সিরাজগঞ্জে ৪০ জন অ্যানথ্রাক্স রোগী শনাক্ত

 

স্টাফ রিপোর্টার: সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া উপজেলার সড়াতৈল গ্রামে ৪০ জন অ্যানথ্রাক্স রোগীকে শনাক্ত করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। তাঁদেরকে প্রাথমিক চিকিৎসাও দেয়া হচ্ছে। রোগীর সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গতকাল রোববার ওই ৪০ জনকে শনাক্ত করা হয়।

উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও প্রাণিসম্পদ কার্যালয় সূত্র জানায়, দুই সপ্তাহ আগে সড়াতৈল গ্রামে পাঁচটি অসুস্থ গরু জবাই করা হয়েছিল। গরুগুলোর মাংস কাটা ও রান্নার সঙ্গে সম্পৃক্ত কয়েকজনের শরীরে বিভিন্ন অংশে ক্ষত দেখা দেয়। তাঁদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা পরীক্ষা-নিরীক্ষা করে তা অ্যানথ্রাক্স রোগ বলে শনাক্ত করেন। অপরদিকে ওই পাঁচটি গরুর নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। পরীক্ষায় ওই গরুগুলো অ্যানথ্রাক্স রোগে আক্রান্ত ছিল বলে ধরা পড়ে। এমন পরিস্থিতিতে আজ দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একদল চিকিৎসক ওই গ্রাম পরিদর্শনে যান। ওই দল মোট ৪০ জন অ্যানথ্রাক্স রোগী শনাক্ত করে।

আক্রান্ত রোগীদের কয়েকজন জানান, গত দুই সপ্তাহে গ্রামে অসুস্থ হয়ে মোট ১৮টি গরু মারা গেছে। তাঁদের ধারণা, উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবারকল্যাণ কর্মকর্তা সুকুমার সুর রায় জানান, রোগীর সংখ্যা আরো বাড়তে পারে। আক্রান্ত ব্যক্তিদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে এটি কোনো ছোঁয়াচে রোগ নয়। তাই আতঙ্কের কিছু নেই। ওষুধ সেবনে রোগীরা এক সপ্তাহের মধ্যেই সেরে উঠবেন। অ্যানথ্রাক্স রোগে আক্রান্ত কোনো গরুর মাংস কাটা, ধোয়া ও সংস্পর্শে এলে এ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।