অস্ট্রেলিয়ার বিপক্ষে সিনিয়রদের অবশ্যই ভাল করতে হবে : মাশরাফি

 

স্টাফ রিপোর্টার: আসন্ন দু টেস্টের সিরিজে অস্ট্রেলিয়াকে হারাতে হলে অবশ্যই দলের সিনিয়র খেলোয়াড়দের ভাল করতে হবে মনে করছেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্টের সিরিজ খেলবে টাইগাররা। প্রথমটি ২৭ আগস্ট মিরপুরে এবং দ্বিতীয় ও শেষটি ৪ সেপ্টেম্বর শুরু হবে চট্ট্রগামে।

২০০৯ সালে ৩৬তম ও নিজের শেষ টেস্ট খেলা ৩৩ বছর বয়সী মাশরাফির মতে অস্ট্রেলিয়াকে হারাতে হলে ব্যাটিং বিভাগে অধিনায়ক মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মাহমুদুল্লাহ রিয়াদকে জ্বলে উঠতে হবে। মাশরাফি বলেন, ‘আমি আশা করবো আমাদের সিনিয়র চার খেলোয়াড় তাদের উইকেটের মূল্য বুঝতে পারবে। মিডল অর্ডারে অবশ্যই তাদেরকে ভালো একটা কিছু করতে হবে যেটা তরুণরা অনুসরণ করতে পারে।’

‘তামিম বর্তমানে নিজের ক্যারিয়ারের সেরা ফর্মে আছে। তামিম এবং ইমরুল কায়েস ভালো একটা শুরু এনে দিতে পারে। স্পিন বিভাগে আমাদের সাকিব ও মেহেদি হাসান মিরাজ আছে। ‘ফাস্ট বোলারদের কেউ একজন ভালো একটা স্পেলে তিন/চারটা উইকেট নিতে পারলে আমাদের একটা সম্ভাবনা থাকবে। ম্যাচে একটা অবস্থা সৃষ্টি হলে এটাই প্রত্যাশা থাকবে।’ টেস্ট দলে না থাকলেও অস্ট্রেলিয়া সিরিজের প্রস্তুতি হিসেবে গত পাঁচ সপ্তাহ যাবত চলা জাতীয় দলের অনুশীলন ক্যাম্পে থাকা মাশরাফি বলেন, তিনি মনে করছেন গত বছর উৎসাহব্যঞ্জক ফল করার পর খেলোয়াড়রা টেস্টে অনেক বেশি আত্মবিশ্বাসী।

গত ১০ মাসে টেস্ট ক্রিকেটে বাংলাদেশ নিজ মাঠে ইংল্যান্ড এবং শ্রীলঙ্কাকে হারিয়েছে। সবদিক বিবেচনায় লংগার ভার্সনে টাইগারদের কাছ থেকে আরো বড় কিছু প্রত্যাশা করছেন ওয়ানডে অধিনায়ক।

মাশরাফি বলেন, ‘জয়-পরাজয়ের চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে মানসিকতা। ড্রেসিং রুমে থেকে আমি প্রত্যক্ষ করছি-আগের দলগুলোর চেয়ে তাদেও মানসিক অবস্থা সম্পূর্ণ ভিন্ন এবং আগামী দুই বছরেও তারা অনেক বড় কিছু করতে যাচ্ছে। তারা লড়াই করবে এমনটা ভাবতেই ভালো লাগছে।