সাংবাদিক একেএম মুসার ৩১তম মৃত্যুবার্ষিকী

স্টাফ রিপোর্টার: বাংলাদেশ সাংবাদিক সমিতির সিনিয়র সহসভাপতি দৈনিক ইত্তেফাকের চুয়াডাঙ্গা জেলার নিজস্ব সংবাদদাতা একেএম মুসার ৩১তম মৃত্যুবার্ষিকী (৩১ জানুয়ারি) আজ রোববার।
১৯৮৫ সালের এই দিনে তিনি রাজধানী ঢাকায় তার জেষ্ঠ্য পুত্র সাংবাদিক বাবলু রহমানের (ওবায়দুর রহমান বাবলু) বাসায় ইন্তেকাল করেন। সে সময়ে ঢাকার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ সাংবাদিক সমিতির ৩ দিনব্যাপী দ্বিবার্ষিক সম্মেলনে অংশগ্রহণ শেষে বড় ছেলের বাসায় রাতযাপন করছিলেন। ওইদিন রাত ৩টার দিকে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে (মাত্র ৫৩ বছর বয়সে) আকস্মিক তার মৃত্যু হয়।
সাংবাদিক আইনজীবী একেএম মুসার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ রোববার চুয়াডাঙ্গায় তার নিজ বাড়ি রাবেয়া নীড়, পুরাতন মাদরাসা পাড়ার মসজিদে বাদ আছর মিলাদ মাহফিল এবং ঢাকা উত্তরা উত্তরখানে বড় ছেলের বাড়িতে কাঙালি ভোজের আয়োজন করা হয়েছে।
উল্লেখ্য, একেএম মুসার জন্ম ১৯৩২ সালে চুয়াডাঙ্গার ছয়ঘরিয়া গ্রামে। পিতার নাম সাদেক আলী বিশ্বাস। শিশুকালে তিনি মা ও কিশোরবেলায় বাবাকে হারান। এতিম অবস্থায় আত্মীয়-স্বজনের সহযোগিতায় কঠোর অধ্যবসায়ে লেখাপড়ার মাধ্যমে সাংবাদিক ও আইনজীবী (এপিপি) হন। তিনি চুয়াডাঙ্গা প্রেসক্লাবের (১৯৬৬) প্রতিষ্ঠাতা সদস্য, সাধারণ সম্পাদক, সভাপতি এবং দৈনিক সংবাদ, এসোসিয়েট প্রেস অব পাকিস্তান (এপিপি), দি নিউ নেশন, বাংলাদেশ প্রেস ইন্টারন্যাশনাল (বিপিআই), দি বাংলাদেশ টাইমস এবং বাংলাদেশ বেতারের সংবাদদাতা ছিলেন। চুয়াডাঙ্গায় কচি কাঁচার মেলা ও মুকুলের মাহফিলের সংগঠক এবং এক সময় জাতীয় নেতা মওলানা ভাসানীর ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) চুয়াডাঙ্গা সভাপতির দায়িত্ব পালন করেন।