টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হচ্ছে পাকিস্তান-ইংল্যান্ড

মাথাভাঙ্গা মনিটর: আগামী বছর ১১ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত ভারতে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে নিজেদের দল গোছানোর চিন্তা মাথায় রেখেই আজ বৃহস্পতিবার থেকে দুবাইতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হচ্ছে স্বাগতিক পাকিস্তান ও ইংল্যান্ড।
২০০৭ সালে প্রথমবারের মত অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে রানারআপ হবার ২ বছর পরে ইংল্যান্ডের মাটিতে শিরোপা জিতেছিলো পাকিস্তান। বর্তমান বিশ্বক্রিকেটে সবচেয়ে জনপ্রিয় এই ফর্মেটে ৱ্যাঙ্কিঙে পাকিস্তানের অবস্থান দ্বিতীয়। এই স্থান ধরে রাখতে হলে ইংল্যান্ডের বিপক্ষে কমপক্ষে তাদের ২-১ ব্যবধানে সিরিজ জিততে হবে। আর এটা করা সম্ভব বলে বিশ্বাস করেন দলীয় অধিনায়ক শহীদ আফ্রিদী। তিনি বলেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে আমাদের এই দলটিকে সাজানোর প্রয়োজন রয়েছে। যেহেতু আমরা ৱ্যাঙ্কিঙের ২ নম্বর স্থানে রয়েছি সে কারণেই এই সিরিজটি আমাদের জন্য বিভিন্ন দিক দিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিরিজ জয়ে আমরা নিজেদের সেরাটা দেবারই চেষ্টা করবো। ভারতের বিপক্ষে আগামী মাসের পূর্ব নির্ধারিত সিরিজটি যদি শেষ পর্যন্ত বাতিল হয়ে যায়, তবে নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তান আরো তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার সুযোগ পাবে। এছাড়া ফেব্রুয়ারিতে বাংলাদেশে অনুষ্ঠিতব্য এবারের এশিয়া কাপও বিশ্বকাপকে সামনে রেখে টি-টোয়েন্টি ফর্মেটেই আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
নিজের বোলিং অ্যাকশন শুধরে নতুনভাবে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসা পাকিস্তানি তারকা স্পিনার সাইদ আজমল এখনো নতুন অ্যাকশনের সাথে ভালোভাবে মানিয়ে নিতে পারেননি। সে কারণেই বর্তমান দল থেকে তিনি বাইরে রয়েছেন। আর তার অনুপস্থিতি বেশ ভালোই টের পাচ্ছে পুরো দল। টি-টোয়েন্টি ফর্মেটে ৮৫ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট শিকারী এখন পর্যন্ত আজমলই। পেসার উমর আকমল ৮৩ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন। কিন্তু তিনিও ইনজুরির কারণে দলের বাইরে রয়েছেন। উদ্বোধনী ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ অবৈধ অ্যাকশনের কারণে বোলিং থেকে বহিষ্কৃত আছেন। তবে ৮৩ উইকেট সংগ্রহ করা আফ্রিদী অবশ্য তার তরুণ দলের ওপরেই আস্থা রাখছেন।
অন্যদিকে ২০১০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা লাভ করা ইংল্যান্ড বর্তমানে ৱ্যাঙ্কিঙের অষ্টম স্থানে রয়েছে। কোচ ট্রেভর বেলিস অবশ্য বিশ্বাস করেন পাকিস্তানের বিপক্ষে ৩-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়কে টি-টোয়েন্টি দলকে বাড়তি আত্মবিশ্বাস জোগাবে। বেলিসও জানিয়েছেন এই সিরিজটি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিতে দলকে সহযোগিতা করবে। সিরিজের বাকি দুটি ম্যাচ আগামীকাল শুক্রবার দুবাইতে ও সোমবার শারজাহতে অনুষ্ঠিত হবে।