জাতীয় হকি দলের গোল রক্ষক নিপ্পনের স্বপ্ন পূরণ হবে কি?

মেহেরপুর অফিস: হতে চেয়েছিলেন ফুটবলার, হয়ে গেলেন হকি খেলোয়াড়। তারপরও আক্ষেপ নেই তার। কারণ হকিতেই গড়ে তুলেছেন তার নিজের ক্যারিয়ার। ইতোমধ্যে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত এশিয়ান কাপ হকিতে অংশ নিয়েছেন তিনি। জাতীয় দলের হয়ে অংশ নিচ্ছেন বিভিন্ন প্রতিযোগিতামূলক আসরে। তিনি বাংলাদেশ জাতীয় হকি দলের গোলরক্ষক আবু সাইদ নিপ্পন। যার বাড়ি মেহেরপুর জেলাতে। এখন জাতীয় মানের হকি খেলোয়াড় তৈরির লক্ষ্যে জেলায় একটি হকি একাডেমি করার স্বপ্ন তার।

                ১৯৯৪ সালে মেহেরপুর শহরের অদূরে আলমপুর গ্রামে জন্ম গ্রহণ করেন আবু সাইদ নিপ্পন। বাবা মিজানুর রহমান ছিলেন একজন কৃষক। মা সামসুন্নাহার গৃহিণী। ছোটবেলা থেকে ফুটবল খেলার প্রতি ঝোঁক ছিলো তার। ২০০৭ সালে মেহেরপুরে বিকেএসপি’র খেলোয়াড় বাছাই পর্বে অংশ নেন জেলা স্টেডিয়াম মাঠে। সেখানেই নজর কাড়েন হকি কোচ জাহিদ হাসান রাজুর। যোগ দিতে বলেন ঢাকা বিকেএসপি হকি ক্যাম্পে। প্রথমে রাজি না হলেও পরে রাজি হয়ে যান তিনি। পরে বিকেএসপিতে ভর্তি হয়ে প্রশিক্ষণ নেন হকি গোল রক্ষক হিসেবে।

                ২০১৩ সালে লেখাপাড়া শেষ করে বিকেএসপি থেকে বের হয়ে নাম লেখান ঢাকা প্রিমিয়ার হকি লিগে মেরিনার্স ক্লাবে। তারপর মোহামেডান ও পরে সোনালি ব্যাংক ক্লাবে। সর্বশেষ খেলেছেন ঊষা ক্রীড়া চক্রে। ভালো খেলার সুবাধে ২০১৪ সালে ডাক পান জাতীয় হকি দলে। অংশ নেন কোরিয়ায় অনুষ্ঠিত এশিয়ান কাপ হকিতে। তার পর থেকেই আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। এখন জাতীয় দলের নিয়মিত গোল রক্ষক তিনি।

                জাতীয় দলের বর্তমান অবস্থা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন তিনি। কারণ বিদেশি কোচের অধীনে প্রশিক্ষণ। এছাড়াও আগামী বিপিএল’র ন্যায় হকি লিগের চেষ্টা করছে হকি ফেডারেশন। এটি বাস্তবায়ন করতে পারলে তরুণ খেলোয়াড়রা হকির প্রতি আকৃষ্ট হবে বলে মনে করেন তিনি। এছাড়াও প্রতিযোগিতামূলক আসর বাড়ানোর দাবি তার। পাশাপাশি স্কুল হকিসহ গ্রাম-গঞ্জে খেলাটি ছড়িয়ে দিতে পারলেই নতুন নতুন প্রতিভা বের হয়ে আসবে বলে মনে করেন তিনি।

                নিপ্পনের মা সামসুন্নহার জানান, ছোট বেলা থেকেই ফুটবল খেলার প্রতি নেশা ছিলো তার। স্কুল ও পড়ালেখা ফাঁকি দিয়ে চলে যেত খেলার মাঠে। এ নিয়ে অনেক বকা দিতেন তিনি। কিন্তু তারপরও সকল বাধা অতিক্রম করে চলে যেতেন খেলতে। এখন ছেলে জাতীয় হকি দলের গোল রক্ষক। এটি ভেবেই গর্বে বুক ভরে উঠে তার। ভালো মানের হকি খেলোয়াড় তৈরি করার স্বপ্ন দেখছেন আবু সাইদ নিপ্পন। জেলায় এসে একটি হকি দলের খেলোয়াড়দের প্রশিক্ষণ দিচ্ছেন তিনি। আগামীতে একটি হকি একাডেমী করে জাতীয়মানের হকি খেলোয়াড় তৈরি করে মেহেরপুরের নাম উজ্জ্বল করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।