ধনঞ্জয়া-কুসলের ব্যাটে জবাব দিচ্ছে শ্রীলঙ্কা

স্টাফ রিপোর্টার: বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন ব্যাট করছে শ্রীলঙ্কা। দলীয় শূন্যরানে মিরাজের স্পিনে লঙ্কান উদ্বোধনী ব্যাটসম্যান করুনারত্নে ফিরে গেলেও দারুণ প্রতিরোধ গড়ে তুলেছে ধনঞ্জয়া ও কুসল। দুজনে ফিফটি তুলে নিয়ে বাংলাদেশি বোলারদের উপর চড়াও হয়েছেন ।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ৩৫ ওভারে ১ উইকেটে ১৫০। ধনাঞ্জায়া (৭৯) ও কুসল মেন্ডিস (৭১)। দুইজনেই ১৫০ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন আছেন। জহুর আহমেদ চৌধুরীর স্টেডিয়ামের বেশ পিচে বেশ স্বাচ্ছন্দ্যেই রান তুলছে লঙ্কান দুই ব্যাটসম্যান। মাঝে মাঝে উইকেট থেকে বোলাররা কিছুটা টার্ন পেলেও এখনো সেটা ব্যাটসম্যানের জন্য দুর্বোধ্য হয়ে উঠেনি। বাংলাদেশি ফিল্ডারদের ক্যাচ মিসও লঙ্কান ব্যাটসম্যানদের দারুণ সহায়তা করেছে।

ব্যক্তিগত ৪ রানে জীবন পাওয়া কুসল মেন্ডিস ক্যারিয়ারের পঞ্চম ফিফটি তুলে নিয়েছেন। এই ম্যাচ দিয়ে টেস্টে ফেরা মেন্ডিসের মাইলফলক পৌঁছানোর রানে আছে স্বাগতিকদের বাজে ফিল্ডিংয়ের অবদান। তাইজুল ইসলামের বল পয়েন্টে পাঠিয়ে এক রান নেন মেন্ডিস। মাহমুদউল্লাহর ওভার থ্রো থেকে পেয়ে যান আরও তিনটি রান। ৯১ বলে যায় ফিফটি। ইনিংসে চার তিনটি, ছক্কা একটি।

এরআগে ক্রিজে এসেই শট খেলতে শুরু করা ধনঞ্জয়া ডি সিলভা পেয়েছেন ফিফটি। টেস্টে তার তৃতীয়। সানজামুল ইসলামকে কাট করে চার হাঁকিয়ে ৬৫ বলে পঞ্চাশে যান ধনঞ্জয়া।

শূন্য রানে দিমুথ করুনারত্নেকে হারানো শ্রীলঙ্কা প্রতিরোধ গড়েছে কুসল মেন্ডিস ও ধনঞ্জয়া ডি সিলভার ব্যাটে। চা-বিরতির আগে শেষ ওভারে তাইজুল ইসলামকে টানা তিন চার হাঁকিয়ে দলের সংগ্রহ পঞ্চাশ রানে নিয়ে গেছেন ধনঞ্জয়া। বাংলাদেশের হয়ে একমাত্র উইকেটটি নেন অফ স্পিনার মিরাজ। আঁটসাঁট বোলিংয়ে লঙ্কান ব্যাটসম্যানদের বেঁধে রাখেন মুস্তাফিজুর রহমান। তবে দারুণ ফুটওয়ার্কে স্পিনারদের চেপে বসতে দেননি ধনঞ্জয়া-কুসল। টাইগাররা প্রথম ইনিংসে সব কয়েকটি উইকেট হারিয়ে ৫১৩ রান সংগ্রহ করে।