আজহারের সেঞ্চুরি : ৯৯ রানে আউট মিসবাহ

 

মাথাভাঙ্গা মনিটর: বার্বাডোজ টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করলেন পাকিস্তানের ওপেনার আজহার আলী। তবে সেঞ্চুরির দোরগোড়ায় পৌঁছেও আবারো ৯৯ রানে আউট হলেন পাকিস্তান অধিনায়ক মিসবাহ-উল-হক। আজহার-মিসবাহর এমন ব্যাটিংয়ের পরও ব্যাটিং ৩৯৩ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ফলে সফরকারীরা লিড পায় ৮১ রানের। এরপর দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ১ উইকেটে ৪০ রান তুলে তৃতীয় দিন শেষ করায় ৯ উইকেট হাতে নিয়ে ৪১ রানে পিছিয়ে ক্যারিবীয়রা।

প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের ৩১২ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১৭২ রান সংগ্রহ করে পাকিস্তান। ওপেনার আহমেদ শেহজাদ ৭০ রানে ফিরলেও, ৭টি চারে ১৯৩ বলে ৮১ রানে অপরাজিত ছিলেন আজহার। তার সাথে ৭ রানে অপরাজিত ছিলেন মিসবাহ। দিনের প্রথম সেশনেই টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরি তুলে নেন আজহার। তিন অঙ্কে পা দেয়ার পর লেগ-স্পিনার দেবেন্দ্র বিশু’র বলে ১০৫ রানে থেমে যান আজহার। তার ২৭৮ বলের ইনিংসে ৯টি চার ছিলো। আজহারের সাথে চতুর্থ উইকেটে ৯৮ রান যোগ করা মিসবাহ, স্বপ্ন দেখছিলেন সেঞ্চুরির। কিন্তু বিদায়ী টেস্ট সিরিজে দুর্ভাগ্য ভর করেছে মিসবাহ’র। সঙ্গীর অভাবে জ্যামাইকা টেস্টে ৯৯ রানে অপরাজিত থাকা এ ব্যাটসম্যান এবার আউট হন ৯৯ রানেই। ক্যারিবীয় অধিনায়ক পেসার জেসন হোল্ডারের শিকার হওয়ার আগে ২০১ মোকাবেলায় ৯টি চার ও ২টি ছক্কায় নিজের ইনিংস সাজান মিসবাহ। এই নিয়ে টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি তিন বার ৯৯ রানে আউট হওয়া ব্যাটসম্যানও এখন পাকিস্তানের এ অধিনায়ক। এরমধ্যে দু’বার আউট ও একবার অপরাজিত থাকেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেয়া মিসবাহ।

দলীয় ৩১৬ রানে মিসবাহকে তুলে নিয়ে পাকিস্তানের পরের ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে দেয়নি ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। ফলে ৩৯৩ রানেই গুটিয়ে যায় পাকিস্তানের ইনিংস। শ্যানন গাব্রিয়েল ৪টি এবং হোল্ডার ও বিশু ৩টি করে উইকেট নেন। প্রথম ইনিংসে ৮১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে শুরুতেই ওপেনার কাইরন পাওয়েলকে হারায় ওয়েস্ট ইন্ডিজ। নামের পাশে ৬ রান রেখে পাকিস্তানের পেসার মোহাম্মদ আব্বাসের শিকার হন পাওয়েল।

এরপর দিনের বাকীয় সময়টা অবিচ্ছিন্ন থেকেই শেষ করেন আরেক ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও তিন নম্বরে নামা শিমরন হেটমায়ার। ব্রার্থওয়েট ৮ ও হেটমায়ার ২২ রানে অপরাজিত আছেন।