সারাদেশে যৌন সন্ত্রাসের প্রতিবাদে ইবি প্রগতিশীল ছাত্রজোটের প্রতিবাদী সমাবেশ ও গণস্বাক্ষর অভিযান কর্মসূচি

ইবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি ও সোহরাওয়াদী উদ্যানসহ সারদেশে নারীদের ওপর যৌন সন্ত্রাসের প্রতিবাদে প্রতিবাদী ছত্র সমাবেশ ও গণস্বাক্ষর অভিযান কর্মসূচি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) প্রগতিশীল ছাত্রজোট। গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে প্রগতিশীল ছাত্রজোট ব্যানারে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এ কর্মসূচির আয়োজন করে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, সারাদেশে নারীদের ওপর যৌন সন্ত্রাসের প্রতিবাদে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে প্রতিবাদ ছাত্র সমাবেশের আয়োজন করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। প্রতিবাদ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মেহের আলী, অর্থনীতি বিভাগের প্রভাষক ফারহা তানজিম তিতিল, বাংলা বিভাগের প্রভাষক তিয়াশা চাকমা ও রওশন আরা সেতুসহ বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্রজোটের প্রায় অর্ধশতাধিক নেতাকর্মী। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বিশ্ববিদ্যালয়ের শাখার আহ্বায়ক রাশিব রহমানের সভাপতিত্বে ও ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক তাহমিদ হাসান পরশের সঞ্চালনায় বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয় শাখা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক সুশান্ত ওঝা, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সদস্য খালিদ হাসান ও শাফিন আহমেদ প্রমুখ। সমাবেশে বক্তারা বলেন, ভিডিও ফুটেজে অপরাধীদের সুস্পষ্টভাবে চিহ্নিত করা গেলেও সরকার এখনও পর্যন্ত অপরাধীদের গ্রেফতারে কোনো ব্যবস্থা নেয়নি। এজন্য এর উত্তর নিয়ে সরকারকে জনগণের সামনে হাজির হতে হবে। এ সময় বক্তারা টিএসসির ঘটনায় ব্যর্থতার দায় নিয়ে প্রক্টরের পদত্যাগসহ যৌন নির্যাতন প্রতিরোধে আইন প্রণয়ন ও তা কার্যকরের দাবি জানান।

ছাত্রদের প্রতিবাদ সমাবেশ চলাকালে এতে সংহতি প্রকাশ করেন ইসলামী বিশ্ববিবদ্যালয় চলচ্চিত্র সংসদের সংগঠক কাইয়ুম আরাফাত, উদীচী শিল্পী গোষ্ঠী ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদের সদস্য সচিব সুমন বিশ্বাস। প্রতিবাদ সমাবেশ শেষে সারাদেশে নারীদর ওপর যৌন সন্ত্রাসের প্রতিবাদে বিশ্ববদ্যালয়ের প্রগতিশীল শিক্ষক ও ছাত্র সংগঠনের নেতাকর্মীরা গণস্বাক্ষর কর্মসূচিতে স্বাক্ষর করেন। স্বাক্ষর অভিযান শেষে উদীচী শিল্পী গোষ্ঠী ও চারণ সাংস্কৃতিক গোষ্ঠী বিশ্ববিদ্যালয় শাখার যৌথ উদ্যোগে প্রতিবাদী গান ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।