ধাওয়ান-পূজারার সেঞ্চুরিতে প্রথম দিনেই চালকের আসনে ভার

মাথাভাঙ্গা মনিটর: ওপেনার শিখর ধাওয়ান ও চেতেশ্বর পূজারার জোড়া সেঞ্চুরিতে গল টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দিনই বড় সংগ্রহ দাঁড় করিয়েছে সফরকারী ভারত। ধাওয়ানের ১৯০ ও পূজারার অপরাজিত ১৪৪ রানের কল্যাণে ৯০ ওভারে ৩ উইকেটে ৩৯৯ রানের সংগ্রহ পেয়েছে টিম ইন্ডিয়া।

তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি ভারতের। দলীয় ২৭ রানেই ফিরে যান ওপেনার অভিনব মুকুন্দ। জাতীয় দলের হয়ে সপ্তম টেস্ট খেলতে নামা মুকুন্দ ফিরেন মাত্র ১২ রান করে। তাকে শিকার করেন ডান-হাতি পেসার নুয়ান প্রদীপ।

এরপর আরেক ওপেনার ধাওয়ানের সাথে জুটি বাঁধেন তিন নম্বরে নামা পূজারা। দু’জনের ব্যাটিং দৃঢ়তায় দিশেহারা হয়ে পড়ে শ্রীলঙ্কার বোলাররা। ফলে বেশ সহজেই ভারতের স্কোর বাড়াতে থাকেন ধাওয়ান ও পূজারা। এরই মাঝে দু’জনই তুলে নেন সেঞ্চুরি। ধাওয়ানের টেস্ট ক্যারিয়ারে পঞ্চম হলেও পূজারা ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরির স্বাদ নেন।

সর্বশেষ ২০১৫ সালে এই গলই শ্রীলঙ্কার বিপক্ষে ১৩৪ রানের ইনিংস খেলেছিলেন ধাওয়ান। তিন অঙ্কে পা দিয়ে প্রথমবারের মতো ডাবল-সেঞ্চুরির স্বাদ নেয়ার পথেই হাট ছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্য তার, ডাবল-সেঞ্চুরি থেকে ১০ রান দূরে থাকতে আউট হন ধাওয়ান। ওয়ানডে স্টাইলে ব্যাট করে ৩১টি চারের সহায়তায় ১৬৮ বল মোকাবেলায় নিজের ইনিংসটি সাজান তিনি। পূজারার সাথে দ্বিতীয় উইকেটে ২৫৩ রানের জুটি গড়েছেন ধাওয়ান। ধাওয়ানের বিদায়ে উইকেটে যাবার সুযোগ পান অধিনায়ক কোহলি। কিন্তু বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি তিনি। ৮ বলে মাত্র ৩ রান করে ফিরেন কোহলি। মুকুন্দ ও ধাওয়ানকে শিকারের পর কোহলিকেও শিকার করেন শ্রীলঙ্কার প্রদীপ। দলীয় ২৮৬ রানে কোহলিকে হারানোর পর, দলের হাল ধরেন পূজারা ও আজিঙ্কা রাহানে। এই জুটি অবিচ্ছিন্ন ১১৩ রান তুলে দিন শেষ করেন। পূজারা ১২টি চারে ২৪৭ বলে অপরাজিত ১৪৪ ও রাহানে ৯৪ বলে অপরাজিত ৩৯ রান করেন। শ্রীলঙ্কার প্রদীপ ৬৪ রানে ৩ উইকেট নেন।