চুয়াডাঙ্গা শুরু হতে যাচ্ছে আইপিএল’র আদলে এনপিএল ক্রিকেট প্রতিযোগিতা

 

 

ক্রীড়াপ্রতিবেদক: চুয়াডাঙ্গা নাইটিঙ্গেল ক্রিকেট একাডেমির আয়োজনেঅতিসত্বর শুরু হতে যাচ্ছে আইপিএল’র আদলে এনপিএল (নাইটিঙ্গেল প্রিমিয়ার ক্রিকেট লিগ) ক্রিকেটপ্রতিযোগিতা। প্রতিযোগিতারআয়োজক কর্তৃপক্ষজানিয়েছেনচুয়াডাঙ্গার ক্রিকেটকে আরো এগিয়ে নিতে ও তৃর্ণমূল ক্রিকেটারদের খেলার সুযোগ করে করে দেয়ার জন্যই এ প্রতিযোগিতার আয়োজন।

প্রতিযোগিতায় অংশগ্রহণের শর্ত ও নিয়ামাবলী অনযায়ী টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলের সংখ্যা হবে ০৮টি। দলগুলোর নাম হবে আইপিএল’র আদলে চুয়াডাঙ্গার স্মরণীয় ও ঐতিহাসিক স্থানের নামানুসারে। দল গুলোর নাম হলো১.ফার্স্ট ক্যাপিটাল সুপার কিংস্ ২. ফ্রিডম ফাইটার আটকবর ৩. কিংস্ ইলেভেন জীবননগর ৪.রয়েল চ্যালেঞ্জার নাগদহ,৫.সানরাইজার দশমাইল, ৬.আলমডাঙ্গা নাইট রাইর্ডাস ৭. দর্শনা ডেয়ার ডেভিলস ও ৮. চুয়াডাঙ্গা রয়েলস।

প্রতিটি ম্যাচ হবে ২০ ওভারের।প্রতিটি দলে ১জন করে মেনটরসহ ১৭ জন করে ক্রিকেটার থাকবে এবং একাডেমি থেকে আলাদা রঙের পোশাক দেয়া হবে। প্রতিটি দলে মোট ক্রিকেটারের অর্ধেক অথাৎ ০৮ জন ক্রিকেটার চুয়াডাঙ্গা নাইটিঙ্গেল ক্রিকেট একাডেমির থাকবে। আর বাকি অর্ধেক ক্রিকেটার চুয়াডাঙ্গা জেলার স্থায়ী বাসিন্দা ও যাদের বয়স অনূর্ধ্ব-১৬ বছর।   প্রতিযোগিতাটি ৩/৪ দিনে শেষ হবে।খেলা হবে ম্যাটে,লাল/শাদা ক্রিকেট বলে। লিগ পর্বে প্রতিটি দল ১ বার করে একে অপরের মুখোমুখি হবে। প্রতিটি ম্যাচের ম্যান অবদ্য ম্যাচ ও সর্বোচ্চ সংখ্যক ৬ জন অর্জনকারী ক্রিকেটার পুরস্কার পাবে। লিগ পর্বের প্রতিটি ম্যাচে জয়ের জন্য ৪ পয়েন্ট, প্রাকৃতিক দুর্যোগ জনিত কারণে ম্যাচ পরিত্যক্ত হলে উভয় দল ১-১ পয়েন্ট করে পাবে। ম্যাচ টাই হলে সুপার ওভারের মাধ্যমে ফলাফল নিশ্চিত করা হবে। লিগ পর্বের অর্জিত পয়েন্টের ভিত্তিতে ৪টি দল সেমিফাইনালে উন্নীত হবে। দুসেমিফাইনালে বিজয়ী দল ফাইনাল খেলবে। ফাইনালে জাঁকজমক পূর্ণ পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।ম্যান অব দ্য ফাইনাল,ম্যান অবদ্য সিরিজ পুরস্কার ছাড়াও থাকবে চ্যাম্পিয়ন ও রানারআপ দলের জন্য ট্রফি এবং প্রাইজমানি। প্রতিটি ম্যাচ অনুষ্ঠিত হবে আইসিসি’র নিয়ম অনুসারে। অতিসত্বর প্রতিযোগিতার তারিখ জানিয়ে দেয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে নিজ নিজ দলের নাম খচিত প্লাকার্ডসহ ৮টি দলের সকল ক্রিকেটারকে সশরীরে উপস্থিত থাকতে হবে।উদ্বোধনী অনুষ্ঠানে একাডেমির প্রধান উপদেষ্টাচুয়াডাঙ্গা-১ সাংসদ মাননীয় হুইপ, উপদেষ্টামণ্ডলীর সদস্য ভিসি ফার্স্ট ক্যাপিটাল ইউনিভার্র্সিটি অব বাংলাদেশ চুয়াডাঙ্গা, চুয়াডাঙ্গা জেলা ক্রীড়া সংস্থার সভাপতি চুয়াডাঙ্গা জেলা প্রশাসক, চুয়াডাঙ্গা পুলিশ সুপার, চুয়াডাঙ্গা জেলা পরিষদ প্রধান নির্বাহী কর্মকর্তা, ঘ.চ.খ এর চেয়ারম্যান চুয়াডাঙ্গা পৌর মেয়র, চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা, চুয়াডাঙ্গা নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ সাংবাদিক সমিতির সভাপতি তাদের সম্মতিক্রমে উপস্থিত থাকবেন।

প্রতিযোগিতার সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন চুয়াডাঙ্গা শেখ রাসেল ক্রীড়াচক্রের সভাপতি নঈম হাসান জোয়ার্দ্দার। সার্বিক তত্ত্বাবধানে থাকবেন একাডেমির পরিচালক ইসলাম রকিব,ব্যাটিং কোচ সাইফ রাসেল,ফিল্ডিং কোচ রাজু আহম্মেদ,বোলিং কোচ ইমরান ও ম্যানেজার মকলেছুর রহমান গুট্টু।