সোনার দাম আবার বাড়লো

মদিনা সম্পাদক মাওলানা মুহিউদ্দিনের ইন্তেকাল

স্টাফ রিপোর্টার: ধর্মবিষয়ক মাসিক মদিনার সম্পাদক মাওলানা মুহিউদ্দিন খান (৮৫) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহে……রাজেউন)। গতকাল শনিবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মুহিউদ্দিন খানের বড় ছেলে মোস্তফা মঈনুদ্দিন খান এ খবর নিশ্চিত করেন। তিনি বলেন, তার বাবা দীর্ঘদিন ধরে ডায়াবেটিসসহ কিডনি ও ফুসফুসের সংক্রমণে ভুগছিলেন। এক মাস ধরে তিনি ল্যাবএইডসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মুহিউদ্দিন খান ইসলামিক ফাউন্ডেশন থেকে প্রকাশিত মারেফুল কোরআন-এর বাংলা অনুবাদক। তিনি রাবেতা আলম আল ইসলামি ও ওয়ার্ল্ড মুসলিম কংগ্রেসসহ বিভিন্ন আন্তর্জাতিক ইসলামি সংগঠনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন।

সোনার দাম আবার বাড়লো

স্টাফ রিপোর্টার: আন্তর্জাতিক বাজারে দর বৃদ্ধির কারণে আট দিনের মাথায় দেশের বাজারে সোনার দাম আবার বাড়ছে। গত সপ্তাহের মতো এবারও সোনার দাম ভরিতে সর্বোচ্চ ১ হাজার ২২৫ টাকা বৃদ্ধি পাচ্ছে। নতুন দর আগামীকাল রোববার থেকে কার্যকর হচ্ছে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সোনার দাম বৃদ্ধির বিষয়ে গতকাল শুক্রবার সিদ্ধান্ত নিয়েছে। তবে বিষয়টি গতকাল শনিবার গণমাধ্যমে জানায়। সর্বশেষ গত ১৮ জুন প্রতি ভরি সোনায় সর্বোচ্চ ১ হাজার ২২৫ টাকা বৃদ্ধি করেছিলো জুয়েলার্স সমিতি। নতুন দর অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা ৪৮ হাজার ৩৪৮ টাকা, ২১ ক্যারেট ৪৬ হাজার ১৯০ টাকা এবং ১৮ ক্যারেটের দাম হবে ৩৯ হাজার ৬০০ টাকা। আর সনাতন পদ্ধতির সোনার ভরি দাঁড়াবে ২৭ হাজার ৫২৭ টাকা।

প্রতিষ্ঠান প্রধান ইউএনও বা ডিসির সইয়ে বেতন তোলা যাবে

স্টাফ রিপোর্টার: বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি পদে এমপিদের না থাকা সংক্রান্ত বিষয়ে সুপ্রিমকোর্টের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় এই মর্মে নির্দেশনা জারি করেছে যে, শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান এবং ইউএনও বা ডিসির যৌথ স্বাক্ষরে বেতনভাতা উত্তোলন করা যাবে।
গতকাল এক তথ্য বিবরণীর মাধ্যমে মন্ত্রণালয় এ নির্দেশনা জারি করে। তথ্য বিবরণীতে আরো উল্লেখ করা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা ২০০৯ এর ৬(খ) এবং ৮(৩) অনুচ্ছেদ অনুযায়ী কোনো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি উত্তোলনে সমস্যার সৃষ্টি হলে, সে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা জেলা পর্যায়ে জেলা প্রশাসক ও উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং অধ্যক্ষ/প্রধান শিক্ষকের যৌথ স্বাক্ষরে উত্তোলন করা যাবে। সুপ্রিমকোর্টের সিদ্ধান্তের আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাদি ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির সভাপতি স্থানীয় সংসদ সদস্য এবং অধ্যক্ষ/প্রধানশিক্ষকের যৌথ স্বাক্ষরে উত্তোলন করা হতো।

অর্থ পাচার বন্ধে টাস্কফোর্স গঠনের প্রস্তাব করলো সিপিডি

স্টাফ রিপোর্টার: দেশ থেকে অর্থ পাচার বন্ধে বিশেষ টাস্কফোর্স গঠন করার প্রস্তাব করেছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। গতকাল শনিবার অর্থ-পাচার নিয়ে আয়োজিত এক সেমিনারে এ প্রস্তাব করা হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। এ সময় আলোচকরা আরো বলেছেন, অর্থ-পাচার রোধে রাজনৈতিক সদিচ্ছার প্রয়োজন। গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইনটিগ্রিটি (জিএফআই) প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে সিপিডির গবেষক তৌফিকুল ইসলাম খান মূল প্রবন্ধে বলেন, বাংলাদেশ থেকে ক্রমান্বয়ে বিদেশে অর্থ পাচার বেড়েছে। ২০১৩ সালে ৯৬৬ কোটি ডলার পাচার হয়েছে। অর্থ-পাচারের দিক থেকে শীর্ষ ১০০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৪০। গত ১০ বছরের হিসাবে প্রতিবছর গড়ে ৫৫৮ কোটি ডলার পাচার হয়েছে, যার ৮৮ শতাংশই হয়েছে আমদানি ও রফতানিতে মিথ্যা মূল্য ঘোষণা দিয়ে।