সামাজিক দ্বায় বদ্ধতা থেকেই পুলিশের পক্ষ থেকে এ উদ্যোগ

বিভিন্ন স্থানে শীতবস্ত্র বিতরণ অব্যাহত : দামুড়হুদায় পুলিশ সুপার জাহিদুল ইসলাম
সামাজিক দ্বায় বদ্ধতা থেকেই পুলিশের পক্ষ থেকে এ উদ্যোগ

মাথাভাঙ্গা ডেস্ক: দেশের মধ্য ও দক্ষিণাঞ্চলে তাপমাত্রা সামান্য বাড়লেও রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের কয়েকটি জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে ৫.২ ডিগ্রি সেলসিয়াস। এ সময় ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ১৩ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বনিন্ম ৮ দশমিক ৫ ডিগ্রি এবং সর্বোচ্চ ২৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিকে বিভিন্ন স্থানে দুস্থ শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রয়েছে। গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে শীতার্তদের কম্বল বিতরণ করা হয়।
আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, বুধবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। তবে নতুন বছরের শুরুর দিন আকাশ মেঘলা থাকায় রাতের বেলা শীতের অনুভূতি বাড়বে। রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, নীলফামারি, পঞ্চগড়, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া ও যশোর অঞ্চলের ওপর দিয়ে যে শৈত্যপ্রবাহ চলছে তা অব্যাহত থাকতে পারে। “২ থেকে ৪ জানুয়ারি রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় হালকা বৃষ্টির আভাস রয়েছে। এসব এলাকায় তাপমাত্রা সামান্য কমবে এবং মৃদু শৈত্যপ্রবাহ থাকবে।” ডিসেম্বরের দ্বিতীয়ার্ধে পর পর দুই দফা শৈত্যপ্রবাহের কবলে পড়ে দেশের বিভিন্ন অঞ্চল। রোববার সকালে তেঁতুলিয়ায় থার্মোমিটারের পারদ নেমে যায় ৪.৫ ডিগ্রি সেলসিয়াসে, যা এ মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা। গতবছর ৮ জানুয়ারি তেঁতুলিয়ায় তাপমাত্রা নেমেছিল ২.৬ ডিগ্রি সেলসিয়াসে, যা দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রা।
দামুড়হুদা ব্যুরো জানিয়েছে, চুয়াডাঙ্গার দামুড়হুদায় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে সুবিধা বঞ্চিত, দু:স্থ্য শীতার্থদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১২ টার দিকে দামুড়হুদা মডেল থানার সার্বিক ব্যবস্থাপনায় জেলা পুলিশের আয়োজনে এলাকার শতাধিক সুবিধা বঞ্চিত দু:স্থ্য শীতার্থদের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করা হয়েছে।
চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শীতার্থদের হাতে শীতবস্ত্র তুলে দেন। এ সময় তিনি বলেন, মায়ের প্রতি প্রতিটি সন্তানের যেমন রক্তের দ্বায় বদ্ধতা রয়েছে, তেমনি দ্বায় বদ্ধতা রয়েছে প্রকৃতির প্রতি। সেই সাথে সাথে প্রতিটি মানুষের রয়েছে সামাজিক দ্বায় বদ্ধতা। এ ছাড়া চুয়াডাঙ্গায় বেড়েই চলেছে শীতের তীব্রতা। দিনভর হিমেল হাওয়ার পর সন্ধ্যার পরপরই জেকে বসছে শীত। সুবিধা বঞ্চিত মানুষজন গরম কাপড়ের অভাবে শীতে কষ্ট পাচ্ছে। বিষয়টির মানবিক দিক বিবেচনা করেই পুলিশের পক্ষ থেকে শীতার্থদের মাঝে কম্বল বিতরণ করা হচ্ছে। এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা সার্কেল) আবু রাসেল, দামুড়হুদা মডেল থানার ওসি সুকুমার বিশ্বাস, ওসি অপারেশন নাজমুল হুদা, সিনিয়র সাংবাদিক জেড আলম, দামুড়হুদা সাংবাদিক সমিতির সভাপতি বখতিয়ার হোসেন বকুল, দামুড়হুদা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান প্রমূখ। এ দিকে দামুড়হুদা মডেল থানার পক্ষ থেকে উন্নত মানের প্যাকেট করা কম্বল বিতরণ করায় এলাকার সচেতন মহলের পক্ষ থেকে পুলিশ সুপারসহ দামুড়হুদা মডেল থানার সকল কর্মকর্তাকে সাধুবাদ জানানো হয়েছে। অনুষ্ঠানটির সার্বিক তত্তাবধানে ছিলেন দামুড়হুদা মডেল থানার সেকেন্ড অফিসার এসআই শেখ রফিকুল ইসলাম।
