চলে গেলেন ডালমিয়া

স্টাফ রিপোর্টার: আইসিসির সাবেক সভাপতি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি জগমোহন ডালমিয়া মারা গেছেন। গতকাল রোববার রাতে কোলকাতার একটি হাসপাতালে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিলো ৭৫ বছর।

তৃতীয়বারের মতো ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি হয়েছিলেন ডালমিয়া। আইসিসির সাবেক এ সভাপতি ছিলেন বাংলাদেশ ক্রিকেটের অকৃত্রিম বন্ধু।
গত বৃহস্পতিবার রাতে হৃদরোগে আক্রান্ত হলে কোলকাতার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিলো জগমোহন ডালমিয়াকে। সেই রাতেই তার এনজিওগ্রাম করা হয়। গতকাল রাত নয়টার পরে জানা গেল ডালমিয়া আর নেই। ম্যাচ পাতানো কেলেঙ্কারির পর শ্রীনিবাসনের জায়গায় তৃতীয় দফায় তিনি ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হয়েছিলেন এ বছরের মার্চে। জগমোহন ডালমিয়ার মৃত্যুর খবরে ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি ও পশ্চিমবঙ্গের ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাস হাসপাতালে ছুটে যান। ১৯৮৩ সালে, অর্থাৎ যে বছরে ভারত বিশ্বকাপ জেতে ওই বছরই ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ হন ডালমিয়া। তিনি ১৯৮৭ (ভারত-পাকিস্তান যৌথ আয়োজক) এবং ১৯৯৬ সালে (ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা যৌথ আয়োজক) ভারতে বিশ্বকাপ আয়োজনে সহযোগিতা করেছেন। ভারতীয় বোর্ডের সভাপতি পদে থাকা অবস্থায় ১৯৯৭ সালে আইসিসির সভাপতি নির্বাচিত হন। ক্রিকেটের বিশ্বায়নের মন্ত্রও ছড়িয়ে দেন সে ওই সময়েই। ২০০০ সালে বাংলাদেশের টেস্ট স্ট্যাটাস পাওয়াতেও তার বড় ভূমিকা ছিলো। ডালমিয়ার মৃত্যুতে বিসিসিআইয়ের সচিব অনুরাগ ঠাকুর টুইট করেছেন, ‘ভারতীয় ক্রীড়াজগতের মহানতম প্রশাসক চলে গেলেন। একটি যুগের সমাপ্তি।