চুয়াডাঙ্গা শিশু-কিশোর সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র সরেজমিনে পরিদর্শন করলেন  জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. জহির উদ্দিন আহম্মেদ

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা শিশু-কিশোর সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র সরেজমিনে পরিদর্শন করলেন বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. জহির উদ্দিন আহম্মেদ। এক ঝটিকা সফরে তিনি গতকাল বৃহস্পতিবার দুপুর ১টায় চুয়াডাঙ্গা শহরে প্রবেশ করেই চুয়াডাঙ্গা পুরাতন স্টেডিয়াম সংলগ্ন চুয়াডাঙ্গা শিশু-কিশোর সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রটি পরিদর্শন করেন। পরিদর্শনকালে ইনোভেশন প্রকল্পের আওতায় নির্মিত এ প্রতিষ্ঠানের বিভিন্ন বিষয়ে তিনি খোঁজখবর নেন এবং প্রতিষ্ঠানটি চুয়াডাঙ্গা বাসীর জন্য অত্যন্ত সময় উপযোগী বলে উল্লেখ করেন। তিনি আরও বলেন, নদী-মাতৃক বাংলাদেশ হলেও এদেশের শহর এলাকার অধিকাংশ মানুষ বিশেষ করে শিশু-কিশোরদের অধিকাংশই সাঁতার জানে না। যা তাদের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। প্রতিবছর বাংলাদেশে উল্লেখ যোগ্য সংখ্যক মানুষ পানিতে ডুবে বা পানিপথ দুর্ঘটনায় মারা যায়। যা মোটেই কাম্যনয়। এ মৃত্যুহার কমাতে হলে এ ধরনের প্রতিষ্ঠান বা জলাশয়ে সাঁতার শেখার কোনো বিকল্প নেই।
গতকাল চুয়াডাঙ্গা শিশু-কিশোর সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রের পক্ষে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে রিসিভ করেন উপ-সচিব স্থানীয় সরকার মন্ত্রণালয় আঞ্জুমান আরা, সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনা পর্ষদ সদস্য সদর উপজেলা এসিল্যান্ড পুলক কুমার ম-ল, সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শিব্বীর, সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রের কেন্দ্র ইনচার্জ নাসির আহাদ জোয়ার্দ্দার ও সাঁতার প্রশিক্ষকগণ। সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন শেষে অতিরিক্ত সচিব চুয়াডাঙ্গা সদর উপজেলা চত্বরের নবনির্মিত প্রধান ফটক, ঈদগা, মসজিদ ও এসিল্যান্ড অফিসের সম্মুখে নির্মিত মৃত্রিকালোক বিশ্রামাগারটি পরিদর্শন করেন।
উল্লেখ্য, চুয়াডাঙ্গায় একের পর এক পানিতে ডুবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়–য়া শিক্ষার্থী মারা যাওয়ার ঘটনায় ব্যাথিত হয়ে চুয়াডাঙ্গা সদর উপজেলার তৎকালীন সদর উপজেলা নিবার্হী অফিসার কেএম মামুনউজ্জামান উদ্যোগ গ্রহণ করে জেলা প্রশাসন ও স্থানীয় দাতা ব্যক্তিদের সহায়তায় চুয়াডাঙ্গা শিশু-কিশোর সাঁতার প্রশিক্ষণ কেন্দ্রটি নির্মাণ করেন। সে সময় চুয়াডাঙ্গা জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হিসেবে দায়িত্বে থাকা আঞ্জুমানারা সদর উপজেলা নির্বাহী অফিসারের আহ্বানে সাড়া দিয়ে শিশু-কিশোর সাঁতার প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণের জায়গাটি পরিদর্শন করেন এবং এটি নির্মাণের ব্যাপারে উৎসাহ প্রদান করেন। এ প্রতিষ্ঠানটি কার্যক্রম শুরু করার পর থেকে এ যাবৎ শতাধিক শিশু-কিশোর সাঁতার প্রশিক্ষণ গ্রহণ করেছে। বর্তমানে এখানে ২২ জন শিক্ষার্থী সাঁতার প্রশিক্ষণ গ্রহণ করছে।
এদিকে চুয়াডাঙ্গায় নবাগত জেলা প্রশাসক হিসেবে জিয়াউদ্দীন আহমেদ যোগদানের পর চুয়াডাঙ্গা রিজিয়া খাতুন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দু-শিক্ষার্থী ও চুয়াডাঙ্গা ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষার্থী পারিতে ডুবে মৃত্যু বরণ করায় তিনি অত্যন্ত দুঃখ প্রকাশ করেন এবং সাঁতার না জানার অভিশাপ থেকে মুক্তি পাওয়ার জন্য সকলকে সাঁতার শেখার উদাত্ত আহ্বান জানান। ইতোমধ্যে চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও ভি.জে সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে সদর উপজেলা প্রশাসন ও জেলা প্রশাসনের কর্মকর্তারা সাঁতার শেখার গুরুত্ব বিষয়ে মতবিনিময় করেছেন।