নৌকা বাইচ দেখতে মুজিবনগর ভৈরব নদের পাড়ে হাজারো মানুষের ঢল

 

শেখ সফি: মেহেরপুরের মুজিবনগর উপজেলার গৌরীনগর গ্রামবাসীর উদ্যোগে ভৈরব নদে নেচে-গেয়ে আনন্দ-উচ্ছ্বাসে নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার দুপুরে অনুষ্ঠিত নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন মুজিবনগর সরকারি ডিগ্রি কলেজের প্রভাষক আবুল কালাম। এ সময় মুজিবনগর থানা ইনচার্জ (ওসি) কাজী কামাল হোসেন, আদাহ ইউপি চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, দারিয়াপুর ইউপি সদস্য আব্দুল হান্নান, আনছারুল হক কাটু ও বিশিষ্ট ব্যবসাহী আব্দুল মান্নান খোকনসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। ভৈরবের দু পাড় হাজারও দর্শক নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন। নৌকা বাইচ উপলক্ষে ভৌরব নদের তীরে মেলা বসে।

আয়োজকরা জানান, এক সময় ভৌরব নদীতে প্রচুর পানি থাকতো। সে সময় এখানে নিয়মিত নৌকা বাইচ হতো। পরবর্তীতে ভৌরব নদে পানি না থাকাই নৌকা বাইচ হয় না।  প্রায় ২ যুগ পরে ভৈরব নদ খননের পর এই প্রথম আবারও গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ খেলা অনুষ্ঠিত হচ্ছে।

প্রথম রাউন্ডে নক আউট পদ্ধতিতে অনুষ্ঠিত নৌকা বাইচ প্রতিযোগিতায় এলাকার মোট ১২টি দল অংশগ্রহণ করেছে। পরে লিগ খেলায় ফিরাতুলের দল ০৯, জামারুলের দল ০৯, সোহাগের দল ০৬, কালামের দল ০৬ এবং ফিরোজ ও কিয়ামুদ্দিনের দল শূন্য পয়েন্ট পেয়েছে। আজ শনিবার বাকি ৫টি লিগ এবং সেমিফাইনাল ও ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা জানান। প্রতিযোগিতার ১ম, ২য় ও ৩য় পুরস্কার হিসেবে থাকছে একটি বড় খাসি, একটি ছোট খাসি ও ২টি রাজহাঁস।