মেয়ের বাল্যবিয়ে না দেয়ার শপথ নিলেন মা-বাবা

আলমডাঙ্গা সরকারি কলেজের অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

আলমডাঙ্গা ব্যুরো: চুয়াডাঙ্গার আলমডাঙ্গা সরকারি কলেজের অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবাল সকাল ১০টায় আলমডাঙ্গা সরকারি কলেজ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠিত সমাবেশে উপস্থিত সাড়ে ৪শ’ অভিভাবকবৃন্দ মেয়ের বাল্যবিয়ে না দেয়ার যুগপৎ শপথ নেন। সভাপতিত্ব করেন কলেজ পরিচালনা কমিটির সভাপতি আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার লিটন আলী। প্রধান অতিথি ছিলেন আলমডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন।
তিনি বলেন, মানুষের সবচে’ বড় সম্পদ হলো তার সন্তান। সে কারণে সম্পদ অর্জনের চেয়ে সন্তানকে যোগ্য ও প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। সন্তান কার সাথে মিশছে, কোথায় যাচ্ছে ও কখন বাড়ি ফিরছে তার খবর রাখতে হবে। তার আচরণের কী পরিবর্তন ঘটছে সে বিষয়ে খোঁজ রাখতে হবে। সন্তানকে প্রাইভেট-কোচিং নয়, ক্লাসমুখি করতে অভিভাবক ও শিক্ষকদের এক সাথে উদ্যোগী হতে হবে।
সমাবেশে প্রথমেই স্বাগত বক্তব্যে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) কৃষিবীদ গোলাম ছরোয়ার মিঠু বলেন, শিক্ষার্থীদের উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে সময়ের সর্বোচ্চ ব্যবহার করতে হবে। প্রতিদিন নতুন নতুন তথ্যে-তত্ত্বে নিজেকে আপডেট রাখতে হবে। সন্তানের উজ্জ্বল ভবিষ্যত নিশ্চিত করতে শিক্ষকদের সাথে নিয়মিত যোগাযোগ রাখতে হবে।
সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার লিটন আলী বলেন, তথ্য প্রযুক্তির এ যুগে সকলেই এখন বিশ্ব নাগরিক। সে কারণে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীদের প্রস্তুতি নিতে হবে। বিশ্বায়ন ও প্রযুক্তির অভূতপূর্ব উন্নয়ন হওয়ায় তরুণদের এ চ্যালেঞ্জ মোকাবেলা করা খুব একটা সহজ নয়। তরুণদের সামনে আজ সফল উদ্যোক্তা হওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে, সুযোগ সৃষ্টি হয়েছে জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোকে নেতৃত্ব দেয়ার। এই সুযোগ শুধু আমাদের শিক্ষার্থীদের জন্য নয়, বিশ্বের সকল দেশের তরুণই এই সুযোগ সঠিকভাবে কাজে লাগানোর চেষ্টা করছে ও করবে। চ্যালেঞ্জটা মূলত এই জায়গায়। তিনি বলেন, আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। সন্তান ম্যাচিউর না হওয়া অবধি অ্যান্ডুয়েড মোবাইলফোন সেট হাতে তুলে দেবেন না। বাল্যবিয়ে ও মাদকাসক্তি নির্মূল করতে হবে। এ জন্য অভিভাবকদের দায়িত্বশীল আচরণ করতে হবে।
সমাজ বিজ্ঞান অনুষদের শিক্ষক প্রভাষক তাপস রশিদের উপস্থাপনায় বিশেষ অতিথি ছিলেন, আলমডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি শাহ আলম মন্টু, সম্পাদক হামিদুল ইসলাম আজম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক আব্দুল মোনেম, সাইদুর রহমান, ইকবাল হাসান, রেজাউল করিম, দীলরুবা শিরিন, শামিমা ইয়াসমিন, প্রভাষক মহিতুর রহমান, আবু সাঈদ, আব্দুল মালেক, ফারুক আহমেদ, শরিফুল ইসলাম, মুসলিমা খাতুন, তাসলিমা খাতুন প্রমুখ।