজনার পারদ চড়ানো সেই সব ম্যাচ। ভক্তরাও ভুলতে বসেছেন এ দু দলের খেলা দেখার স্বাদ। বিশ্বকাপ বা বড় কোনো আসর ছাড়া দু দলের মধ্যে নিকটে দেখা হওয়ার কোনো সুযোগ নেই।

সেই সব বাধা অতিক্রম করে দুদলের খেলাকে পুনর্জ্জীবন দিতে চান পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও ভারতের জামাই জহির আব্বাস। তিনি বলেন, আমি এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চাই। কারণ দুদেশের জনগণই পাক-ভারত ক্রিকেট যুদ্ধ উপভোগ করতে চায়। তা ছাড়া দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রেও এটি ইতিবাচক।

তবে এ কাজ যে সহজ হবে না সেটাও ভালো করেই বুঝতে পারছেন সাবেক এ তারকা ক্রিকেটার। আইসিসি প্রেসিডেন্ট বলেছেন, আমি জানি এটা সহজ কাজ না। ইন্দো-পাক ক্রিকেট রাজতৈনিক সম্পর্ক দ্বারা শাসিত হয়ে থাকে। কিন্তু আমি এ পথে কিছু করতে চাই। কারণ দুদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন ও জনগণের মাঝে যোগাযোগ বাড়াতে এটিই মোক্ষম অস্ত্র হতে পারে।