জীবন মৃত্যুর সন্ধিক্ষণে অস্ট্রেলিয়ার ফিলিপ হিউজ

মাথাভাঙ্গা মনিটর: ঘরোয়া ক্রিকেটে শেফিল্ড শিল্ড টুর্নামেন্টে নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে খেলার সময় এক বাউন্ডসারে মাথায় আঘাত পেয়ে এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দক্ষিণ অস্ট্রেলিয়া ও জাতীয় দলের ব্যাটসম্যান ফিলিপ হিউজ। ম্যাচ চলাকালীন মাথায় আঘাতের পর স্থানীয় হাসপাতাল সেন্ট ভিনসেন্টে তার অস্ত্রোপচার করানো হয়। অস্ত্রোপচারের পর হাসপাতালের এক মুখপাত্র ডেভিড ফাক্টর জানান, সংকটাপন্ন অবস্থায় হাসপাতালে আনা হয় হিউজকে। অস্ত্রোপচারের পর তিনি এখন কোমায় আছেন এবং তার অবস্থা এখনো সংকটাপন্ন। ২৪ থেকে ৪৮ ঘণ্টা তাকে পর্যবেক্ষণে রাখবেন চিকিৎসকরা। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শেফিল্ড শিল্ড টুর্নামেন্টে চার দিনের ম্যাচে নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে দক্ষিণ অস্ট্রেলিয়ার হয়ে খেলতে নামেন হিউজ। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্বান্ত নেয় দক্ষিণ অস্ট্রেলিয়া। ফলে ওপেনার হিসেবে ইনিংসের শুরু করেন হিউজ। নিজের ইনিংসের শুরু থেকে বেশ দক্ষতার সাথে প্রতিপক্ষ বোলারদের শাসন করছিলেন হিউজ। ফলে ১১৪তম বলে পেয়ে যান হাফ-সেঞ্চুরির দেখা।

অর্ধশতকের পর নিজের ইনিংসটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন হিউজ। কিন্তু হিউজ যখন ব্যক্তিগত ৬৩ রানে পৌঁছান, ঠিক তখনি বিপত্তি ঘটে। ইনিংসের ৪৯তম ওভারে সিন অ্যাবটের করা তৃতীয় বলটি গিয়ে আঘাত হানে হিউজের মাথায়। বল লাগার সাথে সাথে মাটিতে লুটিয়ে পড়েন হিউজ। এরপর অঝোর ধারায় তার মাথা থেকে রক্ত ঝড়তে থাকে। দলের ফিজিও ও মাঠে উপস্থিত মেডিকেল টিমের তত্ত্ববধানে প্রাথমিক চিকিৎসা দেয়া হয় তাকে। প্রাথমিক চিকিৎসার পরই পরই স্থানীয় হাসপাতাল সেন্ট ভিনসেন্টে হিউজকে নেয়া হয়। সেখানে নেয়ার পর চিকিৎসকরা দ্রুত তার মাথায় অস্ত্রোপচার করান। অস্ত্রোপচারের পর হাসপাতালের এক মুখপাত্র ডেভিড ফাক্টর জানান, সংকটাপন্ন অবস্থায় হাসপাতালে আনা হয় হিউজকে। অস্ত্রোপচারের পর তিনি এখন কোমায় আছেন এবং তার অবস্থা এখনো সংকটাপন্ন। ২৪ থেকে ৪৮ ঘণ্টা তাঁকে পর্যবেক্ষণে রাখবেন চিকিৎসকরা।

হিউজের ইনজুরির খবর ছড়িয়ে পড়লে অনেক খেলোয়াড় ছুটে যান হাসপাতালে। এরমধ্যে ছিলেন অসি দলনেতা মাইকেল ক্লার্ক, কোচ ড্যারেন লেহম্যান। লেহম্যান জানিয়েছেন, হিউজ ও তার পরিবারের জন্য প্রার্থনা করছি। সে লড়াকু খেলোয়াড় এবং খুবই ভালো খেলোয়াড়। হিউজের সুস্থতা কামনায় টুইটারেও নিজেদের অভিমত দিয়েছেন অনেকে। অসি দলের ওপেনার ডেভিড ওয়ার্নার বলেন, হিউজ ও তার পরিবারকে নিয়ে এখন চিন্তাটা বেশি। সে লড়াকু খেলোয়াড় এবং চ্যাম্পিয়ন খেলোয়াড়। আশা করছি সে দ্রুতই সুস্থ হয়ে উঠবে। হিউজের ব্যাপারে সহানুভূতি জানিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলিও, ‘খবরটি খুবই পীড়াদায়ক। আশা করছি দ্রুতই সে মাঠে ফিরে আসবে।’ অস্ট্রেলিয়ার হয়ে এখন পর্যন্ত ২৬টি টেস্ট, ২৫টি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন হিউজ। টেস্টে ১৫৩৫, ওয়ানডেতে ৮২৬ ও টি-টোয়েন্টি ম্যাচে ছয় রান করেছেন ২৫ বছর বয়সী হিউজ।