শিমুল হত্যার প্রতিবাদে ফুঁসছে সারাদেশ : মুখ খোলেনি মেয়র মিরু

জীবননগর মহেশপুর ও ঝিনাইদহে সাংবাদিকদের মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

স্টাফ রিপোর্টার: সাংবাদিক শিমুল হত্যার ঘটনায় গ্রেফতার প্রধান আসামি শাহজাদপুর পৌর মেয়র আওয়ামী লীগ থেকে সদ্য বহিষ্কৃত হালিমুল হক মিরু পুলিশের জিজ্ঞাসাবাদে সব কিছু এড়িয়ে যাচ্ছেন। সোমবার বেলা সাড়ে ১১টায় সিরাজগঞ্জ পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহমেদ তার কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন। তিনি বলেন, কর্ত্যব্যরত অবস্থায় সমকালের সাংবাদিক শিমুল গুলিতে আহত হন। ময়নাতদন্তের সময় তার মাথা থেকে লেটবল গুলি উদ্ধার করা হয়েছে। এটি পৌর মেয়রের শর্টগানের গুলি কি-না তা নিশ্চিত হতে মেয়রের শর্টগানসহ ৪৩ রাউন্ড গুলি জব্দ করা হয়েছে। মেয়রের শর্টগানের গুলি ও সাংবাদিকের মাথা থেকে উদ্ধার হওয়া গুলি ব্যালেস্টিক পরীক্ষার জন্য ঢাকার সিআইডিতে পাঠানো হবে। সাংবাদিক শিমুল হত্যা ও ছাত্রলীগ নেতা বিজয়কে মারপিট করে হাত-পা ভেঙে দেয়ার দুটি মামলায় (বিস্ফোরক ও হত্যা) তাকে গ্রেফতার দেখানো হয়েছে। দুপুরে তাকে সিরাজগঞ্জ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পাঠানো হয়। এদিকে সাংবাদিক আব্দুল হাকিম শিমুলের হত্যাকারীদের বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গতকাল সোমবারও বিভিন্ন স্থানে মানববন্ধন ও প্রতিবাদসভা অনুষ্ঠিত হয়েছে।
জীবননগর ব্যুরো জানিয়েছে, দৈনিক সমকালের সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলা প্রতিনিধি আব্দুল হাকিম শিমুল হত্যার প্রতিবাদে জীবননগর সাংবাদিক সমিতির উদ্যোগে প্রতিবাদসভা ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল সোমবার বিকেলে জীবননগর বাসষ্ট্যান্ডের টাইগার চত্বরে এ প্রতিবাদসভা ও মাববন্ধন অনুষ্ঠিত হয়। প্রতিবাদসভা হতে সাংবাদিক নেতৃবৃন্দ সিরাজগঞ্জের শাহজাদপুরে আওয়ামী লীগ নেতা পৌর মেয়র অভিযুক্ত খুনি হালিমুল হক মীরুসহ তার সন্ত্রাসী সঙ্গীদের ফাঁসির দাবি জানান। সেই সাথে নিহত সাংবাদিক শিমুলের স্ত্রী নূরুন নাহারের পাশাপাশি ২০১৫ সালে ৮ জুলাই দুর্বৃত্তর হাতে নিহত দৈনিক সমকালের জীবননগর প্রতিনিধি আবু সায়েমের অসহায় পরিবার বাঁচাতে তার স্ত্রী আফরোজা খাতুন ওরফে রেশমার একটি চাকরি দেয়ার জন্য সরকারের প্রতি দাবি জানানো হয়। বিকেলে সাংবাদিক সমিতির সহসভাপতি আব্দুর রশিদ রাশেদের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন প্রেসক্লাব সভাপতি আনোয়ারুল কবির, প্রেসক্লাবের সাবেক সভাপতি দৈনিক চুয়াডাঙ্গার নির্বাহী সম্পাদক কামাল সিদ্দিকী বাবু, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এমআর বাবু, সাবেক সাধারণ সম্পাদক সাপ্তাহিক জীবননগর বার্তার সম্পাদক শামসুল আলম ও সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক আতিয়ার রহমান। সাংবাদিক সমিতির সদস্য রমজান আলীর পরিচালনায় প্রতিবাদসভায় এছাড়াও সাংবাদিক নূর আলম, মারুফ মালেক মতিয়ার রহমান, নিলুফা ইয়াসমিন রাণী, রবিন রাজ, রাজেদুল ইসলাম ও রফিকুল ইসলাম প্রমূখ বক্তব্য রাখেন।
মহেশপুর প্রতিনিধি জানিয়েছেন, সিরাজগজ্ঞ জেলার শাহাজাদপুর উপজেলার সমকালের প্রতিনিধি ও মানবাধিকার কর্মী আব্দুল হাকিম শিমুলের হত্যাকারীদেরকে গ্রেফতার বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন মহেশপুর প্রেসক্লাবের সাংবাদিক নেতৃবৃন্দ। এক বিবৃতিতে সাংবাদিকরা বলেন, সাংবাদিকরা নিয়মিত নির্যাতিত হচ্ছে। অতীতে অনেক সাংবাদিক হত্যার এখনও সুষ্ঠ বিচার হয়নি। পৌর মেয়র হালিমুল হক মিরু ও তার দলবলের হাতে নিহত সাংবাদিক শিমুলের হত্যাকারীদের বিচারের মুখোমুখি করতে হবে। কোন গণতান্ত্রিক সরকারের আমলে সাংবাদিক নির্যাতন গ্রহণযোগ্য নয়। দেশের কর্মরত সকল সাংবাদিকের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। বিবৃতিদাতারা হলেন- মহেশপুর প্রেসক্লাবের সভাপতি আব্দুর রহমান, সাধারণ সম্পাদক আব্দুস সেলিম সহ আব্দুল গফুর, আনোয়ারুল মোমেন ব্যালট, দাউদ হোসেন, জাহিদুল ইসলাম, জয়নাল আবেদীন, রাজেদুল ইসলাম রাজা, আমিরুজ্জামান সুফি, অমিত সরকার প্রমুখ।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, সাংবাদিক শিমুলের পরিবারকে আর্থিক সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঝিনাইদহ প্রেসক্লাব। গত রোববার রাতে ঝিনাইদহ প্রেসক্লাবের নির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় সাংবাদিক আব্দুল হাকিম শিমুলের হত্যার প্রতিবাদ জানিয়ে খুনিদের গ্রেফতার করে ফাঁসির দাবী জানানো হয়। ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সহসভাপতি আসিফ ইকবাল কাজল, নির্বাহী কমিটির সদস্য সিনিয়র সাংবাদিক এম সাইফুল মাবুদ, মিজানুর রহমান বাবুল, নিজাম জোয়ার্দ্দার বাবলু, আব্দুল হাই, আমিনুল ইসলাম লিটন, প্রেসক্লাবের সহসম্পাদক ফয়সাল আহম্মেদ, বাংলাবিশনের আসিফ ইকবাল মাখন, যমুনা টিভির নাসিম আনসারী প্রমুখ। পরিচালনা করেন ঝিনাইদহ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অ্যাড. শেখ সেলিম। সভায় প্রেসক্লাবের সদস্যদের কাছ থেকে উত্তোলনকৃত অর্থ নিহত শিমুলের পরিবারের কাছে পাঠানোর সিদ্ধান্ত গ্রহন করা হয়।