উরুগুয়েকে উড়িয়ে দিলো ইতালি; কলম্বিয়ার বিপক্ষে স্পেনের ড্র

 

মাথাভাঙ্গা মনিটর: গত বুধবারের রাতটি ছিলো আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচের রাত। এদিন মোট নয়টি আন্তর্জাতিক প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে বিশ্বজুড়ে। উল্লেখযোগ্য ম্যাচগুলোর মধ্যে জয় পেয়েছে ইতালি। ড্র করেছেন সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন স্পেন। ফ্রান্সের মিউনিসিপ্যাল ডু রে স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে উরুগুয়েকে ৩-০ ব্যবধানে হারিয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। নিজ মাঠে হার থেকে রক্ষা পেয়ে কলোম্বিয়ার সাথে ২-২ গোলে ড্র করেছে স্পেন।

নিরপেক্ষ ভেন্যু ফ্রান্সের নিসে উরুগুয়ে ডিফেন্ডার গিমেনেজের আত্মঘাতী গোলে ম্যাচের ৭ মিনিটেই এগিয়ে যায় ইতালি। এরপরই উরুগুয়ে নিজেদের রক্ষনদুর্গ আরো শক্তিশালী করায় গোলের জন্য মাথার ঘাম পা’এ ফেলতে হয়েছে ইতালিকে।

মধ্যমাঠের দখল নিয়ে ইতালিকে চাপে ফেলে দেয় উরুগুয়ে। তবে এতে ভেঙ্গে পড়েননি ইতালি। পাল্টা আক্রমণ চালিয়েছে তারা। ফলে ম্যাচে দারুণ উত্তেজনা তৈরি হয়। নিজেদের সামর্থ্য দিয়েই লড়াই করেছে দু’দল। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিলো না কোন দলই। ফলে প্রথমার্ধ,এমনকি ৮০ মিনিট পর্যন্ত ম্যাচের স্কোর লাইন ছিলো ১-০। ৭ মিনিটের ঐ আত্মঘাতী গোলটিতে এগিয়ে ছিলো ইতালি। অবশেষে ৮২ মিনিটে বল খুঁজে পায় প্রতিপক্ষের জাল। স্ট্রাইকার এডারের গোলে ম্যাচে দ্বিগুণ লিড নেয় ইতালি। দ্বিতীয় গোলের রেশ কাটতে না কাটতে ম্যাচের ইনজুরি সময়ে পেনাল্টি থেকে গোলের ব্যবধান আরও বাড়িয়ে নেয় ইতালি। আত্মঘাতী গোল দেয়া গিমেনজের ভুলে পেনাল্টি পায় ইতালি। সেই পেনাল্টি থেকে গোল করে ইতালিকে ৩-০ গোলে এগিয়ে দেন মিডফিল্ডার ড্যানিয়েল ডি রসি। শেষ ১০ মিনিটের দু’গোলে শেষ পর্যন্ত সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে ইতালি।

এদিকে, নিজ মাঠে দুর্দান্ত শুরুর পরও শেষ পর্যন্ত কলম্বিয়ার বিপক্ষে ড্র করেই ম্যাচ শেষ করতে হয়েছে স্বাগতিক স্পেনকে। ২২ মিনিটে উইঙ্গার পেড্রোর ক্রস থেকে বাঁ-পায়ের শটে গোল করে স্পেনকে ১-০ গোলে এগিয়ে দেন অ্যাটাকিং মিডফিল্ডার ডেভিড সিলভা।অবশ্য কিছুক্ষণ পরই গোল পরিশোধ করে দেয় কলম্বিয়া। ৩৯ মিনিটে হুয়ান কুয়াদ্রাদোর যোগান দেয়া বলে অ্যাটাকিং মিডফিল্ডার এডুইন কারডোনার গোলে ম্যাচ সমতা ফিরিয়ে এনে ১-১ সমতা নিয়ে ম্যাচের প্রথর্মাধ শেষ করে কলম্বিয়া।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে আক্রমণের ধার বাড়িয়ে দেয় স্পেন। তাই বলের নিয়ন্ত্রণ বেশিরভাগ সময়ই নিজেদের দখলে রাখে স্প্যানিশরা। কিন্তু এরমাঝেও একবার বলে পেয়ে সেটি ভালোভাবেই কাজে লাগিয়েছে কলম্বিয়া। সম্মিলিত আক্রমণ থেকে অ্যাটাকিং মিডফিল্ডার হামেশ রদ্রিগেজের ক্রস থেকে হেডে গোল করেন স্ট্রাইকার রাদামেল ফ্যালকাও। ফলে ম্যাচে প্রথমবারের মতো ম্যাচে এগিয়ে যায় সফরকারীরা।

দ্বিতীয় গোল হজমের পর আরও বেশি আক্রমনাত্মক হয়ে উঠে স্পেন। গোলের জন্য একের পর এক আক্রমণ চালায় তারা। কখনো ডান-প্রান্ত দিয়ে আবার কখনো বাঁ-প্রান্ত। অবশেষে তাদের ইচ্ছা পূরণ হয় ৮৭ মিনিটে। ডিফেন্সিভ মিডফিল্ডার সাউল নিগুয়েজের ক্রস হেড থেকে গোল করেন স্ট্রাইকার আলভারো মোরাতা। এতে ম্যাচে ২-২ সমতা আসে। শেষ পর্যন্ত সেটিই বহাল থাকে। ফলে এগিয়ে গিয়ে ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় স্পেনকে। দিনের অন্যান্য ম্যাচের মধ্যে চীন ৮-১ গোলে ফিলিপাইনসকে, জর্জিয়া ৩-০ গোলে সেন্ট কিটস এন্ড নেভিসকে এবং বলিভিয়া ৩-২ গোলে নিরকারাগুয়াকে পরাজিত করেছে। তবে জাপান ১-১ গোলে সিরিয়ার সাথে, হংকং জর্ডানের বিপক্ষে গোলশুন্য ড্র করেছে। এ ছাড়াও ফিনল্যান্ড ১-১ গোলে লিচটেনস্টেনের সাথে এবং ইরাক দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গোলশুন্য ড্র করে।