সংসদের আগামী অধিবেশনে অভিসংশন বিল-আইনমন্ত্রী

 

স্টাফ রিপোর্টার: আইনমন্ত্রীআনিসুল হক বলেছেন, বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দেবারঅনুমোদিত আইনের বিল আসন্ন সংসদ অধিবেশনেই উত্থাপন করা হবে। ৯০ দিনের মধ্যেনতুন আইন করা হবে। মন্ত্রিসভায় এ সংক্রান্ত একটি বিল অনুমোদিত হওয়ার পরসোমবার সচিবালয়ে আইনমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।আইনমন্ত্রী বলেন, বিচারপতিদের অভিসংশনের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে দিতে যে আইন করা হচ্ছেতাতে বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ণ হবে না। বিচার বিভাগের স্বচ্ছাত ওজবাব দিহিতার জন্যই এসংশোধনী আনা হয়েছে বলে মন্ত্রী উল্লেখ করেন।আইনমন্ত্রী দাবি করেন,বিচার বিভাগের স্বাধীনতা জনগণের সুফল লাভ এসংশোধনীর মাধ্যমে আরো পাকাপোক্ত হবে।

আইনমন্ত্রী বলেন, বিচার বিভাগস্বাধীন এ ব্যাপারে আমাদের কোনো ডাউটস নেই। তবে এ বিচার বিভাগের স্বচ্ছতা ওজবাবদিহিতার জন্য ইম্পিচমেন্টের একটি প্রভিশন সংসদের হাতে থাকা উচিত। তিনি বলেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে জাতীয় সংসদ অধিবেশন বসছে। আশা করি,ওইঅধিবেশনেই বিলটি পাস হবে। তিনি বলেন,ওই সংশোধনীর আলোকে একটি আইন করা হবে।যেখানে একজন বিচারপতিকে কীভাবে অভিশংসন করা হবে তার বিস্তারিত উল্লেখথাকবে। এই আইনটি করতে তিন মাসের মতো সময় লাগতে পারে।

আনিসুল হক বলেন, সংবিধানের (ষোড়শ সংশোধন) আইন ২০১৪-এর আলোকেই নতুন এ আইন করা হবে। একপ্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদকে দেয়ারকারণে বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ণ হবে না বলে আমি বিশ্বাস করি।