চুয়াডাঙ্গা সদর উপজেলা শুভসংঘের আয়োজনে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। মঙ্গলবার বিকেলে চুয়াডাঙ্গা পৌর এলাকার বেলগাছি মুসলিমপাড়ার পথশিশু ও প্রতিবন্ধী বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের হাতে শীতের কম্বল তুলে দেন শুভসংঘের সদস্যরা। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শুভসংঘ চুয়াডাঙ্গা সদর উপজেলা শাখার সভাপতি অ্যাডভোকেট বদর উদ্দিন। প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতির সহ-সভাপতি অ্যাডভোকেট শাহজাহান আলী। বিশেষ অতিথি ছিলেন শুভসংঘ চুয়াডাঙ্গা জেলা কমিটির সভাপতি অ্যাডভোকেট আলমগীর হোসেন, তারাদেবী ফাউন্ডেশনের নির্বাহী কর্মকর্তা আলমগীর কবির শিপলু ও সাংবাদিক মানিক আকবর। এসময় অন্যান্যদের মধ্যে বিদ্যালয়ের শিক্ষক মোমেনা খাতুন ও অভিভাবকরা উপস্থিত ছিলেন। বিদ্যালয়ের সকল শিক্ষার্থীর হাতে শীতবস্ত্র তুলে দেয়া হয়।
মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার জেহালা ইউনিয়ন আওয়ামীলীগের উদ্যোগে এলাকার হতদরিদ্র দুস্থদের মাঝে শীত বস্ত্র কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে কৃষ্ণপুর গ্রামে এ কম্বল বিতরণ করা হয়। চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি জাতীয় সংসদের সাবেক হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপির নির্দেশে জেহালা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি হাসানুজ্জামান হান্নানের অর্থায়নে গতকাল মঙ্গলবার প্রায় ২ হাজার পিস শীতবস্ত্র কম্বল বিতরণ করা হয়। কৃষ্ণপুর গ্রামে অনুষ্ঠিত শীতবস্ত্র কম্বল বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেহালা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি হাসানুজ্জামান হান্নান, সাধারণ সম্পাদক আব্দুল হান্নান মাস্টার। আওয়ামী লীগ নেতা আজিজুল হক, আনসার আলী মাস্টার, ফজলুল হক, জাহান আলী, ইসলাম উদ্দিন, মঈন উদ্দিন, হাজী আবু তাহের, আবুল কালাম, ইসলাম উদ্দিন, মতিন, ইশতিয়াক, আনিস, মিনাজ, হাসান, পয়সা, মিঠুন, গোলাম রসুল, সিরাজুল, সুমন, রবিউল, মনছের, লিপন, আলম, অশোক, তরিকুল। ছাত্রনেতা রতন, জিসান, জুয়েল, মিলন, মিলন প্রমুখ।
ভালাইপুর প্রতিনিধি জানিয়েছেন, চুয়াডাঙ্গার ভালাইপুর মোড় দোকান মালিক সমিতির পক্ষ থেকে ভালাইপুর মোড়ের নাইটগার্ড ও এলাকার হত দরিদ্র শীতার্থদের মধ্যে শীত বস্ত্র কম্বল বিতরন করা হয়েছে। গতকাল মঙ্গলবার বিকাল ৪টার দিকে কম্বল বিতরন অনুষ্ঠানে ভালাইপুর মোড় বাজার দোকান মালিক সমিতির সভাপতি হাজী আমির হোসেনের সভাপতিত্বে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভালাইপুর মোড় দোকান মালিক সমিতি সাধারন সম্পাদক আলুকদিয়া ইউনিয়ন যুবলীগের সাধারন সম্পাদক সোহেল রানা শান্তি, কমিটির সিনিয়র সভাপতি আব্দুল মোতালেব, সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান নান্টু, সহসভাপতি ছানোয়ার হোসেন, সহসভাপতি নুর মোহাম্মদ, অর্থ সম্পাদক জিল্লুর রহমান, যুগ্ন সাধারন সম্পাদক হোসেন আলী কালু, সহ সাধারন সম্পাদক ডা. এনামুল কবীর, সহসাধারন সম্পাদক শারিউর রহমান লন্টু, সহসাধারন সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আব্দুল আজিজ, প্রচার সম্পাদক মোফাজ্জেল হক, দপ্তর সম্পাদক জাহিদুল হক, ধর্ম সম্পাদক রবিউল ইসলাম, ক্রীড়া সম্পাদক মহিউদ্দীন ময়েন, সাংস্কৃতিক সম্পাদক আব্দুর গফ্ফার, সদস্য টিপু সুলতান, মনিরুল ইসলাম, ইলিয়াছ হোসেন, আকতার হোসেন, আব্দুল্লাহ আল ফারুক ও আব্দুল মজিদ ও নুরুজ্জামান। মতবিনিময় সভায় বলেন আগামী ২ জানুয়ারী বিকাল ৩টার দিকে শফত গ্রহন সেই উপলক্ষে নবাগত কমিটির সকলেই একত্রে থেকে সকল প্রস্তুতি সম্পর্ন করার সিদ্ধান্ত নেন।
মহেশপুর প্রতিনিধি জানিেেছন, মঙ্গলবার সকালে মহেশপুরে সাজেদা ফাউন্ডেশনের উদ্যোগে শীতার্থদের মাঝে কম্বল বিতরন করা হয়েছে। সাজেদা ফাউন্ডেশনের মহেশপুর শাখা ব্যবস্থাপক নজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কম্বল বিতরন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাজেদা ফাউন্ডেশনের আঞ্চলিক ব্যবস্থাপক জিল্লুর রহমান, এলাকা ব্যবস্থাপক রফিকুল ইসলাম, এরিয়া একাউন্স ম্যানেজার ইসরাফিল আলম প্রমুখ। আঞ্চলিক ব্যবস্থাপক জিল্লুর রহমান জানান, একইদিনে সাজেদা ফাউন্ডেশনের উদ্যোগে উপজেলার যাদবপুর ও জিন্নানগর শাখায় শীতার্থদের মাঝেও কম্বল বিতরন করা হয়।