আইপিএলে বহিষ্কার চেন্নাই ও রাজস্থান রয়্যালস

মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় ক্রিকেটের সব থেকে বড় আসর ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আগামী দু মওসুম দেখা যাবে না ধোনির চেন্নাই সুপার কিংস ও স্টিভ স্মিথের রাজস্থান রয়্যালসকে। আইপিএলে স্পট ফিক্সিং কাণ্ডে এ দুদলকে দু বছরের জন্য বহিষ্কার করেছেন ভারতের সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের তৈরি করা লোধা কমিটির প্রতিবেদনে এ দুদল স্পট ফিক্সিংয়ে জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় মঙ্গলবার এ আদেশ দেন আদালত।

এদিকে আইসিসি চেয়ারম্যান এন শ্রীনিবাসনের জামাতা গুরুনাথ মায়াপ্পনকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে। মায়াপ্পন্ন চেন্নাই সুপার কিংসের অন্যতম কর্ণধার। ম্যাচ পাতানো কেলেঙ্কারিতে সবচেয়ে বেশিবার উচ্চারিত নাম অবশ্য রাজস্থান রয়্যালস। এ দলটির মালিক বলিউড তারকা শিল্পা শেঠির স্বামী রাজ কুদ্রাকেও নিষিদ্ধ করা হয়েছে আজীবনের জন্য। বিচারপতি জানিয়েছেন, শুধু আইপিএল নয়, বিসিসিআই নয় গোটা ক্রিকেটের ভাবমূর্তি নষ্ট করেছেন এরা।

২০১৩  সালে আইপিএলে দুর্নীতির পরিপ্রেক্ষিতে ভারতের সুপ্রিম কোর্ট মুদগাল কমিটি গঠন করে। কমিটিতে ছিলেন ভারতের অবসরপ্রাপ্ত বিচারপতি আরএম লোধা। সুপ্রিম কোর্ট তাকে প্রধান করে এ বছর ২২ জানুয়ারি গঠন করে লোধা কমিটি। মুদগাল কমিটি আগেই এ দু জনকে আইপিএলে ব্যাটিঙের সাথে জড়িত থাকার জন্য দোষী সাব্যস্ত করে।